প্রধানমন্ত্রীরদপ্তর

ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩, ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩ এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম ২০২৩ -এর পাস হওয়া আমাদের ইতিহাসের এক গুরুত্বপূর্ণ মুহূর্ত: প্রধানমন্ত্রী

জনসেবা ও কল্যাণমূলক আইনের নতুন এক যুগের সূচনা হল : প্রধানমন্ত্রী

Posted On: 21 DEC 2023 9:00PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২১ ডিসেম্বর ২০২৩


প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী সংসদে ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩, ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩ এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম ২০২৩ -এর পাস হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন। ভারতের ইতিহাসে এটি এক ঐতিহাসিক মুহূর্ত বলে তিনি মন্তব্য করেন। এই বিলগুলি দরিদ্র এবং সমাজের প্রান্তিক স্তরে থাকা মানুষদের রক্ষা করবে। পাশাপাশি সংগঠিত অপরাধ এবং সন্ত্রাসবাদের মত সমস্যারও মোকাবিলা করা যাবে। প্রধানমন্ত্রী বলেন, অমৃতকালে আইন জগতের এই সংস্কার ভারতের আইনি পরিকাঠামোকে আরো প্রাসঙ্গিক ও কার্যকর করে তুলবে। রাজ্যসভায় এই ৩ টি বিল নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী শ্রী অমিত শাহ-র আলোচনা সম্বলিত একটি ভিডিও তিনি সকলের সঙ্গে ভাগ করে নিয়েছেন।
সামাজিক মাধ্যম এক্স-এ এক বার্তায় প্রধানমন্ত্রী বলেছেন :
“সংসদে ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩, ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩ এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম ২০২৩ -এর পাস হওয়া ভারতের ইতিহাসে এটি এক ঐতিহাসিক মুহূর্ত। এই বিলগুলি ঔপনিবেশিক সময়কালের আইনের পরিসমাপ্তি ঘটালো। এর মাধ্যমে জনসেবা ও কল্যাণমূলক আইনের নতুন এক যুগের সূচনা হল।
এই সংস্কারমূলক বিলগুলি সংস্কারের প্রসঙ্গে ভারতের অঙ্গীকারের উদাহরণ। এর ফলে আমাদের আইনি ব্যবস্থা, পুলিশ প্রশাসন এবং তদন্তকারী সংস্থা আধুনিক যুগের উপযোগী হয়ে উঠবে। এক্ষেত্রে প্রযুক্তি এবং ফরেন্সিক সায়েন্সকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। এই বিলগুলি দরিদ্র এবং সমাজের প্রান্তিক স্তরে থাকা মানুষদের রক্ষা করবে।
     পাশাপাশি সংগঠিত অপরাধ এবং সন্ত্রাসবাদের মত সমস্যা, যেগুলি আমাদের উন্নতির পথে শান্তিপূর্ণ যাত্রায় বাধা সৃষ্টি করে সেগুলিকে মোকাবিলা করতে পারবে। এর মাধ্যমে আমরা রাষ্ট্রদ্রোহিতা সংক্রান্ত সেকেলে নিয়মগুলিকে বিদায় জানিয়েছি।
অমৃতকালে আইন জগতের এই সংস্কার ভারতের আইনি পরিকাঠামোকে আরো প্রাসঙ্গিক ও কার্যকর করে তুলবে। এই বিলগুলির বৈশিষ্ট্যসমূহ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী শ্রী অমিত শাহ-বিস্তারিতভাবে তাঁর ভাষণে ব্যাখ্যা করেছেন।”

PG/CB /SG



(Release ID: 1989650) Visitor Counter : 114