প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী ওষুধ শিল্পের কর্ণধারদের সঙ্গে বৈঠক করেছেন

Posted On: 19 APR 2021 8:08PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৯ এপ্রিল, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী, ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওষুধ শিল্পের কর্ণধারদের সঙ্গে বৈঠক করেছেন। মহামারির বিরুদ্ধে এই লড়াইয়ে ওষুধ শিল্পের গুরুত্বপূর্ণ ভূমিকার তিনি প্রশংসা করেন।

সঙ্কটের এই সময়ে ওষুধ শিল্প যেভাবে এই কাজ করে চলেছে, তিনি তারও প্রশংসা করেছেন। 

শ্রী মোদী বলেছেন, ওষুধ শিল্পের এই উদ্যোগের ফলেই ভারত আজ বিশ্বের ওষুধ ভান্ডার হিসেবে পরিচিত হচ্ছে। ১৫০টির বেশি দেশে মহামারির সময়ে অত্যাবশক ওষুধ সরবরাহ করা হয়েছে। সমস্ত প্রতিকূল অবস্থার মধ্যেও ভারতের ওষুধ শিল্প গত বছর ১৮ শতাংশ বেশি ওষুধ রপ্তানি করেছে, এর মধ্য দিয়ে এই শিল্পের সম্ভাবনা প্রতিফলিত হয়েছে। 

ভাইরাসের দ্বিতীয় ঢেউ এবং সংক্রমিতের সংখ্যা বাড়তে থাকার মধ্যেও ওষুধ শিল্প যে ভাবে বিভিন্ন গুরুত্বপূর্ণ ওষুধের উৎপাদন বাড়ান হচ্ছে, শ্রী মোদী তারও প্রশংসা করেছেন। রেমডেসিভিরের মতো ইনজেকশনের দাম কমানোয় তিনি সন্তোষ প্রকাশ করেছেন। ওষুধের এবং গুরুত্বপূর্ণ চিকিৎসার সরঞ্জামের সরবরাহ বজায় রাখার উপর জোর দিয়ে তিনি বলেছেন, ওষুধ শিল্পকে নিরবচ্ছিন্ন সরবরাহ শৃঙ্খল নিশ্চিত করতে হবে। পরিবহণ সহ বিভিন্ন লজিস্টিকের সুবিধে দেওয়ার ক্ষেত্রে সরকার, সহযোগিতা করবে।  

কোভিডের সঙ্গে অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সমাধানে তিনি ওষুধ শিল্পকে আরো গবেষণার উপর গুরুত্ব দিতে বলেছেন। এর ফলে ভাইরাসের বিরুদ্ধে মোকাবিলা করতে সুবিধা হবে। ওষুধ শিল্পের সহযোগিতা চাওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন, নতুন ওষুধের জন্য এবং এই শিল্পের নিয়ন্ত্রণের বিভিন্ন পন্থা – পদ্ধতির সংস্কার ঘটানো হচ্ছে। 

সরকারের থেকে ওষুধ শিল্প যেভাবে সক্রিয় সহযোগিতা পেয়ে থাকে, তার জন্য এই শিল্পের কর্ণধাররা প্রশংসা করেছেন। গত এক বছর ধরে ওষুধ শিল্পের বিভিন্ন সরঞ্জাম যাতে সহজেই পাওয়া যায়, তার জন্য সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তাঁরা বৈঠকে উল্লেখ করেছেন। ওষুধ শিল্পের হাবগুলিতে ওষুধের উৎপাদন, পরিবহণ সহ বিভিন্ন অনুসারী পরিষেবা সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে। কোভিডের চিকিৎসার জন্য কিছু কিছু ওষুধের চাহিদা অপ্রত্যাশিতভাবে বেড়ে যাওয়া সত্ত্বেও দেশে ওষুধের সার্বিক চাহিদা কিভাবে পূরণ করা হচ্ছে, বৈঠকে অংশগ্রহণকারীরা সে বিষয়ে বিস্তারিত জানিয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী শ্রী হর্ষ বর্ধন, কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী শ্রী অশ্বিনী কুমার চৌবে, কেন্দ্রীয় সার ও রসায়ন মন্ত্রী শ্রী বি ভি সদানন্দ গৌড়া, ওই দপ্তরের প্রতিমন্ত্রী শ্রী মনসুখ মাণ্ডব্য, প্রধানমন্ত্রীর প্রধান সচিব, নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য ডঃ ভি কে পল, ক্যাবিনেট সচিব, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব, কেন্দ্রীয় ফার্মাসিউটিক্যাল দপ্তরের সচিব, আইসিএমআর-এর মহানির্দেশক ডঃ বলরাম ভার্গব সহ কেন্দ্রের বিভিন্ন মন্ত্রক ও দপ্তরের উচ্চপদস্থ আধিকারিকরা এই বৈঠকে যোগ দেন।

 

CG/CB/SFS



(Release ID: 1712841) Visitor Counter : 49