স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে দৈনিক সুস্থতার সংখ্যা আক্রান্তের তুলনায় বাড়তে থাকায় সুষ্পষ্টভাবে আক্রান্তের ঘটনা কমছে

দৈনিক আক্রান্তের সংখ্যা ক্রমশ নিম্নমুখী, গত ২৪ ঘন্টায় কেবল ১৬,৩৭৫ জন নতুন করে আক্রান্ত

নতুন প্রজাতির ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৮

Posted On: 05 JAN 2021 11:32AM by PIB Kolkata
নয়াদিল্লী, ৫ জানুয়ারি, ২০২১
 
 
ভারতে লাগাতার সুস্পষ্টভাবে  করোনায় আক্রান্তের সংখ্যা কমছে। আজ এই সংখ্যা আরও কমে হয়েছে ২ লক্ষ ৩১ হাজার ৩৬। দেশে মোট আক্রান্তের কেবল ২.২৩ শতাংশই সুস্পষ্টভাবে করোনায় আক্রান্ত। দৈনিক সুস্থতার সংখ্যা গত ৩৯ দিন ধরে আক্রান্তের সংখ্যার তুলনায় বাড়তে থাকায় এই সাফল্য অর্জিত হয়েছে। দেশে গত ২৪ ঘন্টায় ২৯ হাজার ৯১ জন সুস্থ হয়েছেন। অন্যদিকে নতুন করে আক্রান্ত হয়েছেন কেবল ১৬ হাজার ৩৭৫ জন। গত ২৪ ঘন্টায় ৮ লক্ষ ৯৬ হাজারের বেশি নমুনা পরীক্ষা হয়েছে। একইসঙ্গে দেশে গত ২৪ ঘন্টায় সুস্পষ্টভাবে করোনায় মোট আক্রান্তের সংখ্যায় ১২ হাজার ৯১৭টি ঘটনা কমেছে।
 
দেশে দৈনিক ভিত্তিতে আক্রান্তের সংখ্যা ক্রমশ নিম্নমুখী। ব্রিটেন থেকে ছড়িয়ে পড়া নতুন প্রজাতির করোনা ভাইরাসে দেশে এখনও পর্যন্ত ৫৮ জন আক্রান্ত হয়েছেন। পুনের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজিতে ২০টি নমুনা পরীক্ষায় এই ভাইরাসের প্রমাণ মিলিছে। নতুন প্রজাতির এই ভাইরাসে আক্রান্তদের পৃথক কক্ষে আইসোলেশনে রাখা হয়েছে এবং তাদের চিকিৎসা পরিষেবা দেওয়া হচ্ছে। আক্রান্তদের সংস্পর্শে আসা অন্যান্যদের কোয়ারেনটাইনে রাখা হয়েছে। 
 
পরিস্থিতির ওপর তীক্ষ্ণ নজর রাখা হচ্ছে। রাজ্যগুলিকে নজরদারি বাড়ানো, সংক্রমণ প্রতিরোধ, নমুনা পরীক্ষা এবং জাতীয় নমুনা পরীক্ষাগারগুলির সঙ্গে নমুনা সংক্রান্ত বিষয়ে যোগাযোগ রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।
 
ভারতে করোনায় সুস্থতার সংখ্যা প্রায় ১ কোটি। দেশে আজ এই সংখ্যা বেড়ে হয়েছে ৯৯ লক্ষ ৭৫ হাজার ৯৫৮। একইসঙ্গে জাতীয় স্তরে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৬.৩২ শতাংশ।
 
দেশে গত ২৪ ঘন্টায় ২৯ হাজার ৯১ জন আরোগ্য লাভ করেছেন। এরমধ্যে ৮২.৬২ শতাংশই সুস্থ হয়েছেন ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। মহারাষ্ট্র থেকে একদিনে সর্বাধিক ১০ হাজার ৩৬২ জন আরোগ্য লাভ করেছেন। কেরালাতে সুস্থ হয়েছেন ৫ হাজার ১৪৫ জন। অন্যদিকে ছত্তিশগড়ে সুস্থতার সংখ্যা ১ হাজার ৩৪৯।
 
দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্তদের ৮০.০৫ শতাংশই ১০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। মহারাষ্ট্র থেকে গত ২৪ ঘন্টায় ৪ হাজার ৮৭৫ জন আক্রান্ত হয়েছেন। কেরালাতে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ২১। অন্যদিকে ছত্তিশগড়ে সোমবার আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৪৭ জন।
 
দেশে গত ২৪ ঘন্টায় করোনা জনিত কারণে ২০১ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ৭০.১৫ শতাংশই মারা গেছেন ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। মহারাষ্ট্র থেকে সর্বাধিক ২৯ জনের মৃত্যুর খবর মিলেছে। পশ্চিমবঙ্গে মারা গেছেন ২৫ জন এবং পাঞ্জাবে মৃত্যু হয়েছে ২৪ জনের।  
 
***
 
 
 
CG/BD/NS


(Release ID: 1686244) Visitor Counter : 104