স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে সংক্রমিত চিকিৎসাধীনদের সংখ্যা হ্রাস অব্যাহত;


এক মাস পর আবারও সংক্রমিত চিকিৎসাধীনের সংখ্যা ৯ লক্ষেরও কম হ’ল;

পর পর ৩ সপ্তাহ ধরে নতুন সংক্রমিতের থেকে কোভিড মুক্ত হওয়ার সংখ্যা বেশি

Posted On: 09 OCT 2020 11:12AM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৯ অক্টোবর, ২০২০

 

 

দেশে সংক্রমিত চিকিৎসাধীনদের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। ৯ই সেপ্টেম্বরের হিসাব অনুসারে ৮ লক্ষ ৯৭ হাজার চিকিৎসাধীন সংক্রমিতের পর এক মাস পর আবারও আজ ৮ লক্ষ ৯৩ হাজার চিকিৎসাধীন সংক্রমিতের হিসাব পাওয়া গেছে। বর্তমানে যতজন সংক্রমিত হয়েছিলেন, তার ১২.৯৪ শতাংশ ౼ ৮ লক্ষ ৯৩ হাজার ৫৯২ জন সংক্রমিত চিকিৎসাধীন।দেশে  কোভিড মুক্ত হওয়ার হার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ৫৯ লক্ষ ৬ হাজার ৬৯ জন সংক্রমণ মুক্ত হয়েছেন। চিকিৎসাধীন সংক্রমিতের থেকে ৫০ লক্ষ ১২ হাজার ৪৭৭ জনেরও বেশি কোভিড মুক্ত হয়েছেন।

গত ২৪ ঘন্টায় ৭৮ হাজার ৩৬৫ জন সংক্রমণ মুক্ত হয়েছেন এবং নতুন করে ৭০ হাজার ৪৯৬ জন সংক্রমিত হয়েছেন। জাতীয় স্তরে সুস্থতার হার ৮৫.৫২ শতাংশ।

পর পর ৩ সপ্তাহ ধরে নতুন সংক্রমণের থেকে বেশি সংখ্যক মানুষ কোভিড মুক্ত হচ্ছেন। এর ফলে, নতুন সংক্রমণের হার হ্রাস পাচ্ছে। সর্বাঙ্গীণভাবে টেস্ট, ট্র্যাক এবং সংক্রমিতদের দ্রুত হাসপাতালে ভর্তির রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উদ্যোগের সঙ্গে কেন্দ্রের সাধারণ চিকিৎসা-পদ্ধতি মেনে চলার ফলে এই সুফল দেখা যাচ্ছে। মহারাষ্ট্র, কর্ণাটক, কেরল, অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু, উত্তর প্রদেশ, ওডিশা, পশ্চিমবঙ্গ, দিল্লি এবং মধ্যপ্রদেশ –মোট কোভিড মুক্ত হওয়ার ৭৫ শতাংশ ঘটনা এই ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের থেকে  ঘটেছে।  

মহারাষ্ট্রে একদিনে ১৫ হাজার জন সংক্রমণ মুক্ত হয়েছেন। ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নতুন করে সংক্রমিতদের মধ্যে ৭৮ শতাংশের বাস। মহারাষ্ট্রে সর্বাধিক ১৩ হাজার এবং কর্ণাটকে ১০ হাজার জন নতুন করে সংক্রমিত হয়েছেন।

গত ২৪ ঘন্টায় ৯৬৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে ৮২ শতাংশই ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের। মোট মৃত্যুর ৩৭ শতাংশ অর্থাৎ ৩৫৮ জন মহারাষ্ট্রে মারা গেছেন।

বিনোদন পার্ক এবং অন্যান্য যেসব জায়গায় সময় কাটাতে প্রচুর মানুষ জড়ো হন, সেখান থেকে যাতে সংক্রমণ না ছড়ায়, তার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক সাধারণ পরিচালন পদ্ধতি ঘোষণা করেছে। এই নিয়মাবলী দেখতে নীচের লিঙ্কে ক্লিক করুনঃ-

https://www.mohfw.gov.in/pdf/SOPonpreventivemeasurestobefollowedinEntertainmentParksandsimilarplacestocontainspreadofCOVID19.pdf

 

 

CG/CB/SB



(Release ID: 1663095) Visitor Counter : 144