শিল্পওবাণিজ্যমন্ত্রক

১১ বছরে এই প্রথমবার চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে ভারতে দাখিল করা দেশীয় পেটেন্টের সংখ্যা আন্তর্জাতিক পেটেন্ট দাখিলের সংখ্যাকে ছাড়িয়ে গেছে

Posted On: 12 APR 2022 10:11AM by PIB Kolkata

নয়াদিল্লি, ১২ এপ্রিল, ২০২২

 

মেধাস্বত্ত্ব (আইপি) উদ্ভাবক ইকো ব্যবস্থাপনা প্রেক্ষাপটে ভারত আরও একটি মাইলফলক অর্জন করেছে। ১১ বছরে এই প্রথমবার চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ – এই ত্রৈমাসিকের মধ্যে ভারতের পেটেন্ট কার্যালয়ে দাখিল করা দেশীয় পেটেন্টের সংখ্যা আন্তর্জাতিক পেটেন্ট দাখিলের সংখ্যাকে ছাপিয়ে গেছে। এই ত্রৈমাসিকে মোট ১৯ হাজার ৭৯৬টি পেটেন্ট আবেদন দাখিল করা হয়েছে। এর মধ্যে ১০ হাজার ৭৬টি ভারতীয় আবেদনকারী রয়েছেন। ভারতীয় নয় এমন ৯ হাজার ৯০টি আবেদন দাখিল করা হয়েছে। 

কেন্দ্রীয় শিল্প, বাণিজ্য, উপভোক্তা বিষয়ক, গণবন্টন ও বস্ত্র মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল দেশের মেধাস্বত্ত্ব অধিকার(আইপিআর)কে শক্তিশালী করার জন্য ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড (ডিপিআইআইটি) – এর ধারাবাহিক প্রচেষ্টার প্রশংসা করেছেন। তিনি বলেছেন, ডিপিআইআইটি উদ্ভাবন প্রক্রিয়াকে উৎসাহ যুগিয়েছে এবং অভিযোগের বোঝা কমিয়েছে। ডিপিআইআইটি এবং আইপি কার্যালয়ের সমন্বিত প্রয়াসের ফলে সমাজের সকল স্তরে আইপি সচেতনতা বৃদ্ধি পেয়েছে। এতে একদিকে যেমন মেধাস্বত্ত্ব অধিকার দাখিলের সংখ্যা বৃদ্ধি করেছে অন্যদিকে, আইপি কার্যালয় পেটেন্ট আবেদনের বিষয়ে সমস্যা নিষ্পত্তি করেছে। তিনি আরও বলেন যে, এই সাফল্য অর্জনের ফলে বিশ্ব উদ্ভাবনী সূচকের শীর্ষ ২৫টি দেশের মধ্যে পৌঁছনোর ক্ষেত্রে ভারতের লক্ষ্য অর্জন সম্ভব হবে। বছরের পর বছর ধরে সরকারের নেওয়া বেশ কিছু গুরুত্বপূর্ণ উদ্যোগ ভারতের আইপি ব্যবস্থাপনাকে শক্তিশালী করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হ’ল – অনলাইন আবেদন জমার জন্য ১০ শতাংশ ছাড়, স্টার্টআপ, ছোট সংস্থা ও শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ৮০ শতাংশ ফি ছাড় এবং অন্যান্য বিভাগের সঙ্গে স্টার্টআপ ও অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থাগুলির জন্য দ্রুত পরীক্ষার ব্যবস্থা করা ইত্যাদি। 

 

CG/SS/SB



(Release ID: 1816055) Visitor Counter : 192