কেন্দ্রীয়মন্ত্রিসভা
azadi ka amrit mahotsav

সাফাই কর্মচারীদের জন্য জাতীয় কমিশনের মেয়াদ তিন বছর বৃদ্ধির প্রস্তাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 19 JAN 2022 3:38PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি, ২০২২

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সাফাই কর্মচারীদের জন্য জাতীয় কমিশনের মেয়াদ তিন বছর বৃদ্ধির প্রস্তাবটি অনুমোদিত হয়েছে। এর ফলে, ৩১শে মার্চের পরও আরও তিন বছর এই কমিশন কার্যকর থাকবে। এর জন্য প্রায় ৪৩ কোটি ৬৮ লক্ষ টাকা ব্যয় হবে।

প্রভাব : এই সিদ্ধান্তের ফলে সাফাই কর্মচারীরা সবচেয়ে বেশি উপকৃত হবেন। ২০২১ – এর ৩১শে ডিসেম্বর এমএস অ্যাক্ট সার্ভে অনুযায়ী দেশে ৫৮ হাজার ৯৮ জন সাফাই কর্মচারী হাত দিয়ে বর্জ্য পরিষ্কার করেন। এই কমিশনের মাধ্যমে তাঁরা উপকৃত হবেন।

বিস্তারিত : ১৯৯৩ সালের এনসিএসকে আইন অনুযায়ী, এই কমিশন গঠন করা হয়। এর মেয়াদ ছিল ১৯৯৭ সালের ৩১শে মার্চ পর্যন্ত। পরবর্তীতে কমিশনের মেয়াদ বাড়িয়ে ২০০৩ – এর ৩১শে মার্চ ও ২০০৪ – এর ২৯শে ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়। ২০০৪ – এর ২৯শে ফেব্রুয়ারি এনসিএসকে আইনটির মেয়াদ শেষ হয়। এরপর, সাফাই কর্মচারীদের জাতীয় কমিশনকে বিধিবদ্ধ নয়, এরকম একটি প্রতিষ্ঠানে পরিণত করা হয়। কমিশনের বর্তমান মেয়াদ শেষ হবে এ বছরের ৩১শে মার্চ।

প্রেক্ষাপট : জাতীয় কমিশন সাফাই কর্মচারীদের কল্যাণে বিভিন্ন সময়ে সরকারকে নানা ধরনের সুপারিশ করে থাকে। তাঁদের জন্য নির্ধারিত কল্যাণমূলক কর্মসূচির মূল্যায়ন এবং অভিযোগ নিষ্পত্তি কমিশনের মাধ্যমে করা হয়। হাত দিয়ে বর্জ্য পরিষ্কার করা সাফাই কর্মচারীদের জন্য কর্মসংস্থান ও পুনর্বাসন সংক্রান্ত ২০১৩ সালের আইন অনুযায়ী কমিশন কেন্দ্র ও রাজ্য সরকারকে বিভিন্ন সময়ে নানা প্রস্তাব পাঠায়। সাফাই কর্মচারীদের কল্যাণার্থে বিভিন্ন কর্মসূচিগুলি যথাযথ বাস্তবায়ন হচ্ছে কিনা, সে বিষয়ে খোঁজখবর নেওয়া হয়। সরকার সাফাই কর্মচারীদের মানোন্নয়নে বিভিন্ন উদ্যোগ নিলেও তাঁরা এখনও আর্থ-সামাজিক ও শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে রয়েছেন। বর্তমানে যন্ত্রের সাহায্যে সেফটিক ট্যাঙ্ক ও নর্দমা পরিষ্কার করা হয়। যাঁরা হাত দিয়ে এগুলি পরিষ্কার করতেন, তাঁদের জন্য পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। তা সত্ত্বেও কখনও কখনও কোথাও কোথাও হাত দিয়ে পরিষ্কারের খবর প্রকাশিত হয়। সরকার তাই এই ব্যবস্থা বন্ধের জন্য আরও নজরদারি চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

 

CG/CB/SB



(Release ID: 1791055) Visitor Counter : 86