কেন্দ্রীয়মন্ত্রিসভা
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় মন্ত্রিসভা কেন-বেতওয়া আন্তঃসংযোগ নদী প্রকল্পের অনুমোদন দিয়েছে

Posted On: 08 DEC 2021 4:33PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০৮ ডিসেম্বর, ২০২১

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা আজ কেন-বেতওয়া আন্তঃসংযোগ নদী প্রকল্পের বাস্তবায়ন ও অর্থ বারাদ্দের অনুমোদন দিয়েছে।

কেন-বেতওয়া আন্তঃসংযোগ নদী প্রকল্পে ২০২০-২১ অর্থ বর্ষের ভিত্তিতে খরচ হবে ৪৪ হাজার ৬০৫ কোটি টাকা। এই প্রকল্পের জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভা ৩৯ হাজার ৩১৭ কোটি টাকার কেন্দ্রীয় সহায়তায় অনুমোদন দিয়েছে। এর মধ্যে ৩৬ হাজার ২৯০ কোটি টাকা অনুদান এবং ৩ হাজার ২৭ কোটি টাকা ঋণ হিসেবে দেওয়া হয়েছে।

এটি দেশের নদী প্রকল্পগুলির ক্ষেত্রে আন্তঃসংযোগের পথ প্রশস্থ করবে। এই প্রকল্পের মধ্যে দাউধন বাঁধ নির্মাণের মাধ্যমে কেন থেকে বেতওয়া নদীতে জল সরবরাহ এবং দুটি নদীর সংযোগকারী একটি খাল সংস্কার, কোঠা ব্যারেজ ও বিনা কমপ্লেক্সের বহুমুখী প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে বার্ষিক ১০.৬২ লক্ষ হেক্টর জমিতে জল সেচ করা যাবে এবং প্রায় ৬২ লক্ষ মানুষকে পানীয় জল সরবরাহ করা সম্ভব হবে। পাশাপাশি ১০৩ মেগাওয়াট জলবিদ্যুৎ ও ২৭ মেগাওয়াট সৌর শক্তি তৈরিতেও সাহায্য করবে। অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে চার বছরের মধ্যে এই প্রকল্পটি বাস্তবায়নের প্রস্তাব দেওয়া হয়েছে।

এই প্রকল্পটি মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশ রাজ্যজুড়ে ছড়িয়ে থাকা জলের সমস্যা জর্জরিত এলাকা সহ বুন্দেলখন্ড অঞ্চলে বিশেষ সাহায্য করবে। মধ্যপ্রদেশের পান্না, টিকামগড়, ছাতারপুর, সাগর, দামোহ, দাতিয়া, বিদিশা, শিবপুরি ও রাইসেন জেলা এবং উত্তর প্রদেশের বান্দা, মাহোবা, ঝাঁসি ও ললিতপুর জেলায় জলের সমস্যা দূর করতে সাহায্য করবে। 

প্রকল্পটি কৃষিকাজ ও কর্মসংস্থান বৃদ্ধির কারণে পিছিয়ে থাকা বুন্দেলখন্ড অঞ্চলে আর্থ-সামাজিক বৃদ্ধিতে সাহায্য করবে বলে আশা করা যাচ্ছে। এমনকি এই অঞ্চল থেকে সাধারণ মানুষের অন্যত্র চলে যাওয়া আটকাতে সাহায্য করবে। 

প্রেক্ষাপট :

চলতি বছরের ২২ মার্চ দেশে এই প্রথম কেন্দ্রীয়ভাবে পরিচালিত নদী আন্তঃসংযোগ প্রকল্প বাস্তবায়নের জন্য কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী এবং মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীদের মধ্যে একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তি অনুযায়ী প্রকল্পটি রূপদান করা হচ্ছে। 

 

CG/SS/SKD/



(Release ID: 1779569) Visitor Counter : 85