প্রধানমন্ত্রীরদপ্তর

ডেনমার্কের প্রধানমন্ত্রী মহামান্য মেটে ফ্রেডেরিকসনের সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী মোদীর বক্তব্য

Posted On: 09 OCT 2021 1:29PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৯ অক্টোবর, ২০২১

 

মহামান্য ডেনমার্কের প্রধানমন্ত্রী,

ডেনমার্ক থেকে আগত সমস্ত প্রতিনিধিগণ,

সংবাদমাধ্যমের সমস্ত বন্ধুগণ,

নমস্কার!

করোনা মহামারী শুরুর আগে যখন হায়দরাবাদ হাউজে নিয়মিতভাবে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা আসতেন, তখন তাঁদের নিয়মিত স্বাগত জানানো হত। বিগত ১৮ থেকে ২০ মাসে এই পরম্পরা থেমে গিয়েছিল। আমি অত্যন্ত আনন্দিত যে আজ একটি নতুন পরম্পরা-ক্রমের সূত্রপাত ডেনমার্কের মহামান্য প্রধানমন্ত্রীর সফরের মাধ্যমে হচ্ছে। 

মহামান্য,

এটা অত্যন্ত সুখের বিষয় যে এটা আপনার প্রথম ভারত সফর। আপনার সঙ্গে আগত ড্যানিশ প্রতিনিধিদলের মাননীয় সদস্যগণ এবং বাণিজ্য জগতের নেতাদেরকেও আমি স্বাগত জানাই। 

বন্ধুগণ,

আমাদের আজকের সাক্ষাৎ প্রথম সাক্ষাৎ হলেও করোনার কঠিন সময়ে ভারত ও ডেনমার্কের মধ্যে সম্পর্ক ও সহযোগিতার গতি বজায় ছিল। বাস্তবে, আজ থেকে এক বছর আগে আমরা আমাদের ভার্চ্যুয়াল শীর্ষ সম্মেলনের মাধ্যমে ভারত এবং ডেনমার্কের মধ্যে ‘গ্রিন স্ট্র্যাটেজিক পার্টনারশিপ’ স্থাপন করার ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিলাম। এই সিদ্ধান্ত আমাদের উভয় দেশের দূরদর্শী ভাবনা এবং পরিবেশের প্রতি সম্মানের প্রতীক। এই অংশীদারিত্ব একটি উদাহরণ কিভাবে সামগ্রিক প্রচেষ্টার মাধ্যমে, প্রযুক্তির মাধ্যমে, পরিবেশকে সুরক্ষিত রেখে ‘গ্রিন গ্রোথ’-এর জন্য কাজ করা যেতে পারে! আজ আমরা আমাদের এই মিলিত প্রচেষ্টার মাধ্যমে এক্ষেত্রে যত প্রগতি হয়েছে, তার পুনর্মূল্যায়ন করেছি আর আগামী সময়ে আবহাওয়া পরিবর্তনের ক্ষেত্রেও সহযোগিতা বৃদ্ধির জন্য আমাদের প্রত্যেকের দায়বদ্ধতার কথা পুনরুচ্চারণ করেছি। এই দায়বদ্ধতা বৃদ্ধিতর প্রক্রিয়ায় এটা অত্যন্ত আনন্দের বিষয় যে ডেনমার্ক আন্তর্জাতিক সৌর সঙ্ঘের সদস্য হয়ে উঠেছে। এভাবে আমাদের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে একটি নতুন মাত্রা যুক্ত হয়েছে।

বন্ধুগণ,

ড্যানিশ কোম্পানিগুলির জন্য ভারত নতুন গন্তব্য নয়। শক্তি উৎপাদন, খাদ্য প্রক্রিয়াকরণ, পণ্য পরিবহণ, পরিকাঠামো, মেশিনারি এবং সফটওয়্যারের মতো অনেক ক্ষেত্রে ড্যানিশ কোম্পানিগুলি দীর্ঘকাল ধরে ভারতে কাজ করছে। তাঁরা শুধু ‘মেক ইন ইন্ডিয়া’ পণ্য উৎপাদন করছে না, ‘মেক ইন ইন্ডিয়া ফর দ্য ওয়ার্ল্ড’ অভিযানকে সফল করে তুলতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। ভারতের উন্নয়নের জন্য আমাদের যে দৃষ্টিভঙ্গি, যে মাত্রা এবং গতিতে আমরা এগোতে চাই, সেক্ষেত্রে ড্যানিশ বিশেষজ্ঞদের মতামত, তাঁদের সাহায্য এবং ড্যানিশ প্রযুক্তি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। ভারতের অর্থনীতিতে বিগত কয়েক বছরে যে সংস্কারগুলি আনা হয়েছে, বিশেষ করে উৎপাদন ক্ষেত্রে নেওয়া বিভিন্ন পদক্ষেপ এই কোম্পানিগুলির জন্য অসীম সুযোগ গড়ে তুলছে। আজকের সাক্ষাতে আমরা এই ধরনের কিছু সুযোগ নিয়েও আলোচনা করেছি। 

বন্ধুগণ,

আমরা আজ আরেকটি সিদ্ধান্তও নিয়েছি যে আমরা আমাদের সহযোগিতার পরিধিকে নিয়মিত রূপে সম্প্রসারিত করতে থাকব, এতে নতুন নতুন মাত্রা জুড়তে থাকব। স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রেও আমরা একটি নতুন অংশীদারিত্বের সূত্রপাত করেছি। ভারতে কৃষি উৎপাদন এবং কৃষকদের আয় বৃদ্ধির জন্য কৃষি সম্পর্কিত প্রযুক্তিক্ষেত্রেও আমরা সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছি। এর মধ্যে খাদ্য নিরাপত্তা, কোল্ড চেন, খাদ্য প্রক্রিয়াকরণ, সার, মৎস্যচাষ, অ্যাকোয়াকালচার ইত্যাদি অনেক ক্ষেত্রে প্রয়োজনীয় সংশ্লিষ্ট প্রযুক্তি নিয়ে কাজ করা হবে। আমরা স্মার্ট ওয়াটার রিসোর্স ম্যানেজমেন্ট, বর্জ্য থেকে সম্পদ এবং দক্ষ সরবরাহ শৃঙ্খলের মতো ক্ষেত্রগুলিতেও পরস্পরকে সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছি।

বন্ধুগণ,

আজকের আলোচনায় আমরা অনেক আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়েও অত্যন্ত বিস্তারিতভাবে এবং অত্যন্ত ফলপ্রসূ আলোচনা করেছি। 

আমি বিশেষভাবে ডেনমার্কের প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই। যেভাবে বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে ডেনমার্কের পক্ষ থেকে তাঁরা আমাদের ক্রমাগত সমর্থন জানিয়ে আসছেন - সেজন্যে আমরা কৃতজ্ঞ।  ভবিষ্যতেও আমরা এই দুই গণতান্ত্রিক মূল্যবোধসম্পন্ন দেশ, আইনের শাসন-ভিত্তিক সমাজে বিশ্বাস রাখা দুই দেশ, পরস্পরের সঙ্গে এভাবেই মজবুত সহযোগিতা এবং সমন্বয়ের সঙ্গে কাজ করে যাব। 

মহামান্য,

আগামী ‘ইন্ডিয়া-নর্ডিক সামিট’-এর আয়োজন করার জন্য আর আমাকে ডেনমার্ক সফরের আমন্ত্রণ জানানোর জন্য আমি কৃতজ্ঞতা জানাচ্ছি। আজকের অত্যন্ত ফলপ্রসূ আলাপ-আলোচনা আর আমাদের দ্বিপাক্ষিক সহযোগিতার নতুন অধ্যায় লেখার মতো সমস্ত সিদ্ধান্ত নিয়ে আপনার ইতিবাচক প্রতিক্রিয়া ও পরামর্শের জন্য আমি আপনাকে হৃদয় থেকে কৃতজ্ঞতা জানাই। 

অনেক অনেক ধন্যবাদ।


CG/SB/DM/



(Release ID: 1762587) Visitor Counter : 38