প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী গুজরাটে একগুচ্ছ প্রকল্প উদ্বোধন ও জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন

শুধুমাত্র কংক্রিটের কাঠামোই নয় নিজস্ব বৈশিষ্ট্যে পরিকাঠামো গড়ে তোলাই আজ আমাদের লক্ষ্য : প্রধানমন্ত্রী

ভারতের একবিংশ শতাব্দীর চাহিদা বিংশ শতাব্দীর পন্থা-পদ্ধতিতে মেটানো সম্ভব নয় : প্রধানমন্ত্রী

সায়েন্স সিটির বিনোদনমূলক উপাদান শিশুদের সৃজনশীল হতে উৎসাহিত করবে : প্রধানমন্ত্রী

আমরা রেলকে শুধুমাত্র পরিষেবার জন্য গড়ে তুলছিনা এটিকে সম্পদ হিসেবেও তৈরি করা হচ্ছে : প্রধানমন্ত্রী

দ্বিতীয় ও তৃতীয় স্তরের শহরগুলিতেও অত্যাধুনিক সুযোগ-সুবিধাযুক্ত রেল স্টেশন তৈরি করা হচ্ছে : প্রধানমন্ত্রী

Posted On: 16 JUL 2021 5:45PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৬  জুলাই, ২০২১

 

            প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে গুজরাটে একগুচ্ছ রেল প্রকল্প উদ্বোধন ও জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন। তিনি গুজরাট সায়েন্স সিটির অ্যাকোয়াটিক্স ও রোবোটিক্স গ্যালারি এবং প্রকৃতি উদ্যানও উদ্বোধন করেন। শ্রী মোদী গান্ধী নগর ক্যাপিটাল- বারাণসী সুপার ফাস্ট এক্সপ্রেস এবং গান্ধী নগর ক্যাপিটাল ও বারেঠার মধ্যে মেমু ট্রেন পরিষেবার সূচনা করেন।  

        প্রধানমন্ত্রী এই উপলক্ষ্যে তাঁর ভাষণে জানান, আজ শুধুমাত্র কংক্রিটের কাঠামো তৈরি করাই দেশের লক্ষ্য নয় বরং নিজস্ব বৈশিষ্ট্যে সমৃদ্ধ পরিকাঠামো গড়ে তোলাই এখন মূল লক্ষ্য। স্বাভাবিক পদ্ধতিতে বিনোদনের মাধ্যমে শিশুদের শিক্ষা দিতে হবে এবং সৃজনশীল করে তুলতে হবে। তিনি জানান, সায়েন্স সিটি প্রকল্পের মাধ্যমে বিনোদন এবং নতুন করে সৃজনশীল করে তোলার পরিকল্পনা করা হয়েছে, যার সাহায্যে শিশুদের সৃজনশীল হতে উৎসাহিত করা হবে।  

        প্রধানমন্ত্রী বলেছেন, সায়েন্স সিটি অ্যাকোয়াটিক গ্যালারিটি এখন আরও বেশি উপভোগ্য হয়ে উঠেছে। এই গ্যালারি শুধুমাত্র দেশের মধ্যেই নয় এশিয়ার মধ্যে এটি সর্বশ্রেষ্ঠ। সারা বিশ্বের সামুদ্রিক জীব বৈচিত্র্যের স্বাদ এখান থেকে পাওয়া যাবে, যার মধ্য দিয়ে এক অভূতপূর্ব অভিজ্ঞতা সঞ্চিত হবে।  

        শ্রী মোদী বলেন, রোবোটিক্স গ্যালারিতে রোবোটের সঙ্গে সময় কাটানো দারুণ আকর্ষণের বিষয়ই হবেনা, আমাদের তরুণ বন্ধুরা রোবোটিক্সের বিষয়ে উৎসাহিত হবেন এবং তাদের মনে এই বিষয়ে কৌতুহল সৃষ্টি হবে।

        প্রধানমন্ত্রী বলেছেন, একবিংশ শতাব্দীর ভারতের চাহিদা বিংশ শতাব্দীর পন্থা-পদ্ধতির মাধ্যমে পূরণ করা যাবেনা। এ কারণে রেলের নতুন সংস্কারের প্রয়োজন। বর্তমান উদ্যোগের ফলে রেল এখন শুধু পরিষেবাই দেবেনা এটি সম্পদ হিসেবে গড়ে উঠবে। আজ দেশের বড় বড় রেল স্টেশনগুলির আধুনিকীকরণ করা হচ্ছে। দ্বিতীয় এবং তৃতীয় স্তরের শহরগুলিতেও ওয়াইফাই সুবিধাযুক্ত রেল স্টেশন তৈরির কাজ চলছে। প্রহরী বিহীন লেভেল ক্রসিং ব্রডগেজ লাইনের ওপর থেকে সরিয়ে নেওয়ার ফলে মানুষের সুরক্ষা বাড়ছে।

        শ্রী মোদী ভারতের মতো বৃহৎ রাষ্ট্রে রেলের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দিয়েছেন। তিনি বলেন রেল উন্নয়ন ও সুযোগ-সুবিধার নতুন মাত্রা নিয়ে এসেছে। বিগত কয়েক বছরের প্রয়াসের ফলে প্রথমবারের মতো উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলির রাজধানীতে রেল পরিষেবা পৌঁছেছে। “আজ বারনগর এই সম্প্রসারণের একটি অংশ। বারনগর স্টেশনের সঙ্গে আমার জীবনের অনেক স্মৃতি জড়িয়ে আছে। নতুন স্টেশনটি দেখতে খুবই সুন্দর হয়েছে। নতুন ব্রডগেজ লাইন বসানোর ফলে বারনগর-মধেরা-পাটন ঐতিহ্যবাহী সার্কিট আরও ভালো রেল পরিষেবা এখন থেকে পাবে।“  

        প্রধানমন্ত্রী বলেন, নতুন ভারতের উন্নয়ন এখন থেকে দুটি লাইনের ওপর দিয়ে একইসঙ্গে যাবে। আধুনিকতা একটি লাইন দিয়ে এগোবে আর অন্য লাইন দরিদ্র, কৃষক এবং মধ্যবিত্ত মানুষের কল্যাণ নিশ্চিত করবে।   

 

CG/CB/NS



(Release ID: 1736302) Visitor Counter : 43