স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কেন্দ্র নতুন করে কোভিড-১৯ টিকার জন্য আর কোনো বরাত দেয়নি বলে সংবাদ মাধ্যমের প্রতিবেদনে যে অভিযোগ উঠেছে তা ভুল এবং ভিত্তিহীন

Posted On: 03 MAY 2021 1:50PM by PIB Kolkata

 

নতুন দিল্লি,  ০৩ মে, ২০২১

 

কোভিড-১৯ টিকার জন্য কেন্দ্র আর নতুন করে কোনো বরাত দিচ্ছে না বলে বেশ কিছু সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সংবাদ প্রতিবেদনে দেখানো হয়েছে যে দুটি টিকা প্রস্তুতকারক সংস্থাকে - সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে ১০০ মিলিয়ন ডোজ এবং ভারত বায়োটেককে ২০ মিলিয়ন ডোজ সরবরাহের জন্য চলতি বছরের গত মার্চ মাসে শেষ বরাত দেওয়া হয়েছিল।

সংবাদমাধ্যমে প্রকাশিত এই প্রতিবেদন সম্পূর্ণ ভুল এবং ভিত্তিহীন। 

এটি স্পষ্ট করে জানানো হয়েছে যে মে, জুন, জুলাই মাসের জন্য সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে গত ২৮ এপ্রিল ১১ কোটি কোভিশিল্ড টিকা সরবরাহের জন্য ১৭৩২.৫০ কোটি টাকার (টিডিএস-এর পর ১৬৯৯.৫০ কোটি টিকা) পুরোটাই অগ্রিম হিসেবে দেওয়া হয়। সরকারের দেওয়া গত বরাতের ১০ কোটি কোভিশিল্ড টিকার ডোজ ইতিমধ্যেই সরবরাহ করেছে সংস্থাটি। তেসরা মে এপর্যন্ত ৮.৭৪৪ কোটি টিকার ডোজ বিতরণ করা হয়েছে। 

একইভাবে অতিরিক্ত হিসেবে মে, জুন, জুলাই মাসের জন্য ভারত বায়োটেক ইন্ডিয়া লিমিটেডকে ৫ কোটি কোভ্যাকসিন ডোজ সরবরাহের জন্য অগ্রিম হিসেবে ৭৮৭.৫০ কোটি টাকা (টিডিএস-এর পর ৭৭২.৫০ কোটি টাকা) গত ২৮ এপ্রিল দেওয়া হয়। সরকারের দেওয়া গত বরাতের মধ্যে ২ কোটি কোভ্যাকসিন ডোজ ইতিমধ্যেই সরবরাহ করেছে সংস্থাটি। তেসরা মে-র মধ্যে এপর্যন্ত ০.৮৮১৩ কোটি ডোজ বিতরণ করা হয়েছে।

অতএব, বলা বাহুল্য যে ভারত সরকার কোভিড টিকার জন্য বরাদ দেয়নি বলে যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে তা সঠিক নয়।

দোসরা মে পর্যন্ত ভারত সরকার রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে ১৬.৫৪ কোটি টিকার ডোজ সরবরাহ করেছে। এখনও পর্যন্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে ৭৮ লক্ষ ডোজ রয়েছে। আগামী তিন দিনের মধ্যে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আরও ৫৬ লক্ষ ডোজ সরবরাহ করা হবে।

জাতীয় কোভিড-১৯ টিকারণ কৌশল ক্ষেত্রে গতি আনতে এবং উদার মূল্য নির্ধারণ পদ্ধতির আওতায় ভারত সরকার সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরি (সিডিএল)-এর মাধ্যমে মাসিক ভিত্তিতে ৫০ শতাংশ টিকা কেনার কাজ অব্যাহত রেখেছে এবং রাজ্যগুলিকে যত দ্রুত সম্ভব বিনামূল্যে এই টিকা সরবরাহের কাজ করছে। 

 

SC/SS/SKD/



(Release ID: 1715696) Visitor Counter : 4