স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে ৯ কোটিরও বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৩০ লক্ষের কাছাকাছি মানুষকে টিকার ডোজ দেওয়া হয়েছে

Posted On: 08 APR 2021 11:29AM by PIB Kolkata
নতুন দিল্লি,  ০৮ এপ্রিল, ২০২১

 

বিশ্বজুড়ে অতিমারীর বিরুদ্ধে সঙ্ঘবদ্ধ লড়াইয়ে ভারত টিকাকরণ অভিযানের ক্ষেত্রে এক মাইল ফলক তৈরি করেছে। এবছরের ১৬ জানুয়ারি থেকে ভারতে বিশ্বের বৃহত্তম টিকাকরণ অভিযানের সূচনা হয়। আজ পর্যন্ত দেশে ৯ কোটিরও বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে।

আজ সকাল ৭টা পর্যন্ত ১৩ লক্ষ ৭৭ হাজার ৩০৪টি টিকাকরণ পর্বের মাধ্যমে ৯ কোটি ১ লক্ষ ৯৮ হাজার ৬৭৩ জনকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ৮৯ লক্ষ ৬৮ হাজার ১৫১ জন স্বাস্থ্য কর্মীকে টিকার প্রথম ডোজ, ৫৪ লক্ষ ১৮ হাজার ৮৪ জন স্বাস্থ্য কর্মীকে দ্বিতীয় ডোজ, ৯৭ লক্ষ ৬৭ হাজার ৫৩৮ জন প্রথম সারির কর্মীকে প্রথম ডোজ এবং ৪৪ লক্ষ ১১ হাজার ৬০৯ জনকে প্রথম সারির কর্মীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। এছাড়াও ৬০ বছরের বেশি বয়সী ৩ কোটি ৬৩ লক্ষ ৩২ হাজার ৮৫১ জন সুবিধাভোগীকে প্রথম ডোজ এবং ১১ লক্ষ ৩৯ হাজার ৩৯১ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। পাশাপাশি ৪৫ থেকে ৬০ বছর বয়সী ২ কোটি ৩৬ লক্ষ ৯৪ হাজার ৪৮৭ জনকে প্রথম ডোজ ও ৪ লক্ষ ৬৬ হাজার ৬৬২ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।

৮টি রাজ্যে টিকাকরণের হার ৬০ শতাংশ। 

গত ২৪ ঘণ্টায় ৩০ লক্ষের কাছাকাছি মানুষকে টিকা দেওয়া হয়েছে। 

টিকাকরণ অভিযানের ৮২ তম দিনে ২৯ লক্ষ ৭৯ হাজার ২৯২ জনকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ৩৮ হাজার ৭৬০টি টিকাকরণ পর্বের মাধ্যমে ২৬ লক্ষ ৯০ হাজার ৩১ জন সুবিধাভোগীকে প্রথম ডোজ এবং ২ লক্ষ ৮৯ হাজার ২৬১ জন সুবিধাভোগীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।

দৈনিক টিকাকরণের নিরিখে ভারত বিশ্বের মধ্যে প্রথম স্থানে রয়েছে।  

গত ২৪ ঘন্টায় ১ লক্ষ ২৬ হাজার ৭৮৯ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন।

মহারাষ্ট্র, ছত্তিশগড়, কর্ণাটক, উত্তরপ্রদেশ, দিল্লি, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, গুজরাট, কেরালা এবং কর্ণাটকে – এই ১০টি রাজ্যে দৈনিক সংক্রমণ ক্রমশই বাড়ছে। ১০টি রাজ্যে নতুন করে সংক্রমণের হার ৮৪.২১ শতাংশ।

মহারাষ্ট্রে একদিনে ৫৯ হাজার ৯০৭ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। ছত্তিশগড়ে ১০ হাজার ৩১০ এবং কর্ণাটকে ৬ হাজার ৯৭৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। 

১২টি রাজ্যে সংক্রমণের হারের রেখাচিত্র ক্রমশই ঊর্ধ্বমুখী।

দেশে এখন সক্রিয় রোগীর সংখ্যা ৯ লক্ষ ১০ হাজার ৩১৯ জন। এখন সক্রিয় রোগীর হার ৭.০৪ শতাংশ। 

ভারতে এপর্যন্ত করোনা থেকে আরোগ্যলাভ করেছেন ১ কোটি ১৮ লক্ষ ৫১ হাজার ৩৯৩ জন। দেশে সুস্থতার হার ৯১.৬৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৯ হাজার ২৫৮ জন। 

গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৬৮৫ জনের মত্যু হয়েছে।

মহারাষ্ট্রে একদিনে ৩২২ এবং পাঞ্জাবে আরও ৬২ জনের মৃত্যু হয়েছে।

আসাম, লাদাখ, দমন ও দিউ, দাদরা ও নগরহাভেলি, নাগাল্যান্ড, ত্রিপুরা, মেঘালয়, সিকিম, মণিপুর, লাক্ষাদ্বীপ, মিজোরাম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং অরুণাচল প্রদেশ – এই ১২টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

CG/SS/SKD/


(Release ID: 1710463) Visitor Counter : 6