স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

করোনা যুদ্ধে ভারতের আরও একটি অপ্রত্যাশিত সাফল্য, মোট সুস্থতার সংখ্যা ১ কোটি ছাড়িয়েছে

সুস্থতার সংখ্যা সুস্পষ্টভাবে আক্রান্তের তুলনায় ৪৪ গুণ বেশি

মোট সুস্থতার ৫১ শতাংশই ৫টি রাজ্য থেকে

Posted On: 07 JAN 2021 12:11PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৭ জানুয়ারি, ২০২১

 

কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ভারত আজ আরও একটি তাৎপর্যপূর্ণ মাইলফলক অর্জন করেছে।

 

দেশে মোট সুস্থতার সংখ্যা ১ কোটির সীমা ছাড়িয়ে, ১ কোটি ১ লক্ষ ৬ হাজার ৮৫৯ হয়েছে। একই সঙ্গে, ভারতে সুস্থতার এই সংখ্যা বিশ্বে সর্বাধিক।

 

দেশে গত ২৪ ঘন্টায় ১৯ হাজার ৫৮৭ জন রোগী আরোগ্য লাভ করেছেন। এর ফলে, জাতীয় স্তরে সুস্থতার হার আরও বেড়ে হয়েছে ৯৬.৩৬ শতাংশ। অনুরূপভাবে, সুস্পষ্ট করোনায় আক্রান্তের সংখ্যা এবং সুস্থতার সংখ্যার মধ্যে ফারাক নিরন্তর বেড়ে হয়েছে ৯৭ লক্ষ ৮৮ হাজার ৭৭৬।

 

দেশে সুস্পষ্টভাবে আক্রান্তের সংখ্যার তুলনায় সুস্থতার সংখ্যা ৪৪ গুণ বেশি।

 

দেশে আজ সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লক্ষ ২৮ হাজার ৮৩, যা মোট আক্রান্তের কেবল ২.১৯ শতাংশ।

 

সদ্য আরোগ্য লাভকারীদের ৫১ শতাংশই ৫টি রাজ্য থেকে। এই রাজ্যগুলি হ’ল – মহারাষ্ট্র, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু ও কেরল।

 

জাতীয় স্তরে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৬.৩৬ শতাংশ। জাতীয় স্তরে সুস্থতার হারের প্রেক্ষিতে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলেও সুস্থতার হার ৯০ শতাংশের বেশি।

 

ভারতে সুস্থতার হার বিশ্বের মধ্যে সর্বাধিক। যে সমস্ত দেশে আক্রান্তের সংখ্যা বেশি, সেখানেও সুস্থতার হার ভারতের তুলনায় কম।

 

দেশে নমুনা পরিকাঠামোর সম্প্রসারণের ফলে আক্রান্তের হারও ক্রমশ কমছে। দৈনিক-ভিত্তিতে আক্রান্তের হার আরও কমে ৩ শতাংশের নীচে হয়েছে।

 

১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সাপ্তাহিক-ভিত্তিতে আক্রান্তের হার জাতীয় গড়ের তুলনায় বেশি।

 

দেশে গত ২৪ ঘন্টায় আরোগ্য লাভকারীদের ৭৯.০৮ শতাংশই ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। কেরল থেকে একদিনেই সর্বাধিক ৫ হাজার ১১০ জন আরোগ্য লাভ করেছেন। অন্যদিকে, মহারাষ্ট্রে সুস্থ হয়েছেন ২ হাজার ৫৭০ জন।

 

দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্তদের ৮৩.৮৮ শতাংশই ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। কেরল থেকে একদিনেই ৬ হাজার ৩৯৪ জন আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৩৮২। অন্যদিকে, ছত্তিশগড়ে বুধবার সুস্থ হয়েছেন ১ হাজার ৫০ জন।

 

দেশে গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে ২২২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৬৭.৫৭ শতাংশই মারা গেছেন ৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। মহারাষ্ট্র থেকে একদিনেই সর্বাধিক ৬৬ জনের মৃত্যু হয়েছে। কেরলে মারা গেছেন ২৫ জন এবং পশ্চিমবঙ্গে মৃত্যু হয়েছে ২২ জনের।

***

 

 

CG/BD/SB



(Release ID: 1686891) Visitor Counter : 85