স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে গত ২৪ ঘন্টায় ১৬ হাজার ৫০৪ জন নতুন করে সংক্রমিত হয়েছেন, দৈনিক সংক্রমণ ক্ষেত্রে নিম্নমুখী ধারাবাহিকতা অব্যাহত রয়েছে

Posted On: 04 JAN 2021 10:50AM by PIB Kolkata
নয়াদিল্লী, ৪ জানুয়ারি, ২০২১
 
    ভারতে প্রতিদিনই দৈনিক সংক্রমণের সংখ্যা হ্রাস পাচ্ছে। নিরবচ্ছিন্ন সক্রিয় এবং নির্ভুল পদ্ধতির মাধ্যমে পরীক্ষার কারণে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা ক্রমাগত হ্রাস পাচ্ছে। গত ২৪ ঘন্টায় দেশে ১৬ হাজার ৫০৪ জন নতুন করে আক্রান্ত হয়েছেন।
 
    প্রতিদিন আক্রান্তের সংখ্যা কমতে থাকায় সক্রিয় রোগীর হার ক্রমশই কমছে। বর্তমানে দেশে আজ পর্যন্ত সক্রিয় রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ২ লক্ষ ৪৩ হাজার ৯৫৩। সক্রিয় রোগীর হার কমে দাঁড়িয়েছে মাত্র ২.৩৬ শতাংশে।
    
    ভারতে এ পর্যন্ত করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ কোটি ৫৬ লক্ষ ৩৫ হাজার ৭৬১ জনের। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭ লক্ষ ৩৫ হাজার ৯৭৮ জনের।
 
    ভারতে করোনার নমুনা পরীক্ষার পরিকাঠামো উন্নতির ক্ষেত্রে উল্লেখযোগ্য গতি লক্ষ্য করা গেছে। এখন সারা দেশে ২ হাজার ২৯৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে।
 
    গত ১১দিনে ১ কোটি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দেশে সক্রিয় রোগীর হার ক্রমশই কমছে।
 
    দৈনিক নতুন করে সংক্রমণের সংখ্যা একদিকে যেমন কমছে অন্যদিকে আরোগ্যের হার ক্রমশই বাড়ছে। দেশে এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৯৯ লক্ষ ৪৬ হাজার ৮৬৭ জন। বর্তমানে করোনায় আরোগ্যের হার ৯৬.১৯ শতাংশ।
 
    গত ২৪ ঘন্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১৯ হাজার ৫৫৭ জন। 
 
    ১০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে করোনায় আরোগ্যের হার ৭৬.৭৬ শতাংশ।
 
    কেরালায় একদিনে ৪ হাজার ৬৬৮ জন সুস্থ হয়ে উঠেছেন। এরপরেই রয়েছে মহারাষ্ট্র, সেখানে একদিনে সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৬৪ জন। পশ্চিমবঙ্গে একদিনে সুস্থ হয়েছেন ১ হাজার ৪৩২ জন।
 
    ১০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে নতুন করে করোনায় সংক্রমণের হার ৮৩.৯০ শতাংশ। 
 
    কেরালায় গত ২৪ ঘন্টায় ৪ হাজার ৬০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্রে ৩ হাজার ২৮২ এবং পশ্চিমবঙ্গে ৮৯৬ জন একদিনে আক্রান্ত হয়েছেন। 
 
    ১০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে গত ২৪ ঘন্টায় ২১৪ জনের মৃত্যু হয়েছে। 
 
    মহারাষ্ট্রে ৩৫, পশ্চিমবঙ্গে ২৬ এবং কেরালায় ২৫ জনের মৃত্যু হয়েছে। 
 
***
 
 
 
CG/SS/NS


(Release ID: 1685958) Visitor Counter : 92