সড়কপরিবহণওমহাসড়কমন্ত্রক

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক ডিএল, আরসি, পার্মিট প্রভৃতি যানবাহন সংক্রান্ত নথিপত্রের বৈধতার মেয়াদ ২০২১ – এর ৩১শে মার্চ পর্যন্ত বাড়িয়েছে


রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে যানবাহনের নথিপত্রের সময়সীমা বৃদ্ধির বিষয়টি যথাযথভাবে কার্যকর করার পরামর্শ দেওয়া হয়েছে

Posted On: 27 DEC 2020 2:55PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৭ ডিসেম্বর, ২০২০
 
 
কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধের প্রেক্ষিতে ডিএল, আরসি, পার্মিটের মতো বিভিন্ন যানবাহন সংক্রান্ত নথিপত্রের বৈধতার মেয়াদ ২০২১ – এর ৩১শে মার্চ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এই মর্মে মন্ত্রকের পক্ষ থেকে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আজ পরামর্শ জারি করা হয়েছে।
 
এর আগে মন্ত্রক ১৯৮৮-র মোটরগাড়ি আইন এবং ১৯৮৯ – এর কেন্দ্রীয় মোটরগাড়ি আইন সংক্রান্ত বিভিন্ন নথিপত্রের বৈধতার মেয়াদ বৃদ্ধি সম্পর্কে গত ৩০শে মার্চ, ৯ই জুন এবং ২৪শে আগস্ট নির্দেশিকা জারি করে। মন্ত্রকের পক্ষ থেকে পরামর্শ জারি করে বলা হয়েছিল, যানবাহনের ফিটনেস, পার্মিট (সবধরনের), লাইসেন্স, রেজিস্ট্রেশন বা অন্য কোনও জরুরি নথিপত্রের বৈধতার মেয়াদ ২০২০-র ৩১শে ডিসেম্বর পর্যন্ত বৈধ থাকবে।
 
মন্ত্রকের পক্ষ থেকে আজ জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধের প্রয়োজনীয়তার বিষয়টিকে বিবেচনায় রেখে যানবাহন সম্পর্কিত উক্ত নথিপত্রগুলির বৈধতার মেয়াদ ২০২১ – এর ৩১শে মার্চ পর্যন্ত বাড়ানো হচ্ছে। এর ফলে, যে সমস্ত নথিপত্রের মেয়াদ গত পয়লা ফেব্রুয়ারি শেষ হয়েছে অথবা আগামী ৩১শে মার্চ শেষ হবে, সেগুলি সবই আইনত বৈধ থাকবে। 
 
ঐ নির্দেশিকায় আরও বলা হয়েছে, আইন বলবৎকারী কর্তৃপক্ষগুলিকে মেয়াদ উত্তীর্ণ এ ধরনের নথিপত্রের বৈধতা আগামী ৩১শে মার্চ পর্যন্ত কার্যকর থাকবে বলে পরামর্শ দেওয়া হচ্ছে।  মন্ত্রকের এই সিদ্ধান্তের ফলে পরিবহণ সংক্রান্ত পরিষেবা গ্রহণকারী সাধারণ মানুষ লাভবান হবেন। অন্যদিকে, সামাজিক দূরত্ববিধিও বজায় রাখা সম্ভব হবে।
 
সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে মন্ত্রকের এই পরামর্শ পুঙ্খানুপুঙ্খভাবে কার্যকর করার অনুরোধ করা হচ্ছে, যাতে কোভিড-১৯ মহামারীর সময় যাঁরা সাধারণ মানুষের পরিবহণের কাজে যুক্ত থেকেছেন, তাঁদের যেন হয়রানির বা সমস্যার সম্মুখীন হতে না হয়। 
 
***
 
 
 
CG/BD/SB


(Release ID: 1684040) Visitor Counter : 172