প্রধানমন্ত্রীরদপ্তর

করোনা ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে কৌশল স্থির করতে প্রধানমন্ত্রীর সর্বদলীয় বৈঠক


আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ভ্যাকসিন মিলবে বলে আশা করা যায় : প্রধানমন্ত্রী

Posted On: 04 DEC 2020 4:19PM by PIB Kolkata

নতুন দিল্লী, ৪ ডিসেম্বর, ২০২০


প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ভার্চুয়াল মাধ্যমে করোনা টিকা তথা ভ্যাকসিনের প্রয়োগ নিয়ে কৌশল ঠিক করতে আজ সর্বদলীয় বৈঠক করেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, সরকার ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে একটি সর্বাঙ্গীণ পরিকল্পনা গ্রহণ করেছে। নিরাপদ এবং সাশ্রয়ী মূল্যে ভ্যাকসিন দেওয়ার জন্য সারা বিশ্ব ভারতের দিকে তাকিয়ে রয়েছে। ভারত কোভিড ভ্যাকসিনের জন্য প্রস্তুত বলে প্রধানমন্ত্রী জানান। আমেদাবাদ, পুনে এবং হায়দ্রাবাদের ভ্যাকসিন উৎপাদন সংস্থাগুলি পরিদর্শনের পর তাঁর অভিজ্ঞতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, বর্তমানে ভারতে আটটি শক্তিশালী টিকা, পরীক্ষা নিরীক্ষার বিভিন্ন পর্যায়ে  রয়েছে। যার মধ্যে তিনটি রয়েছে একেবারে দেশীয় ভ্যাকসিন। 


আগামী কয়েক সপ্তাহের মধ্যেই দেশে টিকা পাওয়া যাবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন। বিজ্ঞানীদের কাছ থেকে ছাড়পত্র পাওয়ার পরেই এ নিয়ে প্রচারাভিযান শুরু হবে। টিকাকরণের ক্ষেত্রে প্রাধান্য কিভাবে দেওয়া হবে তা নিয়ে কেন্দ্র রাজ্য গুলির সাথে সমন্বয় গড়ে তুলছে বলে প্রধানমন্ত্রী জানান। 


টিকা  নিয়ে প্রচার অভিযান গড়ে তুলতে জাতীয় পর্যায়ে একটি বিশেষজ্ঞ কমিটি গড়ে তোলা হয়েছে। যে কমিটিতে কেন্দ্র এবং রাজ্য সরকারের বিশেষজ্ঞ ও আধিকারিকরা থাকবেন।


প্রধানমন্ত্রী বলেন যে, কোভিড অতিমারীর বিরুদ্ধে ভারতীয়রা অদম্য ইচ্ছায় লড়াই চালিয়ে যাচ্ছে। এই সময়ে দেশবাসীর সংযম, সাহস এবং শক্তি অতুলনীয় ও নজিরবিহীন। এর ফলে  কোভিডে মৃত্যুর হার এখন অনেকটাই হ্রাস পেয়েছে বলে তিনি জানান।


করোনা ভ্যাকসিন নিয়ে গুজবে কান না দেওয়ার জন্য তিনি দেশবাসীর কাছে আবেদন জানান।


প্রধানমন্ত্রী সমস্ত দলের নেতৃবৃন্দের কাছে, কোভিড মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে উল্লেখযোগ্য অবদান রাখায় ধন্যবাদ জানিয়েছেন।  তিনি, নাগরিকদের সবসময় সতর্ক থাকতে বলেছেন এবং এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে যা যা করণীয় সেগুলির করার জন্য  অনুরোধ করেছেন। 


প্রধানমন্ত্রীর আজকের এই সর্বদলীয় বৈঠকে ভারতীয় জাতীয় কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, ডিএমকে, ওয়াইএসআর কংগ্রেস পার্টি, জেডি(ইউ), বিজেডি, শিবসেনা, টিআরএস, বিএসপি, এসপি, এআইএডিএমকে এবং বিজেপির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বিভিন্ন রাজনৈতিক দলের নেতা নেত্রীরা টিকা  দ্রুত নিয়ে আসার ক্ষেত্রে প্রধানমন্ত্রীকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

***



CG/SB



(Release ID: 1678397) Visitor Counter : 276