অর্থমন্ত্রক

২০টি রাজ্যকে ৬৮,৮২৫ কোটি টাক জোগাড় করার অনুমতি

Posted On: 13 OCT 2020 6:28PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৩ অক্টোবর, ২০২০
 
 
 
অর্থ মন্ত্রকের ব্যয় দফতর আজ ২০টি রাজ্যকে উন্মুক্ত বাজার থেকে ঋণের মাধ্যমে অতিরিক্ত ৬৮,৮২৫ কোটি টাকা জোগাড় করার অনুমতি দিয়েছে।
 
পণ্য পরিষেবা কর (জিএসটি) বাস্তবায়নের ফলে উদ্ভূত ঘাটতি পূরণের জন্য অর্থ মন্ত্রকের প্রস্তাবিত দুটি বিকল্পের মধ্যে  প্রথম বিকল্প  বেছে নেওয়া রাজ্যগুলিতে গ্রস স্টেট ডমেস্টিক প্রোডাক্ট (জিএসডিপি)র  ০.৫০% অতিরিক্ত ঋণ গ্রহণের অনুমতি দেওয়া হয়েছে।
 
 গত ২৭ আগস্ট পণ্য পরিষেবা কর পর্ষদের বৈঠকে  এই দুটি বিকল্প সামনে নিয়ে আসা হয় এবং পরে ২৯ আগস্ট রাজ্যগুলিকে তা  জানানো হয়ে।এর মধ্যে  ২০টি রাজ্য তাদের পছন্দ হিসেবে প্রথম বিকল্প বেছে নিয়েছে।  এই রাজ্যগুলি হ'ল - অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ, আসাম, বিহার, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কর্ণাটক, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, ওড়িশা, সিকিম, ত্রিপুরা, উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ড।  আটটি রাজ্য এখনও একটি বিকল্প পছন্দ  করতে পারেনি।
 
যে রাজ্যগুলি প্রথম বিকল্প  পছন্দ করেছে তাতে যে যে    সুবিধাগুলি  রয়েছে:
 
ক)  রাজস্ব ঘাটতির পরিমাণে ঋণ গ্রহণের  জন্য অর্থ মন্ত্রকের সাহায্যে  একটি বিশেষ ঋণদানকারী জানলা ব্যবস্থাপনা থাকছে ।  এই ক্ষেত্রে  রাজ্যগুলির  মোট রাজস্ব ঘাটতি প্রায় ১.১ লক্ষ কোটি টাকা ধরা হয়েছে।
 
খ) কোভিড  মহামারীর পরিপ্রেক্ষিতে ২% অতিরিক্ত ঋণের মধ্যে জিএসডিপির ০.৫% এর চূড়ান্ত কিস্তিতে ঋণ গ্রহণের শর্ত মকুবের  অনুমতি দিয়েছে ভারত সরকার। 
 
 
 
CG/SS


(Release ID: 1664173) Visitor Counter : 9