ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক
প্ল্যাটফর্মে বিভ্রান্তিমূলক বিজ্ঞাপনের জন্য কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ (সিসিপিএ) ব়্যাপিডো অন লাইন পরিষেবাকে ১০ লক্ষ টাকা জরিমানা করেছে
Posted On:
21 AUG 2025 10:36AM by PIB Kolkata
নতুন দিল্লি ২১ অগাস্ট ২০২৫
কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ (সিসিপিএ) ব়্যাপিডো (রোপেন ট্রান্সপোর্টেশন সার্ভিসেস প্রাইভেট লিমিটেড)-কে বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন দিয়ে প্রলুব্ধ করার দায়ে ১০ লক্ষ টাকা জরিমানা করেছে।
সেইসঙ্গে রেল প্ল্যাটফর্মে তাদের বিজ্ঞাপনে (৫ মিনিটে অটো নতুবা ৫০ টাকা) এই জাতীয় অন লাইন পরিষেবায় প্রলুব্ধ হয়ে কোনো যাত্রী প্রতিশ্রুতিমাফিক সেই টাকা যদি না পেয়ে থাকেন, তাহলে তাকে সেই টাকা কোনোরকম শর্ত ছাড়াই অবিলম্বে মেটাতে হবে বলে কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে।
নিশ্চিত অটো পাওয়ার প্রতিশ্রুতি দিয়ে যাত্রী বিভ্রান্ত করতে ব়্যাপিডোর এই জাতীয় বিজ্ঞাপন সম্পূর্ণ ভ্রান্ত এবং অনৈতিক বলে বিস্তারিত পরীক্ষা নিরীক্ষার পর ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। সংস্থাকে এই জাতীয় বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন অবিলম্বে বন্ধেরও নির্দেশ দেওয়া হয়েছে।
জাতীয় ক্রেতা হেল্প লাইনের পরিসংখ্যান থেকে দেখা গেছে এপ্রিল ২০২৩ থেকে মে ২০২৪ সময়কালে ব়্যাপিডোর বিরুদ্ধে ৫৭৫ টি অভিযোগ জমা পড়েছে। ২০২৪-এর জুন থেকে ২০২৫-এর জুলাই পর্যন্ত জমা পড়া অভিযোগের সংখ্যা ১,২২৪।
সিসিপিএ-র অনুসন্ধান থেকে দেখা গেছে ব়্যাপিডো তাদের বিজ্ঞাপনে “শর্তাবলী প্রযোজ্য” বলে যে অংশটি লিখেছে, তা অস্পষ্ট ও পাঠযোগ্য নয়। তাদের সেই শর্তাবলীর বিষয়টি হল ৫০ টাকা ফেরত দেওয়ার যে কথা বলা হয়েছে তা প্রকৃত আর্থিক অঙ্কে নয়, দেওয়া হবে ব়্যাপিডো কয়েনে। মূল্যায়নের পর দেখা গেছে, যে কয়েনের কথা বলা হচ্ছে, তাও ৫০ টাকার সমতুল নয়। এই জাতীয় কয়েনগুলি ৭ দিনের মধ্যে ব়্যাপিডো বাইক সফরে ব্যবহার করা যাবে। ফলত যাত্রীদের ওপর এই শর্তাবলী আরোপের অর্থ যাত্রীদের অনিচ্ছা সত্ত্বেও কোনো না কোনোভাবে ব়্যাপিডো নিয়ন্ত্রণাধীন যান ব্যবহারে তাদের বাধ্য করা।
ব়্যাপিডো বর্তমানে ১২০ টি শহর জুড়ে কাজ করছে। তাদের এই জাতীয় বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন বিগত প্রায় এক বছর পাঁচ মাস ধরে চলছে।
সিসিপিএ-র পক্ষ থেকে যাত্রী সাধারণকে এই জাতীয় বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন থেকে সতর্ক থাকতে অনুরোধ করা হয়েছে। তারা যদি কোনোরকমভাবে কোনো বিজ্ঞাপনে ঠকেছেন বলে মনে করেন, তাহলে জাতীয় ক্রেতা হেল্প লাইন ১৯১৫ এবং এনসিএইচ অ্যাপ অথবা ওয়েবসাইট ব্যবহার করে অভিযোগ নথিভুক্ত করতে পারেন।
SC/AB/CS
(Release ID: 2159277)