ভোক্তা বিষয়ক,খাদ্য ও গণবন্টন মন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় গ্রাহক সুরক্ষা কর্তৃপক্ষ (সি.সি.পি.এ) র‍্যাপিডো-অনলাইন রাইড হেলিং প্ল্যাটফর্মে বিভ্রান্তিকর বিজ্ঞাপনের জন্য ১০ লক্ষ টাকা জরিমানা করেছে

ভোক্তাদের ক্ষতিপূরণ নিশ্চিত করুন এবং বিভ্রান্তিকর বিজ্ঞাপন বন্ধ করুন: সি.সি.পি.এ

Posted On: 21 AUG 2025 10:36AM by PIB Agartala

নয়াদিল্লি, ২১ আগস্ট,২০২৫: ভোক্তাদের অধিকার রক্ষার জন্য আরেকটি পদক্ষেপ হিসেবে কেন্দ্রীয় ভোক্তা সুরক্ষা কর্তৃপক্ষ (সি.সি.পি.এ) র‍্যাপিডো (রোপপেন ট্রান্সপোর্টেশন সার্ভিসেস প্রাইভেট লিমিটেড)-কে নির্দেশ দিয়েছে বিভ্রান্তিকর বিজ্ঞাপন এবং অন্যায্য বাণিজ্য অনুশীলনের জন্য দশ লক্ষ টাকা জরিমানা দিতে হবে।

এছাড়াও কর্তৃপক্ষ অনলাইন রাইড হেলিং প্ল্যাটফর্মকে নির্দেশ দিয়েছে, যে কোনও গ্রাহক যিনি "অটো ইন ফাইভ মিনিট অর গেট রুপি ফিফটি" অফারটি গ্রহণ করেছেন এবং প্রতিশ্রুত ৫০ টাকা ক্ষতিপূরণ পাননি, তাকে আর কোনও বিলম্ব বা শর্ত ছাড়াই উক্ত পরিমাণের পুরো অর্থ ফেরত দিতে হবে।

সি.সি.পি.এ সুনির্দিষ্ট অভিযোগ পাবার পর র‍্যাপিডোর বিভ্রান্তিকর বিজ্ঞাপনের বিষয়টি যাচাই শুরু করে, যেখানে গ্রাহকদের "অটো ইন ফাইভ মিনিট অর গেট রুপি ফিফটি" এবং "গ্যারান্টিড অটো"-এর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। বিস্তারিত পরীক্ষার পর, সি.সি.পি.এ এই বিজ্ঞাপনগুলিকে ভোক্তাদের জন্য মিথ্যা, বিভ্রান্তিকর এবং অন্যায্য বলে মনে করে এবং অবিলম্বে বিভ্রান্তিকর বিজ্ঞাপনগুলি বন্ধ করার নির্দেশ দিয়েছে।

ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন (এন.সি.এইচ)-এর তথ্য দেখিয়েছে:

  • ২০২৩ সালের এপ্রিল থেকে ২০২৪ সালের মে মাসের মধ্যে র‍্যাপিডোর বিরুদ্ধে ৫৭৫ টি অভিযোগ।
  • জুন ২০২৪ থেকে জুলাই ২০২৫ এর মধ্যে ১,২২৪ টি অভিযোগ উত্থাপিত হয়েছে।

সি.সি.পি.এ-র তদন্তে দেখা গেছে যে র‍্যাপিডোর বিজ্ঞাপনে "টার্মস এন্ড কন্ডিশন অ্যাপ্লাই" এই লেখাটি অত্যন্ত ছোট এবং পড়ার যোগ্য নয় এমন ছোট ফ্রন্টে প্রদর্শিত হয়েছিল। প্রতিশ্রুত ৫০ টাকার সুবিধাটি ছিল র‍্যাপিডোর মুদ্রায় (টাকায়) নয়, এগুলি হলো "র‍্যাপিডো কয়েন", এবং তারপরেও, সুবিধাটি ছিল মাত্র "৫০ টাকা পর্যন্ত" এবং সবসময় ঠিক ৫০ টাকাও নয়। এই মুদ্রাগুলি শুধুমাত্র র‍্যাপিডো বাইক রাইডের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে এবং এই র‍্যাপিডো কয়েনগুলি মাত্র ৭ দিন বৈধ থাকে। এই ধরনের শর্তাবলী অফারের মূল্যকে বস্তুগতভাবে হ্রাস করে। কারণ স্বল্প সময়ের মধ্যে প্রাপ্ত অফারের ব্যবহার তা সম্পূর্ণ অযৌক্তিক। এর ফলে গ্রাহকরা র‍্যাপিডোকে বাদ দিয়ে অন্য পরিষেবা ব্যবহার করতে বাধ্য হন। এই ধরনের বিভ্রান্তিকর বিজ্ঞাপন দেওয়া নিশ্চিত পরিষেবার প্রতি একটি ভুল ধারণা তৈরি করে এবং গ্রাহকরা র‍্যাপিডো বেছে নেওয়ার ক্ষেত্রে বিভ্রান্তিতে পড়েন।

বিজ্ঞাপনে স্পষ্টভাবে দাবি করা হয়েছিল "অটো ইন ফাইভ মিনিট আর গেট রুপিজ ফিফটি।শর্তাবলীতে বলা হয়েছে যে, এই অফারের গ্যারান্টি দিতে ব্যক্তিগতভাবে দায়বদ্ধ চালকরা, র‍্যাপিডো কোম্পানি নয়।এই পরস্পরবিরোধী অবস্থান কোম্পানি অফারের প্রতি দায়বদ্ধতা সরিয়ে নেওয়ার চেষ্টা করে, বিজ্ঞাপনে দেওয়া আশ্বাস সম্পর্কে ভোক্তাদের বিভ্রান্ত করে।

বিভ্রান্তিকর বিজ্ঞাপন ও অনুমোদন প্রতিরোধের নির্দেশিকা, ২০২২ এ বলা হয়েছে যে বিজ্ঞাপনে যে অফারের কথা উল্লেখ থাকবে সে অনুযায়ী গ্রাহক দাবি করলে তার বিরোধিতা করা যাবে না, তথ্য গোপন করবে না বা বিভ্রান্তিকর দাবি সংশোধন করা যাবে না। র‍্যাপিডোর ক্ষেত্রে, 'গ্যারান্টিযুক্ত অটো' এবং 'অটো ইন ফাইভ মিনিট অর গেট রুপিজ ৫০' অফার এমন ধারণা তৈরি করেছিল যে ৫ মিনিটের মধ্যে অটো গ্রাহকের কাছে পৌঁছুতে না পারলে গ্রাহকরা সর্বদা ৫০ টাকা করে পাবেন। যাইহোক, সুবিধাটি ' যে ৫০ টাকা পর্যন্ত সীমাবদ্ধ ছিল, এবং তাও শুধুমাত্র স্বল্প সময়ের বৈধতা সহ র‍্যাপিডোর মুদ্রার আকারে। এই গোপনীয়তা এবং স্বচ্ছতার অভাব বিজ্ঞাপনটিকে প্রতারণামূলক করে তুলেছিল, যা সরাসরি উপরোক্ত নির্দেশিকাগুলি লঙ্ঘন করেছে।

সি.সি.পি.এ উল্লেখ করেছে যে, গত দুই বছরে এন.সি.এইচ র‍্যাপিডোর বিরুদ্ধে ভোক্তাদের কাছ থেকে প্রচুর অভিযোগ পেয়েছে। এই অভিযোগগুলির মধ্যে অনেকগুলি পরিষেবার ঘাটতি, প্রদত্ত পরিমাণের অর্থ ফেরত না দেওয়া, অতিরিক্ত চার্জ নেওয়া, প্রতিশ্রুত পরিষেবা সরবরাহে ব্যর্থতা এবং নিশ্চিত "৫ মিনিটের" পরিষেবা পূরণ না করার সঙ্গে সম্পর্কিত। এই ধরনের অভিযোগের ক্রমাগত বৃদ্ধি ভোক্তাদের অসন্তোষের ব্যাপকতাকে প্রতিফলিত করে, যা সি.সি.পি.এ'কে ভোক্তাদের স্বার্থ রক্ষার জন্য কঠোর পদক্ষেপ নিতে বাধ্য করেছে। র‍্যাপিডোকে সতর্ক করা সত্ত্বেও এই অভিযোগগুলির বেশিরভাগই অমীমাংসিত রয়ে গেছে।

র‍্যাপিডো ১২০ টিরও বেশি শহরে কাজ করে এবং বিভ্রান্তিকর বিজ্ঞাপনটি সারা দেশে একাধিক আঞ্চলিক ভাষায় প্রায় দেড় বছর ধরে (প্রায় ৫৪৮ দিন) সক্রিয়ভাবে চালানো হয়েছিল। এই প্রচারাভিযানের ব্যাপক প্রসার এবং দীর্ঘ সময়কালের পরিপ্রেক্ষিতে, ভোক্তা সুরক্ষা আইন, ২০১৯ এর ধারা ১০ এর অধীনে প্রতিষ্ঠিত কেন্দ্রীয় ভোক্তা সুরক্ষা কর্তৃপক্ষ (সি.সি.পি.এ) ভোক্তাদের স্বার্থ রক্ষার জন্য পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মনে করেছে। আইনের ১০,২০ এবং ২১ ধারার অধীনে ক্ষমতাপ্রাপ্ত, সি.সি.পি.এ' র বিভ্রান্তিকর বিজ্ঞাপন এবং অন্যায্য বাণিজ্য অনুশীলন রোধে ব্যবস্থা গ্রহণ সহ ভোক্তাদের অধিকার রক্ষার ক্ষমতা রয়েছে। সেই অনুযায়ী, এই ধরনের কাজে লিপ্ত হওয়ার জন্য র‍্যাপিডোর উপর জরিমানা আরোপ করা হয়েছে।

সি.সি.পি.এ গ্রাহকদের এমন বিজ্ঞাপন সম্পর্কে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে, যা বড় বড় প্রতিশ্রুতি দেয় বা শর্তগুলি ব্যাখ্যা না করে "গ্যারান্টিযুক্ত" বা "নিশ্চিত" এর মতো বাক্যাংশ ব্যবহার করে। ভোক্তারা যদি বিভ্রান্তিকর বিজ্ঞাপন বা অন্যায্য বাণিজ্য অনুশীলনের সমস্যার মুখোমুখি হন, তবে তারা যোগাযোগ করতে পারেন।

  • ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন (1915)
  • অভিযোগ দায়ের করতে এন.সি.এইচ অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করুন।

*****

KMD/PS


(Release ID: 2159031)
Read this release in: English