স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

বর্তমান কোভিড ১৯ পরিস্থিতি এবং প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করলেন প্রধানমন্ত্রীর প্রধান সচিব

Posted On: 21 AUG 2023 8:27PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২১ অগাস্ট, ২০২৩


বিশ্বের বিভিন্ন অঞ্চলে সার্স-কোভ-টু ভাইরাসের নতুন প্রকারভেদের সন্ধান মেলায় আমাদের দেশ সহ আন্তর্জাতিক ক্ষেত্রে বর্তমান কোভিড পরিস্থিতি এবং প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে পর্যালোচনা বৈঠক করেছেন প্রধানমন্ত্রীর প্রধান সচিব ড: পি কে মিশ্র। জনস্বাস্থ্যে এর প্রভাব কতটা পড়তে পারে তা নিয়ে বৈঠকে বিশদে আলোচনা হয়। 

বৈঠকে উপস্থিত ছিলেন নীতি আয়োগের সদস্য ড: বিনোদ পল, ক্যাবিনেট সচিব শ্রী রাজীব গৌবা, প্রধানমন্ত্রীর দফতরের উপদেষ্টা শ্রী অমিত খারে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সচিব শ্রী সুধাংশ পন্থ, ডিএইচআর-এর সচিব তথা আইসিএমআর-র মহানির্দেশক শ্রী রাজীব বাহাল, জৈব প্রযুক্তি দফতরের শ্রী রাজেশ এস গোখেল এবং প্রধানমন্ত্রীর অতিরিক্ত সচিব শ্রীমতি পুণ্যসলিলা শ্রীবাস্তব। 

সারাবিশ্বে কোভিড-১৯ পরিস্থিতির একটি সামগ্রিক ছবি তুলে ধরেন স্বাস্থ্যসচিব। সেখানে উঠে আসে বিএ.২.৮৬(পিরোলা) এবং ইজি.৫(এরিস)-র মতো সার্স-কোভ-টু ভাইরাসের নতুন নানা প্রকারভেদের প্রসঙ্গ। তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী ইজি.৫(এরিস)-র সন্ধান পাওয়া গেছে ৫০টিরও বেশি দেশে। চারটি দেশে মিলেছে বিএ.২.৮৬(পিরোলা)। 

গত ৭ দিনে সারাবিশ্বে ২,৯৬,২১৯ জন কোভিড সংক্রমিত হয়েছেন। বিশ্বের জনসংখ্যার প্রায় ১৭ শতাংশের বাসভূমি হলেও ভারতে এসময় সংক্রমিত হয়েছেন মাত্র ২২৩ জন (সারা বিশ্বে নতুন সংক্রমিতের সংখ্যার ০.০৭৫%)। স্বাস্থ্যসচিব আরও বলেন, সারাদেশে নতুন কোভিড সংক্রমণের দৈনিক গড় ৫০-র নীচে রয়েছে। সাপ্তাহিক সংক্রমণের হার ০.২%-র কম। ভারতে বর্তমানে কোভিডের যে প্রকারভেদগুলি সক্রিয় তাদের জিন বিন্যাস সংক্রান্ত তথ্যাদিও তুলে ধরেন তিনি। 

বিস্তারিত আলোচনার পর ড: পি কে মিশ্র বলেন, দেশের কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং জনস্বাস্থ্য ব্যবস্থাপনা প্রস্তুত থাকলেও আইএলআই/এসএআরআই সংক্রমণের গতিবিধির দিকে রাজ্যগুলিকে নজর রাখতে হবে এবং কোভিড-১৯ পরীক্ষার জন্য পর্যাপ্ত নমুনা পাঠাতে হবে। সার্বিকভাবে জিন বিন্যাসের ব্যবস্থাপনাকে প্রস্তুত রাখা এবং সারাবিশ্বের পরিস্থিতির দিকে লক্ষ্য রাখাও দরকার। 
 
AC / AC/AG  



(Release ID: 1950989) Visitor Counter : 93