তথ্যওসম্প্রচারমন্ত্রক
azadi ka amrit mahotsav

২০২২ সালের জন্য টেলিভিশনের উপগ্রহ চ্যানেলগুলি আপলিঙ্ক ও ডাউনলিঙ্ক করার নীতি-নির্দেশিকায় অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

Posted On: 09 NOV 2022 3:36PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৯ নভেম্বর ২০২২

 

২০২২ সালের জন্য ভারতের উপগ্রহ টেলিভিশন চ্যানেলগুলির আপলিঙ্ক ও ডাউনলিঙ্ক সম্পর্কিত এক নীতি-নির্দেশিকা আজ অনুমোদিত হল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে। এই নীতি-নির্দেশিকার ফলে ভারতে নথিভুক্ত সংশ্লিষ্ট সংস্থা ও এলএলপি-গুলিকে বিভিন্ন টেলিভিশন চ্যানেলের আপলিঙ্ক ও ডাউনলিঙ্ক সংক্রান্ত কাজকর্মের অনুমতি দেওয়া আরও সহজ হয়ে উঠবে। এছাড়াও, টেলিপোর্ট ও টেলিপোর্ট হাব স্থাপন, উপগ্রহ ব্যবস্থায় এবং ডিজিটাল পদ্ধতিতে তথ্য ও সংবাদ সংগ্রহ, ভারতীয় সংবাদ সংস্থাগুলির আপলিঙ্কিং-এর কাজ এবং সরাসরি সম্প্রচারের জন্য সাময়িক আপলিঙ্কিং ব্যবস্থার সুবিধা হবে।

সংক্ষেপে, মন্ত্রিসভার অনুমোদনের ফলে যে সমস্ত সুযোগ-সুবিধার প্রসার ঘটবে তার মধ্যে রয়েছে – টিভি চ্যানেলগুলির বাধ্যবাধকতা মেনে চলার কাজ আরও সহজ হয়ে উঠবে, বিভিন্ন ঘটনার সরাসরি সম্প্রচারের জন্য আগাম অনুমতির প্রয়োজন হবে না, ভারতীয় টেলিপোর্টগুলির মাধ্যমে বিদেশি চ্যানেলগুলিও আপলিঙ্ক করা যাবে এবং জাতীয় ও জনস্বার্থে বিভিন্ন বিষয়ের প্রচার ও সম্প্রচারে বাধ্যবাধকতা অনুসরণ করতে হবে।

নথিভুক্ত সংশ্লিষ্ট সংস্থা ও এলএলপি-গুলিকে প্রয়োজনীয় অনুমতিদানের ক্ষেত্রে সময়সীমার বাধ্যবাধকতাও অনুসরণ করতে হবে। সংবাদ সংস্থাগুলি বর্তমানের এক বছরের পরিবর্তে পাঁচ বছরের জন্য অনুমতি লাভের সুযোগ পাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, টেলিভিশন সম্প্রচার সম্পর্কিত একাধিক নীতি-নির্দেশিকা এ পর্যন্ত অনুসরণ করতে হত। কিন্তু বর্তমানে প্রয়োজনীয় বিষয়গুলিকে একটিমাত্র নীতি-নির্দেশিকার আওতায় আনা হয়েছে। ফলে, সম্প্রচার সম্পর্কিত পুরো বিষয়টিই যথেষ্ট সরল ও বাস্তবসম্মত হয়ে উঠবে।

এই নীতি-নির্দেশিকা সম্পর্কিত বিশদ ও বিস্তারিত তথ্য পাওয়া যাবে https://static.pib.gov.in/WriteReadData/specificdocs/documents/2022/nov/doc2022119122101.pdf - এই লিঙ্কটিতে।

 
PG/SKD/DM/



(Release ID: 1874742) Visitor Counter : 57