রেলমন্ত্রক

পাঁচ বছরের কম বয়সী শিশুদের ট্রেন ভ্রমণের ক্ষেত্রে কোনো নতুন নিয়ম চালু করা হয়নি

শিশুর জন্য পৃথক সিট বা বার্থ দাবি করার বিষয়টি সম্পূর্ণ ঐচ্ছিক; সেক্ষেত্রে বয়স্ক যাত্রীর ক্ষেত্রে প্রযোজ্য পূর্ণ ভাড়া দিয়েই তা সংরক্ষণ করতে হবে

Posted On: 17 AUG 2022 2:02PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৭ আগস্ট ২০২২

ট্রেন ভ্রমণের সময় শিশুদের টিকিট বুকিং-এর ক্ষেত্রে ভারতীয় রেল কর্তৃপক্ষ কিছু এক পরিবর্তন এনেছে বলে সম্প্রতি সংবাদমাধ্যমে কিছু খবর বেরিয়েছে। সংবাদমাধ্যমের প্রতিবদন অনুযায়ী এখন থেকে ১-৪ বছর বয়সী শিশুদেরও ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে টিকিট লাগবে।

প্রকাশিত সংবাদের সত্যতা অস্বীকার করেছে রেল কর্তৃপক্ষ। ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে যে শিশুদের ট্রেন ভ্রমণের ক্ষেত্রে কোনরকম পরিবর্তন আনা হয়নি, বরং যাত্রীদের দাবি মেনে নিয়ে জানানো হয়েছিল যে যাত্রীরা যদি মনে করেন তাহলে পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য তাঁরা একটি বার্থ বুক করে রাখতে পারেন টিকিট কাটার সময়। তবে, যদি তাঁরা শিশুর জন্য পৃথক বার্থ দাবি না করেন তাহলে আগের মতোই শিশুর জন্য অতিরিক্ত কোনো চার্জ ছাড়াই ট্রেনে ভ্রমণ করতে পারবেন।

রেল মন্ত্রক থেকে ৬ মার্চ, ২০২০-র এক সার্কুলারে বলা হয়েছে যে পাঁচ বছরের কম বয়সী শিশুরা ট্রেনে বিনামূল্যেই সফর করতে পারবে। তবে, চেয়ার কারে তাদের জন্য আলাদা করে কোনো বার্থ বা আসনের ব্যবস্থা করা যাবে না। সুতরাং, পৃথক বার্থ না চাইলে পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য আলাদা করে টিকিট বুক করার কোনো প্রয়োজন নেই। তবে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য বার্থ বা সিট দাবি করা হলে বয়স্ক যাত্রীর ক্ষেত্রে প্রযোজ্য পূর্ণ ভাড়া দিয়েই তা সংরক্ষণ করতে হবে।

PG/SKD/DM



(Release ID: 1852540) Visitor Counter : 728