কেন্দ্রীয়মন্ত্রিসভা

শিল্প ও উন্নত প্রযুক্তির বিষয়ে সহযোগিতার জন্য ভারত ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে প্রস্তাবিত সমঝোতাপত্রে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 08 JUN 2022 5:03PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৮ জুন, ২০২২


শিল্প ও উন্নত প্রযুক্তির বিষয়ে সহযোগিতার জন্য ভারত ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে একটি সমঝোতাপত্র স্বাক্ষরের প্রস্তাব প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত হয়েছে।

ভারত ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ক্রমবর্ধমান। এর মাধ্যমে দুটি দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় হয়েছে। ১৯৭০ সালে উভয় দেশের মধ্যে ১,৩৭৩ কোটি টাকার ব্যবসা-বাণিজ্য হয়েছে। ২০১৯-২০ অর্থবর্ষে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৬ হাজার কোটি মার্কিন ডলার বা ৪ লক্ষ ৫৭ হাজার কোটি টাকা। বর্তমানে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের পর সংযুক্ত আরব আমিরশাহী ভারতের তৃতীয় বৃহত্তম ব্যবসায়িক অংশীদার। মার্কিন যুক্তরাষ্ট্রের পর সংযুক্ত আরব আমিরশাহীতে সবচেয়ে বেশি ভারতীয় পণ্য সামগ্রী রপ্তানী হয়। এর পরিমাণ ২০১৯-২০ অর্থবর্ষে ২ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার বা ২ লক্ষ ২১ হাজার কোটি টাকা। ভারতে সংযুক্ত আরব আমিরশাহী অষ্টম বৃহত্তম বিনিয়োগকারী দেশ। এদেশে ১ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার বা ১ লক্ষ ৩৭ হাজার কোটি টাকা সংযুক্ত আরব আমিরশাহী বিনিয়োগ করেছে। ভারতে সেদেশে বিনিয়োগের পরিমাণ ৮ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার বা ৬ লক্ষ ৮৪ হাজার কোটি টাকা।

২০২২ – এর ১৮ই ফেব্রুয়ারি দুটি দেশ ‘সর্বাঙ্গীন অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি’ স্বাক্ষর করেছে। এর ফলে, আগামী পাঁচ বছরে দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের পরিমাণ ৬ হাজার কোটি মার্কিন ডলার বা ৪ লক্ষ ৫৭ হাজার কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ১০ হাজার কোটি মার্কিন ডলার বা ৭ লক্ষ ৬৩ হাজার কোটি টাকায় পৌঁছবে বলে বিশেষজ্ঞরা অনুমান করছেন।

এই সমঝোতাপত্র স্বাক্ষরিত হলে যে ক্ষেত্রগুলি উপকৃত হবে, সেগুলি হ’ল:
ক) শিল্প সংস্থাগুলির জন্য সরবরাহ-শৃঙ্খল আরও শক্তিশালী হবে
খ) নতুন ও পুনর্নবীকরণযোগ্য জ্বালানীর দক্ষ ব্যবহার
গ) স্বাস্থ্য ও জীবন বিজ্ঞান
ঘ) মহাকাশ গবেষণা
ঙ) কৃত্রিম মেধা
চ) চতুর্থ পর্যায়ের শিল্প সংস্থাগুলির জন্য প্রয়োজনীয় প্রযুক্তি
ছ) হালাল করা মাংসের মান নির্ধারণ, যথাযথ পরিমাপ ও এ সংক্রান্ত শংসাপত্র

এই সমঝোতাপত্র স্বাক্ষরের ফলে বিনিয়োগ, প্রযুক্তি হস্তান্তর এবং শিল্প ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রযুক্তির বিষয়ে তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে সুবিধা হবে। এর ফলে, কর্মসংস্থান সৃষ্টি হবে এবং অর্থনীতির বিকাশ ঘটবে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দেশকে স্বনির্ভর করে তুলতে আত্মনির্ভর ভারত অভিযান এর ফলে শক্তিশালী হবে।  

CG/CB/SB



(Release ID: 1833507) Visitor Counter : 290