তথ্যওসম্প্রচারমন্ত্রক

অ্যানিমেশন, ভিজ্যুয়াল এফেক্ট, গেমিং অ্যান্ড কমিকস্ (এভিজিসি) প্রমোশন টাস্ক ফোর্স গঠন করল তথ্য ও সম্প্রচার মন্ত্রক


তথ্য ও সম্প্রচার সচিবের নেতৃত্বে এই টাস্ক ফোর্স ৯০ দিনের মধ্যে তাদের প্রথম কর্ম পরিকল্পনা পেশ করবে

টাস্ক ফোর্সে সংশ্লিষ্ট শিল্প, শিক্ষামহল এবং রাজ্য সরকারগুলির প্রতিনিধিত্ব রয়েছে

Posted On: 08 APR 2022 10:46AM by PIB Kolkata
নতুন দিল্লি, ০৮ এপ্রিল, ২০২২
 
• অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় অ্যানিমেশন, ভিজ্যুয়াল এফেক্ট, গেমিং অ্যান্ড কমিকস্ (এভিজিসি) প্রমোশন টাস্ক ফোর্স গঠন করার ঘোষণা করা হয়েছিল
• এই টাস্ক ফোর্সে সংশ্লিষ্ট শিল্পের প্রতিনিধিরাও রয়েছেন
• কন্টেন্ট বা বিষয়বস্তু সৃষ্টিতে ভারত অগ্রগণ্য সারিতে পৌঁছতে চায়
• এই টাস্ক ফোর্স এভিজিসি ক্ষেত্রের বিকাশের সহায়ক নীতি নির্ধারণ করবে
• সক্রিয়ভাবে শিল্পের সঙ্গে সহযোগিতা করবে
• বিশ্বস্তরে ভারতীয় এভিজিসি শিল্পের উত্তরণ ঘটাবে
 
‘ক্রিয়েট ইন ইন্ডিয়া’ এবং ‘ব্র্যান্ড ইন্ডিয়া’ প্রচারাভিযানের অগ্রদূত হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে ভারতের অ্যানিমেশন, ভিজ্যুয়াল এফেক্ট, গেমিং ও কমিকস্ (এভিজিসি) ক্ষেত্রের। বার্ষিক ২৫-৩০ শতাংশ বিকাশহার নিয়ে এবং প্রতি বছর ১ লক্ষ ৬০ হাজারেরও বেশি নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির সম্ভাবনা নিয়ে এই ক্ষেত্র ২০২৫ সালের মধ্যে বিশ্ব বাজারের ৫ শতাংশ (প্রায় ৪০ বিলিয়ন ডলার) দখল করতে পারে।
 
এই ক্ষেত্রের উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে ২০২২-২৩ সালের সাধারণ বাজেটে অ্যানিমেশন, ভিজ্যুয়াল এফেক্ট, গেমিং অ্যান্ড কমিকস্ (এভিজিসি) টাস্ক ফোর্স গড়ে তোলার ঘোষণা করা হয়েছিল। এই টাস্ক ফোর্স দেশীয় বাজার এবং বিশ্ব বাজারের চাহিদা পূরণের লক্ষ্যে এই ক্ষেত্রের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির পন্থা পদ্ধতি নির্দেশ করবে। 
 
সাধারণ বাজেটের ঘোষণা অনুযায়ী তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তত্ত্বাবধানে এই টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। 
 
এর নেতৃত্ব দিচ্ছেন তথ্য ও সম্প্রচার সচিব। এই টাস্ক ফোর্সে সদস্য হিসেবে রয়েছেন দক্ষতা উন্নয়ন ও উদ্যোগ মন্ত্রকের সচিব, শিক্ষা মন্ত্রকের উচ্চ শিক্ষা দপ্তরের সচিব, বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের সচিব এবং শিল্প প্রসার ও অভ্যন্তরীণ বাণিজ্য দপ্তরের সচিব। 
 
শিল্প মহলের অংশীদার হিসেবে এই টাস্ক ফোর্সে রয়েছেন টেকনিকালার ইন্ডিয়ার কান্ট্রি হেড শ্রী বীরেন ঘোষ, পুনর্যুগ আর্টভিশন প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা শ্রী আশিস কুলকার্নি, অ্যানিব্রেইনের প্রতিষ্ঠাতা ও মুখ্য কার্যনির্বাহী শ্রী জেশ কৃষ্ণমূর্তি, রেডচিলিজ ভিএফএক্স-এর সিওও এবং ভিএফএস-এর প্রযোজক কেতন যাদব, হুইসলিং উডস ইন্টারন্যাশনাল মুখ্য প্রযুক্তি আধিকারিক চৈতন্য চিঞ্চলিকার, জিঙ্গা ইন্ডিয়ার সিনিয়ন ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি হেড কিশোর কিচিলি এবং হাঙ্গামা ডিজিটাল মিডিয়া এন্টারটেইনমেন্টের ম্যানেজিং ডিরেক্টর ও মুখ্যনির্বাহী নীরজ রয়।
 
এই টাস্ক ফোর্সে কর্ণাটক, মহারাষ্ট্র, তেলেঙ্গানা সহ বিভিন্ন রাজ্য সরকারের প্রতিনিধি, অল ইন্ডিয়া কাউন্সিল অফ টেকনিক্যাল এডুকেশন, ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং-এর মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলির প্রধানরা এবং এমইএসসি, ফিকি, সিআইআই-এর মতো বণিক সংগঠনগুলির প্রতিনিধিরা রয়েছেন। 
 
কেন্দ্র, রাজ্য এবং শিল্প মহলের প্রতিনিধিদের নিয়ে গঠিত এই টাস্ক ফোর্স এই শিল্পের বিকাশ এবং আন্তর্জাতিক মঞ্চে এর উত্তরণের দিশা নির্দেশ করবে, দেশে এসংক্রান্ত শিক্ষার নির্দিষ্ট মান স্থাপন করবে, আন্তর্জাতিক এভিজিসি প্রতিষ্ঠানগুলির সঙ্গে দেশীয় শিল্পের সংযোগ ঘটাবে এবং বিশ্বের প্রেক্ষাপটে ভারতীয় এভিজিসি শিল্পকে অগ্রণী ভূমিকায় স্থাপন করবে। 
 
টাস্ক ফোর্স যে বিষয়গুলি খতিয়ে দেখবে তা হলো – 
 
১) জাতীয় এভিজিসি নীতি প্রণয়ন,
২) এভিজিসি-র ক্ষেত্রে জাতীয় স্তরে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরাল পাঠক্রমের সুপারিশ,
৩) শিক্ষা প্রতিষ্ঠান, কারিগরি শিক্ষা কেন্দ্র এবং শিল্প মহলের সহযোগিতায় এই ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির ব্যবস্থা করা,
৪) কর্মসংস্থানের সুযোগ বাড়ানো,
৫) ভারতীয় এভিজিসি শিল্পের প্রসার এবং বিশ্ব বাজার ধরতে তাকে সাহায্য করা,
৬) এভিজিসি ক্ষেত্রে বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগ আকর্ষণে উৎসাহ দানের সুপারিশ এবং রপ্তানি বৃদ্ধিতে ব্যবস্থা নেওয়া
 
এই টাস্ক ফোর্স তার প্রথম কর্ম পরিকল্পনা ৯০ দিনের মধ্যে পেশ করবে। 
 
CG/SD/SKD/


(Release ID: 1815227) Visitor Counter : 201