অর্থমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

সদ্য সমাপ্ত মার্চ মাসে জিএসটি সংগ্রহের পরিমাণ সর্বকালীন উচ্চতায় পৌঁছেছে, যা গত জানুয়ারি মাসে রেকর্ড সংগ্রহের পরিমাণ ১,৪০,৯৮৬ কোটি টাকা ছাড়িয়েছে


মার্চে জিএসটি সংগ্রহের মোট পরিমাণ ১,৪২,০৯৫ কোটি টাকা

Posted On: 01 APR 2022 3:33PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০১ এপ্রিল, ২০২২

 

সদ্য সমাপ্ত মার্চ মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ৪২ হাজার ৯৫ কোটি টাকা। এর মধ্যে সিজিএসটি বাবদ ২৫ হাজার ৮৩০ কোটি টাকা, এসজিএসটি বাবদ ৩২ হাজার ৩৭৮ কোটি টাকা, আইজিএসটি বাবদ ৭৪ হাজার ৪৭০ কোটি টাকা (পণ্য সামগ্রী আমদানি থেকে সংগৃহীত ৩৯ হাজার ১৩১ কোটি টাকা সহ) এবং সেস বাবদ ৯ হাজার ৪১৭ কোটি টাকা (পণ্য সামগ্রী আমদানি থেকে সংগৃহীত ৯৮১ কোটি টাকা সহ) সংগ্রহ হয়েছে। চলতি বছরের মার্চে মোট জিএসটি সংগ্রহের পরিমাণ সর্বোচ্চ সীমায় পৌঁছেছে, যা গত জানুয়ারি মাসে সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ৪০ হাজার ৯৮৬ কোটি টাকা ছাড়িয়ে গেছে। 

কেন্দ্রীয় সরকার আইজিএসটি থেকে বকেয়া প্রাপ্য হিসেবে সিজিএসটি বাবদ ২৯ হাজার ৮১৬ কোটি টাকা এবং এসজিএসটি বাবদ ২৫ হাজার ৩২ কোটি টাকার মিটিয়ে দিয়েছে। এছাড়াও কেন্দ্রীয় সরকার ৫০:৫০ আনুপাতিক হারে আলোচ্য মাসে অ্যাড-হক ভিত্তিতে কেন্দ্র ও রাজ্য/ কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে ২০ হাজার কোটি টাকার নিষ্পত্তি করেছে। বকেয়া এবং অ্যাড-হক ক্ষেত্রে প্রাপ্য টাকা মিটিয়ে দেওয়ার পর কেন্দ্র ও রাজ্যগুলির মোট রাজস্বের পরিমাণ দাঁড়িয়েছে সিজিএসটি বাবদ ৬৫ হাজার ৬৪৬ কোটি টাকা এবং এসজিএসটি বাবদ ৬৭ হাজার ৪১০ কোটি টাকা। সদ্য সমাপ্ত মার্চ মাসে কেন্দ্রীয় সরকার জিএসটি ক্ষতিপূরণবাবদ রাজ্য/ কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ১৮ হাজার ২৫২ কোটি টাকা মিটিয়ে দিয়েছে। এবছরের মার্চ মাসে জিএসটি খাতে রাজস্ব সংগ্রহের পরিমাণ গত বছরের আলোচ্য মাসের তুলনায় ১৫ শতাংশ বেড়েছে। অবশ্য এবছরের মার্চে পণ্যসামগ্রী আমদানি খাতে রাজস্বের পরিমাণ ২৫ শতাংশ এবং অভ্যন্তরীণ লেনদেন থেকে রাজস্ব সংগ্রহের পরিমাণ গত বছরের একই মাসের তুলনায় ১১ শতাংশ বেড়েছে।

২০২১-২২ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে মাসিক জিএসটি সংগ্রহের গড় পরিমাণ ১ লক্ষ ১০ হাজার কোটি টাকা থেকে ১ লক্ষ ৩০ হাজার কোটি টাকা। জিএসটি পরিষদ কর হার যুক্তিগ্রাহ্য করে তুলতে একাধিক ব্যবস্থাগ্রহণের ফলে রাজস্ব সংগ্রহ বৃদ্ধি পেয়েছে।

মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী গত বছরের মার্চে পশ্চিমবঙ্গ থেকে জিএসটি খাতে রাজস্ব সংগ্রহের পরিমাণ ছিল ৪ হাজার ৩৮৭ কোটি টাকা। এবার তা দুই শতাংশ বেড়ে হয়েছে ৪ হাজার ৪৭২ কোটি টাকা হয়েছে।

 

CG/BD/SKD/



(Release ID: 1812489) Visitor Counter : 295