মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি

ইন্ডিয়ান রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট এজেন্সি লিমিটেড (আইআরইডিএ)-এর জন্য ১ হাজার ৫০০ কোটি টাকার সংস্থান সংক্রান্ত প্রস্তাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

বছরে প্রায় ১০ হাজার ২০০ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও ৭৪ লক্ষ ৯০ হাজার টন কার্বন ডাই অক্সাইড কম নিঃসৃত হবে

Posted On: 19 JAN 2022 3:40PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি, ২০২২

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনীতি বিষয়ক কমিটির বৈঠকে ভারতীয় পুনর্নবীকরণযোগ্য জ্বালানী উন্নয়ন সংস্থা – আইআরইডিএ’র জন্য ইক্যুইটির মাধ্যমে ১ হাজার ৫০০ কোটি টাকার সংস্থানের প্রস্তাবটি অনুমোদিত হয়েছে।

এর ফলে, বছরে ১০ হাজার ২০০টির মতো কর্মসংস্থান সৃষ্টি হবে। এছাড়াও, প্রতি বছর ৭৪ লক্ষ ৯০ হাজার টন কার্বন ডাই অক্সাইড কম নিঃসৃত হবে।

আইআরইডিএ-এর জন্য অতিরিক্ত ১ হাজার ৫০০ কোটি টাকা ব্যবস্থা করার যে সিদ্ধান্ত কেন্দ্র নিয়েছে, তার ফলে:

১) পুনর্নবীকরণযোগ্য জ্বালানী ক্ষেত্রে ১ হাজার ২০০ কোটি টাকা ঋণ বাবদ দেওয়া হবে। এর ফলে, অতিরিক্ত ৩ হাজার ৫০০ থেকে ৪ হাজার মেগাওয়াট পুনর্নবীকরণযোগ্য বিদ্যুৎ উৎপাদিত হবে।

২) বাড়তি অর্থের ফলে পুনর্নবীকরণযোগ্য জ্বালানী উৎপাদনে কেন্দ্র যে লক্ষ্যমাত্রা ধার্য করেছে, সেটি অর্জন করা সম্ভব হবে।

৩) অতিরিক্ত অর্থের ফলে ঋণ দেওয়া ও ঋণ নেওয়ার অনুপাতে মূলধন সংক্রান্ত ঝুঁকি কমবে।

এমএনআরই-র প্রশাসনিক নিয়ন্ত্রণে থাকা আইআরইডিএ একটি মিনিরত্ন সংস্থা। ১৯৮৭ সালে পুনর্নবীকরণযোগ্য জ্বালানী ক্ষেত্রে অর্থের যোগান দিতে নন-ব্যাঙ্কিং এই আর্থিক প্রতিষ্ঠানটি গড়ে তোলা হয়। ৩৪ বছরের অভিজ্ঞতাসম্পন্ন আইআরইডিএ কারিগরি – বাণিজ্যিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে। এছাড়াও, পুনর্নবীকরণযোগ্য জ্বালানী ক্ষেত্রে ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলি থেকে প্রয়োজনীয় ঋণ পাওয়ার বিষয়ে এই সংস্থা অনুঘটকের কাজ করে।

 

CG/CB/SB



(Release ID: 1791057) Visitor Counter : 222