স্বরাষ্ট্র মন্ত্রক

প্রধানমন্ত্রীর পাঞ্জাব সফরের সময় নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি

Posted On: 05 JAN 2022 3:02PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৫ জানুয়ারি, ২০২২
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ সকালে ভাতিন্ডায় গিয়ে পৌঁছানোর পর তাঁর হুসেইনিওয়ালায় জাতীয় শহীদ স্মারকে হেলিকপ্টারে করে যাওয়ার কথা ছিল। কিন্তু, বৃষ্টি এবং দৃশ্যমানতার অভাব থাকায় প্রধানমন্ত্রীকে ২০ মিনিট অপেক্ষা করতে হয়। 
আবহাওয়ার উন্নতি না হওয়ায় সিদ্ধান্ত নেওয়া হয় যে, তিনি জাতীয় শহীদ স্মারকে সড়ক পথে যাবেন। এর জন্য ২ ঘণ্টারও বেশি সময় লাগবে। পাঞ্জাব পুলিশের মহানির্দেশকের থেকে প্রয়োজনীয় নিরাপত্তার আশ্বাস পাওয়ার পর প্রধানমন্ত্রী সড়কপথে যাত্রা শুরু করেন। হুসেইনিওয়ালায় জাতীয় শহীদ স্মারকে পৌঁছনোর ৩০ কিলোমিটার আগে প্রধানমন্ত্রীর কনভয় যখন একটি উড়ালপুলের সামনে পৌঁছয়, সেই সময় দেখা যায়, কয়েকজন বিক্ষোভকারী পথ অবরোধ করে আছেন। প্রধানমন্ত্রী উড়ালপুলে ১৫-২০ মিনিট আটকে ছিলেন। প্রধানমন্ত্রীর নিরাপত্তার ক্ষেত্রে এটি একটি বড়সড় ত্রুটি। 
পাঞ্জাব সরকারকে প্রধানমন্ত্রীর সফরসূচি এবং বিভিন্ন পরিকল্পনার কথা পূর্বেই জানানো হয়েছিল। রাজ্য সরকারকেই নিয়ম অনুসারে, প্রয়োজনীয় যানবাহন, নিরাপত্তা এবং পরিস্থিতি পরিবর্তন হলে বিকল্প ব্যবস্থা করতে হবে। এছাড়াও, সফরসূচিতে কোনও রকম পরিবর্তন হলে পাঞ্জাব সরকারকেই অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা করতে হবে, যাতে সড়কপথে যাত্রার সময় নিরাপত্তা নিশ্চিত থাকে। স্পষ্টতই, এক্ষেত্রে তা করা হয়নি।
নিরাপত্তার এই ত্রুটি নজরে আসার পর ভাতিন্ডা বিমানবন্দরে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক নিরাপত্তার এই চরম ত্রুটির ঘটনাটিকে গুরুত্ব সহকারে বিবেচনা করছে। এ সম্পর্কে রাজ্য সরকারের কাছ থেকে বিস্তারিত প্রতিবেদন চাওয়া হয়েছে। রাজ্য সরকারকে এই ত্রুটির জন্য কারা দায়ী তা চিহ্নিত করে, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বলা হয়েছে। 
 
CG/CB/SB


(Release ID: 1787719) Visitor Counter : 211