প্রধানমন্ত্রীরদপ্তর
azadi ka amrit mahotsav

গ্লাসগোতে সিওপি২৬ শীর্ষ সম্মেলনে “স্বাভাবিক অবস্থায় ফিরে আসার জন্য দ্বীপগুলিতে পরিকাঠামো” গড়ে তোলার উদ্যোগ নিয়ে আয়োজিত অধিবেশনে প্রধানমন্ত্রীর ভাষণ

Posted On: 02 NOV 2021 8:11PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২ নভেম্বর, ২০২১

 

সুধীবৃন্দ,

‘স্বাভাবিক অবস্থায় ফিরে আসা দ্বীপগুলির জন্য পরিকাঠামো’ গড়ে তোলা (ইনফ্রাস্ট্রাকচার ফর রেজিলিয়েন্ট আইল্যান্ড স্টেটস – আইআরআইএস) –এর সূচনা নতুন আশা, নতুন আস্থা নিয়ে এসেছে। সব থেকে ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য কিছু করার আনন্দ দিয়েছে।

আমি কোয়ালিশন ফর ডিজাস্টার রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার(সিডিআরআই)-কে এর জন্য অভিনন্দন জানাই।   

এই গুরুত্বপূর্ণ মঞ্চে আমি বৃটেন ও অস্ট্রেলিয়া সহ সমস্ত সহযোগী রাষ্ট্র এবং মরিশাস ও জামাইকা সহ ছোট ছোট দ্বীপগোষ্ঠীগুলির নেতৃবৃন্দকে ধন্যবাদ জানাই।  

এই কর্মসূচির সূচনায় উপস্থিত থাকার জন্য রাষ্ট্রসংঘের মহাসচিব তাঁর যে মূল্যবান সময় দিয়েছেন, তার জন্য তাঁকেও আমি ধন্যবাদ জানাই।

সুধীবৃন্দ,  

বিগত কয়েক দশক ধরে এটা প্রমাণিত যে, জলবায়ু পরিবর্তনের রোষানল থেকে কেউই ছাড় পাবেন না। উন্নত রাষ্ট্র বা প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ দেশ সমূহ – প্রত্যেকের জন্যই এটি বড় সমস্যা।   

কিন্তু  জলবায়ু পরিবর্তনের জন্য সব থেকে বেশি সমস্য়ায় পড়েছে ‘উন্নয়নশীল ছোট ছোট দ্বীপরাষ্ট্রগুলি (স্মল আইল্যান্ড ডেভলপিং স্টেটস – এসআইডিএস)। তাদের জন্য এটা জীবন মরণের প্রশ্ন, অস্তিত্ব রক্ষার চ্যালেঞ্জ। জলবায়ু পরিবর্তনের ফলে উদ্ভুত বিপর্যয় তাদের কাছে প্রকৃত অর্থে বিরাট সমস্যার কারণ।

এই সব ছোট ছোট দেশগুলির জন্য জলবায়ু পরিবর্তন শুধুমাত্র তাঁদের জীবনের সুরক্ষায় বড় চ্যালেঞ্জই নিয়ে আসেনি, তাদের অর্থনীতির কাছেও এটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।  

এই সব দেশগুলি পর্যটনের ওপর নির্ভরশীল, কিন্তু প্রাকৃতিক বিপর্যয়ের কারণে পর্যটকরা সেখানে যেতে ভয় পাচ্ছেন।

বন্ধুগণ,

যদিও যুগ যুগ ধরে এসআইডিএস দেশগুলি প্রকৃতির সঙ্গে সম্প্রীতি বজায় রেখে চলেছে, আর তারা জানেও কিভাবে প্রাকৃতিক শৃঙ্খলকে বজায় রাখতে হয়।

কিন্তু বিগত কয়েক দশক ধরে স্বার্থপরের মতো কিছু আচরণ, বিশেষ করে প্রকৃতিকে অস্বাভাবিকভাবে ব্যবহার করায় আজ এই সব ছোট ছোট নির্দোষ দ্বীপরাষ্ট্রগুলি সমস্যার সম্মুখীন।

আর তাই আমার মতে সিডিআরআই অথবা আইআরআইএস শুধুমাত্র পরিকাঠামো গড়ে তোলার বিষয়ই নয়, বরং বলা ভালো মানব জাতির জন্য় এটি একটি সংবেদনশীল কর্তব্য।  

মানব জাতির প্রতি এটি আমাদের সকলের সংঘবদ্ধ দায়বদ্ধতা।

এক অর্থে বলা ভালো আমাদের পাপের প্রায়শ্চিত্ত করা হচ্ছে।

বন্ধুগণ,

একটি সম্মেলনের আলোচনা থেকে সিডিআরআই তৈরি করা হয় নি, দীর্ঘ দিন ধরে নানা আলোচনা এবং অভিজ্ঞতার মধ্য দিয়ে সিডিআরআই –এর জন্ম হয়েছে।  

ছোট ছোট রাষ্ট্রদ্বীপগুলির উপর জলবায়ু পরিবর্তনের ঝুঁকি উপলদ্ধি করে ভারত, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপ সমূহ এবং ক্যারিকম রাষ্ট্রগুলিকে সহযোগিতার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে।

আমরা তাঁদের নাগরিকদের সৌর প্রযুক্তির বিষয়ে প্রশিক্ষণ দিয়েছি, যা ঐ সব রাষ্ট্রের পরিকাঠামো উন্নয়নে প্রচুর সাহায্য করেছে।

এরই অঙ্গ হিসেবে আজ এই মঞ্চ থেকে আমি ভারতের পক্ষে আরেকটি নতুন উদ্যোগ ঘোষণা করছি।

এসআইডিএস –এর জন্য ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো একটি নতুন তথ্য ব্যবস্থাপনা গড়ে তুলবে।

এই ব্যবস্থাপনার মাধ্যমে কৃত্রিম উপগ্রহের সাহায্যে ঘূর্ণিঝড়, কোরাল – রিফ ও সমুদ্রতটের উপর নজরদারী ইত্যাদি বিভিন্ন বিষয়ে এসআইডিএস সঠিক সময়ে তথ্য পাবে।

বন্ধুগণ,

আইআরআইএস –এর উদ্দেশ্য পূরণে সিডিআরআই এবং এসআইডিএস একযোগে কাজ করছে, যা আসলে একসঙ্গে কিছু তৈরি করা এবং তার সুফল পাওয়ার আদর্শ উদাহরণ।  

আর তাই আজ আমি মনে করি আইআরআইএস – এর সূচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আইআরআইএস –এর মাধ্যমে এসআইডিএস প্রযুক্তি, আর্থিক সহায়তা এবং প্রয়োজনীয় তথ্য দ্রুততার সঙ্গে খুব সহজেই পাবে। ছোট ছোট দ্বীপরাষ্ট্রগুলির উন্নত পরিকাঠামো গড়ে তোলার মধ্য দিয়ে এর ফলে জীবন ও জীবিকা দুইই উপকৃত হবে।  

আমি এর আগেও বলেছি, সারা বিশ্ব এই সব দেশগুলিকে কম জনসংখ্যায় ছোট ছোট দ্বীপ বলে বিবেচনা করে, কিন্তু আমার চোখে এই দেশগুলি হল মহাসাগরের মধ্যে বিপুল সম্ভাবনাময় অঞ্চল। সমুদ্র থেকে পাওয়া মুক্ত দিয়ে তৈরি মালা যেমন সকলকে অলঙ্কৃত করে ঠিক সেই একইভাবে সমুদ্রের মধ্যে থাকা এসআইডিএস বিশ্বের শোভা বৃদ্ধি করছে।

ভারত এই নতুন প্রকল্পে সম্পূর্ণ সহযোগিতা করবে এবং সিডিআরআই, সহযোগী রাষ্ট্র ও রাষ্ট্রসংঘের সঙ্গে সফল্ভাবে একযোগে কাজ করবে। আমি আপনাদের সকলকে এবিষয়ে আশ্বস্ত করছি।    

এই নতুন উদ্যোগের জন্য সিডিআরআই এবং সব ছোট ছোট দ্বীপ সমূহের গোষ্ঠীকে অনেক অভিনন্দন ও শুভেচ্ছা জানাই।

সকলকে অনেক ধন্যবাদ।

(প্রধানমন্ত্রীর মূল ভাষণটি হিন্দিতে ছিল)

 

CG/CB/SFS



(Release ID: 1769849) Visitor Counter : 70