প্রধানমন্ত্রীরদপ্তর
azadi ka amrit mahotsav

প্রধানমন্ত্রী আগামীকাল জয়পুরে সাইপেত (সিআইপিইটি) : ইন্সটিটিউট অফ পেট্রোকেমিকেলস্‌ টেকনোলজির উদ্বোধন করবেন
রাজস্থানে ৪টি নতুন মেডিকেল কলেজের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী

Posted On: 29 SEP 2021 12:50PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৯ সেপ্টেম্বর, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামীকাল বেলা ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে জয়পুরে সাইপেত : ইন্সটিটিউট অফ পেট্রোকেমিকেলস্‌ টেকনোলজির উদ্বোধন সহ রাজস্থানের বাঁশওয়াড়া, সিরোহি, হনুমানগড় ও দৌসা জেলায় ৪টি নতুন মেডিকেল কলেজের শিলান্যাস করবেন। 

জেলা/রেফারাল হাসপাতালের সঙ্গে সংযুক্ত নতুন মেডিকেল কলেজ স্থাপনের জন্য কেন্দ্রীয় সহায়তাপুষ্ট কর্মসূচির আওতায় ঐ ৪টি নতুন মেডিকেল কলেজ গড়ে তোলার অনুমতি দেওয়া হয়। কেন্দ্রীয় সহায়তাপুষ্ট এই কর্মসূচিতে পিছিয়ে পড়া, উন্নয়নে আগ্রহী এবং যেখানে মেডিকেল কলেজ নেই, সেখানে নতুন মেডিকেল কলেজ গড়ে তোলার ওপর অগ্রাধিকার দেওয়া হয়। কর্মসূচির আওতায় ৩টি পর্যায়ে সারা দেশে ১৫৭টি নতুন মেডিকেল কলেজ স্থাপনের অনুমতি দেওয়া হয়েছে। 

সাইপেত সম্পর্কে : রাজস্থান সরকারের সঙ্গে সহযোগিতায় জয়পুরে ইন্সটিটিউট অফ পেট্রোকেমিকেলস্‌ টেকনোলজি বা পেট্রো রসায়সন প্রযুক্তি সম্পর্কিত প্রতিষ্ঠানটি গড়ে তোলা হয়েছে। এই প্রতিষ্ঠানটি পেট্রো রসায়ন সহযোগী শিল্প ক্ষেত্রের বিভিন্ন চাহিদা ধারাবাহিকভাবে মেটাতে সক্ষম হবে। এছাড়াও, যুবাদের কারিগরি বিষয়ে দক্ষ পেশাদার হিসাবে গড়ে তুলতে এই প্রতিষ্ঠানটি থেকে প্রশিক্ষণ দেওয়া হবে। 

এই উপলক্ষে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া এবং রাজস্থানের মুখ্যমন্ত্রী শ্রী অশোক গেহলত উপস্থিত থাকবেন। 

 

CG/BD/SB



(Release ID: 1759386) Visitor Counter : 117