সংস্কৃতিমন্ত্রক
azadi ka amrit mahotsav

অলিম্পিকে যোগ্যতা অর্জনকারী প্রথম ভারতীয় মহিলা ফেন্সার ভবানী দেবীর তরবারি প্রধানমন্ত্রীর প্রাপ্ত উপহার এবং স্মারকের সঙ্গে ই-নিলাম হবে

Posted On: 28 SEP 2021 2:17PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৮ সেপ্টেম্বর, ২০২১

 

ভবানী দেবীর কাছে সেই দিনটি ছিল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন যেদিনে তিনি প্রথম ভারতীয় মহিলা হিসেবে টোকিও অলিম্পিকে ফেন্সার হিসাবে অংশগ্রহণ করেছিলেন। টোকিও অলিম্পিকে প্রথম খেলায় জয়লাভ করে তিনি ইতিহাস সৃষ্টি করেছেন। তার কাছে সেটি ছিল একটি বিশেষ মুহূর্ত কেননা কোন ভারতীয় মহিলা ওই পর্যায়ে পৌঁছতে পারেন নি। যদিও তিনি পরবর্তী খেলায় জয়লাভ করতে পারেনি, তবুও ভারতের আশা এবং আকাঙ্ক্ষাকে তুলে ধরতে পেরেছিলেন।

তামিলনাড়ুর বাসিন্দা ভবানী দেবীর পুরো নাম চাদলওয়াদা আনন্দ সুন্ধরারামন ভবানী দেবী। তিনি তার খেলাধুলার জীবন শুরু করেছিলেন ২০০৩ সালে। কিন্তু ফেন্সিংয়ে তাঁর কোনো আগ্রহ ছিল না। ভবানী দেবীর তরবারি খেলা বা ফেন্সিংয়ে আগ্রহের পিছনে একটি গল্প রয়েছে। বিদ্যালয়ে পড়াকালীন বিদ্যালয়েরই এক ক্রীড়া প্রতিযোগিতায় তিনি জানতে পেরেছিলেন যে প্রতিটি ক্লাস থেকে মাত্র ছয় জন করে শিক্ষার্থী মনোনীত হয়েছেন। ভবানী দেবী জানতে পেরেছিলেন, নির্বাচিত শিক্ষার্থীরা সমস্ত ধরনের খেলাধুলায় সুযোগ পেলেও ফেন্সিংয়ে কেউ নাম দেয়নি। তিনি তখন নতুন খেলা হিসেবে ফেন্সিংয়ে তাঁর নাম দেন। এরপরে প্রশিক্ষণ শুরু করেন। তারপর সবটাই ইতিহাস।

ভবানী দেবী ফেন্সিংয়ে আট বার জাতীয় চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি একমাত্র ভারতীয় মহিলা যিনি প্রথম অলিম্পিকে যোগ্যতা অর্জন করেছেন এবং প্রথম খেলায় জিতেছেন। অন্যান্যদের সাথে তাকেও প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী সংবর্ধনা জানিয়েছেন। সেই অনুষ্ঠানে তিনি প্রধানমন্ত্রী কে তার তরবারিটি উপহার দিয়েছিলেন।

সেই ঐতিহাসিক তরবারিটি ভারতের গর্ব। এই তরবারিটি আপনারও হতে পারে। এই তরবারিটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রাপ্ত উপহার এবং স্মারক গুলির সঙ্গে ই- নিলামে অন্তর্ভুক্ত করা হয়েছে। আপনি যদি এই তরবারিটির মালিক হতে চান, তাহলে ১৭ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত চলা ই- নিলামে অংশ নিতে পারেন। এর ওয়েবসাইট নম্বর- pmmementos.gov.in/

এর আগেও প্রধানমন্ত্রী যেসব উপহার পেয়েছিলেন তা নিলাম হয়েছে। ২০১৯ সালে এই রকম একটি নিলাম অনুষ্ঠিত হয়েছিল যেখান থেকে সরকারের আয় হয়েছিল ১৫.১৩ কোটি টাকা। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর তত্ত্বাবধানে পুরো অর্থ 'নমামি গঙ্গে কোষ'- এ দেওয়া হয়েছিল, গঙ্গা কে নির্মল ও দূষণমুক্ত করার জন্য।

 

 

CG/ SB



(Release ID: 1759196) Visitor Counter : 87