যুবওক্রীড়াবিষয়কমন্ত্রক

ফিট ইন্ডিয়া ক্যুইজে স্কুলের ২ লক্ষ ছাত্রছাত্রীকে বিনামূল্যে নিবন্ধীকরণের সুযোগ দেওয়ার ঘোষণা ক্রীড়া মন্ত্রীর

Posted On: 14 SEP 2021 11:23AM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৪  সেপ্টেম্বর, ২০২১

 

        ভারতে স্কুলের ছাত্রছাত্রীদের জন্য প্রথম ফিটনেস এবং ক্রীড়া সংক্রান্ত ক্যুইজ প্রতিযোগিতা- ফিট ইন্ডিয়া ক্যুইজকে অংশগ্রহণকারীদের কাছে আরও আকর্ষণীয় করে তোলা হচ্ছে। ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রক স্কুলের ছাত্রছাত্রীদের এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য নতুন একটি উদ্যোগ নিয়েছে। ১ লক্ষ স্কুল থেকে মনোনীত প্রথম ২ লক্ষ ছাত্রছাত্রীর নিবন্ধীকরণ বিনামূল্যে করা হবে। প্রথমে আসলে প্রথমে সুযোগ পাবে- এই ভিত্তিতে প্রতিটি স্কুল সর্বোচ্চ ২ জন ছাত্রছাত্রীকে মনোনীত করতে পারে।  

        কেন্দ্রীয় ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রী শ্রী অনুরাগ সিং ঠাকুর এই ঘোষণা করে জানান, স্কুলের ছাত্রছাত্রীরা ফিটনেস এবং খেলাধুলার বিষয়ে যাতে আরও সচেতন হয়ে ওঠে তার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর ফিট ইন্ডিয়া আন্দোলনের কর্মসূচির অঙ্গ হিসেবে ফিট ইন্ডিয়া ক্যুইজের আয়োজন করা হয়েছে। শ্রী ঠাকুর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধানের উপস্থিতিতে পয়লা সেপ্টেম্বর ফিট ইন্ডিয়া ক্যুইজের সূচনা করেন। দেশের প্রতিটি প্রান্ত থেকে ছাত্রছাত্রীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। প্রতিযোগিতায় মোট ৩ কোটি ২৫ লক্ষ টাকার পুরস্কার দেওয়া হবে। স্টার স্পোর্টস চ্যানেলে অনুষ্ঠানটি সম্প্রচারিত হবে।    

        দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এই ক্যুইজে যোগদান করবে। অনলাইন এবং সম্প্রচার মাধ্যমে প্রতিযোগিতাটি এমনভাবে আয়োজন করা হয়েছে যাতে স্কুলের ছাত্রছাত্রীরা তাদের ফিটনেস এবং খেলাধুলা সম্পর্কে অর্জিত জ্ঞান ভাগ করে নিতে পারে। ফিট ইন্ডিয়া ক্যুইজে অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট ওয়েবসাইটে সব ধরণের তথ্য দেওয়া হয়েছে।

 

CG/CB/NS



(Release ID: 1754823) Visitor Counter : 33