যুবওক্রীড়াবিষয়কমন্ত্রক

টোকিও প্যারালিম্পিক্সে পদক জয়ীদের সম্বর্ধনা জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুর

Posted On: 08 SEP 2021 5:50PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৮  সেপ্টেম্বর, ২০২১

 

    কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়ামন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুর টোকিও প্যারালিম্পিক্স প্রতোগিতায় ৫টি সোনা ও ৮টি রৌপ্য পদক সহ ১৯টি ঐতিহাসিক পদকজয়ী ভারতের প্যারা ক্রীড়াবিদদের সম্বর্ধনা জানিয়েছেন। এই সম্বর্ধনা অনুষ্ঠানে কেন্দ্রীয় আইনমন্ত্রী শ্রী কিরেন রিজিজু, ক্রীড়া ও যুব বিষয়ক প্রতিমন্ত্রী শ্রী নিশীথ প্রামাণিক উপস্থিত ছিলেন। 

    অনুষ্ঠানের ভাষণে শ্রী অনুরাগ ঠাকুর প্যারালিম্পিক্সে অসাধারণ দক্ষতা প্রদর্শণের জন্য ক্রীড়াবিদদের অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, “আমি ২০১৬ সালের প্যারালিম্পিক্সের কথা স্মরণ করতে পারি, যেখানে ভারতীয় প্রতিনিধি দলের সদস্য সংখ্যা ছিল মাত্র ১৯, কিন্তু এ বছর দেশ ১৯টি পদক জিতেছে ! আপনারা আমাদের দেখিয়ে দিয়েছেন যে মানুষের উদ্যমই হল সবচেয়ে শক্তিশালী!আমাদের পদক সংখ্যা প্রায় ৫ গুণ বৃদ্ধি পেয়েছে। এই প্রথমবার আমরা টেবল টেনিসে পদক জিতেছি, এমনকি তীরন্দাজিতে একাধিক পদক জিতেছি, পাশাপাশি ক্যানোয়িং এবং ভারোত্তলনে প্রথমবারের জন্য প্রতিযোগিতায় অংশ নিয়েছি। আমরা দুটি বিশ্ব রেকর্ড গড়েছি এবং অনেক রেকর্ড ভেঙেছি। ভারতের প্যারা ক্রীড়াবিদরা নিখুঁতভাবে প্রতিযোগিতা শেষ করে দেখিয়েছেন।”

    শ্রী ঠাকুর আরও বলেন, আন্তর্জাতিক প্রতিযোগিতায় ক্রীড়াবিদদের সহায়তা প্রদানের ক্ষেত্রে সরকারি দৃষ্টিভঙ্গীতে পরিবর্তন এসেছে। কেন্দ্রীয় সরকার প্যারালিম্পিয়ানদের সুযোগ-সুবিধা এবং আর্থিক সহায়তা দান করেছে, যাতে তারা আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ নিতে পারেন। এমনকি প্যারালিম্পিয়ানদের জন্য জাতীয় ও আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে,  যাতে তারা দক্ষতা বৃদ্ধির সুযোগ পান। তিনি বলেন, ২০২৪ এবং ২০২৮ সালে প্যারালিম্পিক্সে যাতে অ্যাথলেটরা আরও বেশি পদক জিততে পারেন তারজন্য সরকার প্রতিযোগীদের সাহায্য অব্যাহত রাখবে। টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের অঙ্গ হিসেবে ক্রীড়াবিদদের আরও বেশি সহায়তা দেওয়া হবে বলেও তিনি মন্তব্য করেন।

    শ্রী ঠাকুর আরও বলেন, ক্রীড়াবিদদের আসাধারণ দক্ষতা দেখে দেশের প্যারা প্রতিযোগিতা সম্পর্কে সাধারণ মানুষের দৃষ্টিভঙ্গী বদলে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছেন এবং তাদের উৎসাহিত করেছেন। সর্বশেষ কথপোকথনের সময় প্রধানমন্ত্রী প্রায় ২ ঘণ্টা প্যারাঅ্যাথলেট এবং তাঁদের পরিবারের সঙ্গে কথা বলেন। 

    কেন্দ্রীয় আইন ও ন্যায় বিচার মন্ত্রী শ্রী কিরেন রিজিজু প্যারালিম্পিক্সে পদকজয়ীদের অভিনন্দন জানান। তিনি বলেন, তাঁদের জন্য দেশ গর্বিত। টোকিওতে অংশ নেওয়া প্রত্যেক প্যারা ক্রীড়াবিদই দেশের নায়ক বলে মন্তব্য করেন তিনি। শ্রী রিজিজু বলেন, প্রত্যেক খেলোয়াড়ারই সাধারণ মানুষের কাছে অনুপ্রেরণা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ক্রীড়াক্ষেত্রে এবং ক্রীড়া সংস্কৃতিতে পরিবর্তন এসেছে বলেও মন্তব্য করেন তিনি।

    অনুষ্ঠানে যুব বিষয়ক ও ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী নিশীথ প্রামাণিক পদকজয়ী প্যারা ক্রীড়াবিদদের অভিনন্দন জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এই ক্রীড়াবিদদের আলাপচারিতা এবং পদক জিতে আসার জন্য প্রত্যেক ক্রীড়াবিদদের কাছে আহ্বান জানানো তাঁদের উৎসাহিত করেছে বলে শ্রী প্রামাণিক মন্তব্য করেন। অনুষ্ঠানে ভারতের প্যারালিম্পিক্স কমিটির সভাপতি শ্রীমতি দীপা মালিক প্রধানমন্ত্রীর প্রয়াস এবং দিব্যাঙ্গ ক্রীড়াবিদদের সমাজের অন্তর্ভুক্ত করার জন্য সরকারে উদ্যোগের উচ্ছ্বসিত প্রশংসা করেন। পাশাপাশি তিনি টোকিও প্যারালিম্পিক্সে নারী ক্রীড়াবিদদের প্রতিনিধিত্ব এবং উল্লেখযোগ্য সাফল্যের কথা তুলে ধরেন। এবারের টোকিও প্যারালিম্পিক্সে ১৯টি পদক জিতে ভারত পদক ক্রমতালিকায় ২৪তম স্থান পেয়েছে । 

 

CG/SS/NS



(Release ID: 1753368) Visitor Counter : 174