প্রধানমন্ত্রীরদপ্তর

রাজ্যসভায় প্রধানমন্ত্রীর নতুন মন্ত্রীদের পরিচয়জ্ঞাপক বক্তব্য

Posted On: 19 JUL 2021 3:15PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৯ জুলাই, ২০২১

 

মাননীয় সভাপতিজি,

আপনি আমাকে মন্ত্রিসভার নতুন সদস্যদের এই সভায় পরিচয় করানোর জন্য আদেশ দিয়েছেন। আজ একটি এমন সুযোগ এসেছে যখন দেশের গ্রামের প্রেক্ষিতে বড় হয়ে ওঠা কৃষক পরিবারের সন্তান-সন্ততিরা দেশের মন্ত্রী হয়েছেন। এই সর্বোচ্চ সভাকক্ষে তাঁদের পরিচিত করানো হচ্ছে। সেজন্য অনেকের খুব কষ্ট হচ্ছে।

আজ এই সভাকক্ষে যে মহিলারা মন্ত্রী হয়েছেন তাঁদের পরিচয় করানো হচ্ছে। এটা কেমন মহিলা বিরোধী মানসিকতা, যার ফলে এই সভাকক্ষ তাঁদের নাম শুনতে রাজি নয়? তাঁদের সঙ্গে পরিচিত হতেও প্রস্তুত নয়?

মাননীয় সভাপতিজি,

এবার অনেক বেশি সংখ্যক তপশিলি জনজাতির বন্ধুরা আমাদের মন্ত্রী হয়েছেন। আমাদের জনজাতিদের প্রতি এমন কোন বিদ্বেষের ভাবনা রয়েছে যে জনজাতি সম্প্রদায় থেকে উঠে আসা মন্ত্রীদের এই পবিত্র সভাকক্ষে পরিচয় করানোর আনুষ্ঠানিক ব্যাপারটাও সদস্যদের পছন্দ হচ্ছে না।

মাননীয় সভাপতিজি,

এই সভাকক্ষে অনেক বড় সংখ্যক দলিত মন্ত্রীদের পরিচয় করানো হচ্ছে। অনেকে দেখছি দলিত সমাজের প্রতিনিধিদের নাম শুনতেও রাজি নন। এ কেমন মানসিকতা যে রাজ্যসভার মাননীয় সদস্যরা দলিতদের নিয়ে গর্ব করতে রাজি নয়? জনজাতিদের নিয়ে গর্ব করতে রাজি নয়? কৃষকের সন্তানদের নিয়ে গর্ব করতে রাজি নয়? এ কেমন মানসিকতা যেখানে দেশের উচ্চতর সভাকক্ষে মহিলাদের নিয়ে গর্ব করতে প্রস্তুত নয়? এ ধরনের বিকৃত মানসিকতা এই প্রথম এই সভাকক্ষ দেখছে।

আর সেজন্য মাননীয় সভাপতিজি, আপনি আমাকে এঁদের পরিচয় করানোর যে সুযোগ দিয়েছেন সেজন্য আমি আপনার কাছে কৃতজ্ঞ।
কিন্তু মাননীয় সভাপতিজি, (এই বিরোধিতার ফলে) মন্ত্রিসভায় নবনিযুক্ত সদস্যদের রাজ্যসভায় পরিচয় করানো হয়েছে গেছে বলে মনে করা হোক।

ট্যুইট

১) এটা গর্বের বিষয়, যাঁরা গ্রাম-ভারত থেকে এসেছেন, যাঁরা সাধারণ পরিবার থেকে এসেছেন, সেরকম মানুষেরা মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন। কিন্তু কিছু মানুষ তাঁদেরকে মন্ত্রী হিসেবে পরিচয় করানো হোক, এটা দেখতে চান না। তাঁদের মনে নারী বিরোধী মানসিকতা রয়েছে। সেজন্য তাঁরা এই সভাকক্ষে মহিলা মন্ত্রীদের পরিচয় করানো হোক এটা দেখতে চান না : প্রধানমন্ত্রী

২) এ ধরনের নেতিবাচক মানসিকতা ভারতের সংসদে কখনও দেখা যায়নি : প্রধানমন্ত্রী@narendramodi রাজ্যসভায় বক্তব্য রাখতে গিয়ে। 

 

CG/SB/DM/



(Release ID: 1736836) Visitor Counter : 46