অর্থমন্ত্রক

অর্থমন্ত্রী শ্রীমতি নির্মলা সীতারামনের পৌরহিত্যে পরিকাঠামোগত ব্যবস্থা নিয়ে পর্যালোচনা বৈঠক

Posted On: 11 JUN 2021 7:17PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১১ জুন, ২০২১

 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পৌরহিত্যে পদস্থ সরকারি আধিকারিকদের সাথে পরিকাঠামোগত ব্যবস্থা নিয়ে ভার্চুয়াল মোডে আজ এক বৈঠক অনুষ্ঠিত হয়। অর্থমন্ত্রীর সঙ্গে বিভিন্ন মন্ত্রক ও বিভাগের এটি ছিল পঞ্চম পর্যালোচনা বৈঠক। যেখানে উন্নয়নমূলক বিষয়ের রোডম্যাপ নিয়ে আলোচনা করা হয়। ওই বৈঠকে মন্ত্রকের মূলধন ব্যয় সম্পর্কিত পরিকল্পনা এবং কেন্দ্রীয় বাজেটে ঘোষণাকৃত প্রকল্প গুলির বর্তমান পরিস্থিতি সম্পর্কে আলোচনা করা হয়। এই বৈঠকের অর্থ সচিব সহ বিভিন্ন মন্ত্রকের সচিব এবং পদস্থ আধিকারিকরা অংশ নেন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বর্তমান করোনা জনিত অতিমারি পরিস্থিতির কথা উল্লেখ করে বলেন, বর্ধিত মূলধন ব্যয় বা ক্যাপিটাল এক্সপেন্ডিচার অর্থনীতির পুনরুজ্জীবনে   গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

তিনি বলেন, ২০২১-২২ অর্থবছরের বাজেটে মূলধন ব্যয় হয়েছে ৫.৫৪ লক্ষ কোটি টাকা। যা ২০২০-২১ সালের বাজেট বরাদ্দের তুলনায় ৩৪.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

শ্রীমতি সীতারামন বলেন যে, পরিকাঠামোগত ব্যয় কেবলমাত্র কেন্দ্রীয় সরকারের বাজেটে বরাদ্দকৃত ব্যয় নয়, এরমধ্যে রাজ্য সরকার এবং বেসরকারি খাতের পরিকাঠামো ব্যয়ও  অন্তর্ভুক্ত রয়েছে।

বিভিন্ন প্রকল্পের সার্থক রূপায়নের ক্ষেত্রে মন্ত্রক গুলির পিপিপি মোডের ওপর জোর দেওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী ক্ষুদ্র, অতিক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থা গুলির বকেয়া মিটিয়ে দেওয়ার জন্য বিভিন্ন মন্ত্রকের কাছে আহ্বান জানান। 

বিভিন্ন রাজ্যে যে সমস্ত গুরুত্বপূর্ণ প্রকল্প গুলির কাজ চলছে তা দ্রুত রূপায়নের ক্ষেত্রে অর্থ বরাদ্দ করে নিয়মিতভাবে পর্যবেক্ষণের জন্য তিনি বিভিন্ন মন্ত্রকের সচিবদের কাছে অনুরোধ করেন।

 

CG/ SB



(Release ID: 1726373) Visitor Counter : 27