নারীওশিশুবিকাশমন্ত্রক

৩৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৭০১টি ওয়ান স্টপ সেন্টারের মধ্যমে ৩ লক্ষেরও বেশি মহিলাকে সহায়তা দেওয়া হয়েছে

Posted On: 22 MAY 2021 2:04PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২২ মে, ২০২১

 

কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রক পরিচালিত ওয়ান স্টপ সেন্টার-এর মধ্যমে এপর্যন্ত ৩ লক্ষেরও বেশি মহিলাকে সহায়তা দেওয়া হয়েছে। এক ছাদের তলায় চরম দুর্দশাগ্রস্ত ও হিংসার শিকার মহিলাদের সামগ্রিকভাবে সহায়তা প্রদানের জন্য রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন ২০১৫ সালের পলয়া এপ্রিল থেকে এই প্রকল্পটি সারা দেশে চালু করেছে। এই সেন্টারে পুলিশ, চিকিৎসা, আইনী সহায়তা এবং পরামর্শ দেওয়া হয়। মহিলাদের প্রতি যে কোনো ধরণের হিংসার বিরুদ্ধে লড়াইয়ের জন্য মনস্তাত্ত্বিক সহায়তা সহ একাধিক পরিষেবাও প্রদান করা হয়। এখনও পর্যন্ত ৩৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৭০১টি ওয়ান স্টপ সেন্টার চালু করা হয়েছে।

কোভিড অতিমারির জেরে বর্তমান পরিস্থিতিতে যে মহিলারা সঙ্কট পরিস্থিতির মধ্যে রয়েছেন বা হিংসার শিকার হয়েছেন তারা যাতে দ্রুত সহায়তা এবং পরিষেবা পান তার জন্য নিকটবর্তী ওয়ান স্টপ সেন্টারে যোগাযোগ করতে পারেন। কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রক লকডাউনের সময়েও এই ওয়ান স্টপ সেন্টারগুলি চালু রাখার জন্য সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য সচিব/ প্রশাসক এবং ডিস্টিক কালেক্টর/ জেলা শাসকদের নির্দেশ দিয়েছে। একই সঙ্গে এই সেন্টারগুলিতে কোভিড-১৯ –এর মোকাবিলায় স্যানিটাইজার, সাবান, মাস্ক ইত্যাদি প্রাথমিক সরঞ্জামগুলির যথাযথ ব্যবস্থা করতে বলা হয়েছে। 

এই প্রকল্পের নির্দেশ অনুসারে সুষ্ঠুভাবে সেন্টারগুলি পরিচালনা করতে মানসিক – সামাজিক পরামর্শ প্রদান/ চিকিৎসা সহায়তা/ আইনী সহায়তাকারীর নিয়োগের ব্যবস্থা করার দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির।  

 

CG/SS/SKD/



(Release ID: 1720937) Visitor Counter : 111