শিল্পওবাণিজ্যমন্ত্রক

আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়ের জন্য ডিজিএফটি-র পক্ষ থেকে ‘কোভিড-১৯ হেল্পডেস্ক’ চালু

Posted On: 26 APR 2021 11:58AM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৬ এপ্রিল, ২০২১

 

কেন্দ্রীয় বাণিজ্য দপ্তরের বৈদেশিক বাণিজ্য বিষয়ক মহানির্দেশক (ডিজিএফটি) ক্রমবর্ধমান কোভিড-১৯-এ আক্রান্তের ঘটনার প্রেক্ষিতে রপ্তানি ও আমদানির ওপর নজরদারি সহ বাণিজ্যিক শরিকরা বর্তমান পরিস্থিতিতে যে ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন, তা নিরসনের জন্য ‘কোভিড-১৯ হেল্পডেস্ক’ বা সহায়তা কেন্দ্র চালু করেছে। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে উদ্ভূত বিষয়গুলির সুষ্ঠু সমাধান এবং উপযুক্ত পরামর্শের জন্য এই সহায়তা কেন্দ্র চালু করা হয়েছে।

কোভিড-১৯ সহায়তা কেন্দ্রের মাধ্যমে ডিজিএফটি-র পক্ষ থেকে আমদানি ও রপ্তানি সংক্রান্ত অনুমতি, শুল্ক দপ্তরের অনুমোদনে বিলম্ব, বাণিজ্যিক লেনদেনের নথিপত্র সম্পর্কিত বিষয় এবং ব্যাঙ্কিং পরিষেবার মতো বিষয়গুলি নিয়ে কাজ করবে। বিভিন্ন মন্ত্রক, দপ্তর, কেন্দ্রীয় এজেন্সি এবং রাজ্য সরকারগুলির সঙ্গে সম্পর্কিত বাণিজ্য সংক্রান্ত বিষয়গুলি নিয়েও এই সহায়তা কেন্দ্রে যোগাযোগ করা যাবে। এই সহায়তা কেন্দ্রের মাধ্যমে বাণিজ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রক ও দপ্তরের সঙ্গে সমন্বয় বজায় রাখা হবে এবং প্রয়োজনীয় অনুমোদন বা ছাড়পত্রের সম্ভাব্য সমাধানসূত্র খুঁজে বের করা হবে।

সমস্ত শরিক বিশেষ করে, রপ্তানি ও আমদানিকারীরা ডিজিএফটি-র ওয়েবসাইটে (https://dgft.gov.in) বাণিজ্যিক লেনদেন সম্পর্কিত বিষয়ে তথ্য জমা করতে পারবেন। প্রাপ্ত ওই তথ্যের ভিত্তিতে ডিজিএফটি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এছাড়াও, ডিজিএফটি-র সঙ্গে ই-মেল মারফৎ (dgftedi[at]nic[dot]in) অথবা ‘কোভিড-১৯ হেল্পডেস্ক’-এর নিঃশুল্ক টেলিফোন নম্বরে 1800-111-550-এ যোগাযোগ করা যেতে পারে। ডিজিএফটি হেল্পডেস্ক পরিষেবার স্টেটাস ট্র্যাকারে গিয়ে বাণিজ্যিক লেনদেন সংক্রান্ত যে কোনও বিষয়ে মতামত বা এ সংক্রান্ত বিবদমান বিষয়টির বর্তমান অবস্থান জানা যেতে পারে। এ ধরনের বিবদমান বিষয়গুলির ক্ষেত্রে যখনই কোনরকম অগ্রগতি হবে, সে সম্পর্কে অবিলম্বে ই-মেল ও এসএমএস মারফৎ সংশ্লিষ্ট আবেদনকারীদের জানানো হবে। 

 

SC/BD/DM/



(Release ID: 1714215) Visitor Counter : 361