স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে টিকাকরণ অভিযানে ৭.৫ কোটির বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে ৬.৫ কোটির বেশি এবং দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১ কোটির বেশি ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিডে আক্রান্তের সংখ্যায় লাগাতার বৃদ্ধি

Posted On: 04 APR 2021 11:19AM by PIB Kolkata
নতুন দিল্লি, ৪ এপ্রিল, ২০২১

 

দেশে আজ সকাল ৭টা পর্যন্ত প্রাথমিক তথ্য অনুযায়ী ৭ কোটি ৫৯ লক্ষ ৭৯ হাজার ৬৫১টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এরমধ্যে ৮৯ লক্ষ ৮২ হাজার ৯৭৪ জন স্বাস্থ্যকর্মী প্রথম ডোজ, ৫৩ লক্ষ ১৯ হাজার ৬৪১ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। এছাড়াও করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রভাগে থাকা ৯৬ লক্ষ ৮৬ হাজার ৪৭৭ জন কর্মী প্রথম ডোজ এবং ৪০ লক্ষ ৯৭ হাজার ৫১০ জন কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। অন্যদিকে, ৪৫ বছরের বেশি বয়সী ৭০ লক্ষ ৭০ হাজার ১৯ জন সুফলভোগীকে প্রথম ডোজ এবং ৮ লক্ষ ২৩ হাজার ৩০ জন সুফলভোগীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। 
দেশে কোভিড টিকাকরণ অভিযানের আওতায় ৬ কোটি ৫৭ লক্ষ ৩৯ হাজার ৪৭০টি প্রথম ডোজ এবং ১ কোটি ২ লক্ষ ৪০ হাজার ১৮১টি দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। টিকাকরণ অভিযানের ৭৮ তম দিনে (৩ এপ্রিল) ২৭ লক্ষ ৩৮ হাজার ৯৭২ টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এরমধ্যে ২৪ লক্ষ ৮০ হাজার ৩১ জন সুফলভোগী প্রথম ডোজ এবং ২ লক্ষ ৫৮ হাজার ৯৪১ জন সুফলভোগী দ্বিতীয় ডোজ পেয়েছেন। 
দেশে ৮টি রাজ্যে টিকাকরণের হার ৬০.১৯ শতাংশ। মহারাষ্ট্রেই ৯.৬৮ শতাংশ টিকার ডোজ দেওয়া হয়েছে। এই রাজ্যটিতে ৬৫ লক্ষ ৫৯ হাজার ৯৪টি প্রথম ডোজ এবং ৭ লক্ষ ৯৫ হাজার ১৫০টি দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। 
দেশে গত ২৪ ঘন্টায় আরও ৯৩ হাজার ২৪৯ জন নতুন করে করোনায় আক্রান্ত। এরমধ্যে ৮টি রাজ্যে আক্রান্তের হার ৮০.৯৬ শতাংশ। এই ৮টি রাজ্য হল – মহারাষ্ট্র, ছত্তিশগড়, কর্ণাটক, দিল্লি, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও গুজরাট। 
মহারাষ্ট্রে একদিনেই ৪৯ হাজার ৪৪৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ছত্তিশগড়ে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮১৮। অন্যদিকে, কর্ণাটকে অক্রান্তের সংখ্যা ৪ হাজার ৩৭৩। উপরোক্ত ৮টি রাজ্য বাদে হরিয়ানা, রাজস্থান, কেরালা ও উত্তরপ্রদেশেও দৈনিক আক্রান্তের সংখ্যা ক্রমবর্ধমান। দেশে কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হওয়ার সময় চৌঠা এপ্রিল পর্যন্ত দাঁড়িয়েছে ১১৫ দিন ৪ ঘন্টা। 
দেশে সুস্পষ্টভাবে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ৯১ হাজার ৫৯৭। এই সংখ্যা মোট করোনায় আক্রান্তের কেবল ৫.৫৪ শতাংশ। অবশ্য গত ২৪ ঘন্টায় সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ৩২ হাজার ৬৮৮টি কমেছে। ৫টি রাজ্যে – মহারাষ্ট্র, কর্ণাটক, ছত্তিশগড়, কেরালা এবং পাঞ্জাবে অক্রান্তের হার ৭৬.৪১ শতাংশ। মহারাষ্ট্রেই আক্রান্তের হার অর্ধেকের বেশি বা ৫৮.১৯ শতাংশ। 
দেশে আজ করোনায় সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ১কোটি ১৬ লক্ষ ২৯ হাজার ২৮৯। জাতীয় স্তরে সুস্থতার হার ৬০ হাজার ৪৮। 
দেশে গত ২৪ ঘন্টায় করোনায় ৫১৩ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ৮টি রাজ্যেই মৃত্যুর হার ৮৫.১৯ শতাংশ। কেবল মহারাষ্ট্রেই একদিনে মারা গেছেন ২৭৭ জন। পাঞ্জাবে মৃত্যু হয়েছে ৪৯ জনের। 
দেশে ১৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে গত ২৪ ঘন্টায় মৃত্যুর কোন খবর নেই। এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে রয়েছে – ওড়িশা, আসাম, লাদাখ, নাগাল্যান্ড, মেঘালয়, মণিপুর, ত্রিপুরা, সিকিম, লাক্ষাদ্বীপ, অরুণাচল প্রদেশ প্রভৃতি। 

CG/BD/AS


(Release ID: 1709545) Visitor Counter : 95