স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কোভিড-১৯ টিকাকরণের ক্ষেত্রে ভারতের আরও একটি নতুন মাইলফলক, একদিনেই সর্বাধিক ২০.৫৩ লক্ষ টিকার ডোজ দেওয়া হয়েছে


মোট টিকাকরণ প্রায় ৩ কোটি

Posted On: 13 MAR 2021 11:22AM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৩ মার্চ, ২০২১


দেশে কোভিড-১৯ টিকাকরণ অভিযানে আরও একটি তাৎপর্যপূর্ণ মাইলফলক অর্জিত হয়েছে। টিকাকরণ অভিযানের ৫৬তম দিনে (১২ই মার্চ) ২০ লক্ষ ৫৩ হাজার ৫৩৭টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত এটিই একদিনে টিকাকরণের ক্ষেত্রে সর্বাধিক। উল্লেখ করা যেতে পারে, গত ১৬ই জানুয়ারি দেশব্যাপী কোভিড-১৯ টিকাকরণের সূচনা হয়।
টিকাকরণ অভিযানের ৫৬তম দিনে ১৬ লক্ষ ৩৯ হাজার ৬৬৩ জন সুফলভোগীকে টিকার প্রথম ডোজ এবং ৪ লক্ষ ১৩ হাজার ৮৭৪ জন সুফলভোগীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। দেশে আজ সকাল সাতটা পর্যন্ত ২ কোটি ৮২ লক্ষ ১৮ হাজার ৪৫৭টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এরমধ্যে ৭২ লক্ষ ৯৩ হাজার ৫৭৫ জন স্বাস্থ্যকর্মী প্রথম ডোজ, ৪১ লক্ষ ৯৪ হাজার ৩০ জন স্বাস্থ্যকর্মী দ্বিতীয় ডোজ, করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রভাগে থাকা ৭২ লক্ষ ৩৫ হাজার ৭৪৫ জন কর্মীকে প্রথম ডোজ এবং ৯ লক্ষ ৪৮ হাজার ৯২৩ জন দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। এছাড়াও একাধিক উপসর্গ বিশিষ্ট ৪৫ বছরের বেশি বয়সী ১২ লক্ষ ৫৪ হাজার ৪৬৮ জন সুভলভোগী এবং ৭২ লক্ষ ৯১ হাজার এবং ৬০ বছরের বেশি বয়সী ৭২ লক্ষ ৯১ হাজার ৭১৬ জন সুফলভোগীকে প্রথম ডোজ দেওয়া হয়েছে। 


দেশে গত ২৪ ঘণ্টায় ৮টি রাজ্যে ২০ লক্ষ ৫৩ হাজার ৫৩৭টি টিকার ডোজ দেওয়া হয়েছে। কেবল উত্তরপ্রদেশেই ৩ লক্ষ ৩০ হাজার টিকাকরণ হয়েছে। এদিকে, ১০টি রাজ্যে টিকাকরণের ৬৯ শতাংশ দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। কেবল উত্তরপ্রদেশেই ৪ লক্ষ ৯৯ হাজারের বেশি টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। 


দেশে আজ সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ২ লক্ষ ২২। এই সংখ্যা মোট করোনায় আক্রান্তের কেবল ১.৭৮ শতাংশ। এদিকে, গত ২৪ ঘণ্টায় আরও ২৪ হাজার ৮৮২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্র, কেরালা, পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট, তামিলনাড়ু এবং মধ্যপ্রদেশে মোট আক্রান্তের ৮৭.৭২ শতাংশই রয়েছে। কেবল মহারাষ্ট্রেই আক্রান্তের হার ৬৩.৫৭ শতাংশ। ৮টি রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যায় উর্দ্ধগতি অব্যাহত রয়েছে। অন্যদিকে, ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ১ হাজারের কম। 


দেশে আজ করোনায় সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯ লক্ষ ৭৩ হাজার ২৬০। জাতীয় স্তরে সুস্থতার হার বেড়ে ৯৬.৮২ শতাংশ হয়েছে। মোট সুস্থতার সংখ্যা এবং সুস্পষ্টভাবে আক্রান্তের সংখ্যার মধ্যে ফারাক বেড়ে হয়েছে ১ কোটি ৭ লক্ষ ৭১ হাজার ২৩৮। 


দেশে গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৯৫৭ জন সুস্থ হয়েছেন। এরমধ্যে, ৮৬.৪৩ শতাংশই আরোগ্যলাভ করেছেন ৬টি রাজ্যে। মহারাষ্ট্রে একদিনে সর্বাধিক ১১ হাজার ৩৪৪ জন সুস্থ হয়েছেন। 


দেশে গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯-এ ১৪০ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে, ৮১.৪৩ শতাংশই মারা গেছেন ৫টি রাজ্যে। মহারাষ্ট্রে একদিনে সর্বাধিক ৫৬ জনের মৃত্যু হয়েছে। পাঞ্জাবে মারা গেছেন ৩৪ জন এবং কেরালায় মৃ্ত্যু হয়েছে ১৪ জনের। 


দেশে গত ২৪ ঘন্টায় ১৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিড-১৯-এ মৃত্যুর খবর নেই। এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে রয়েছে রাজস্থান, চন্ডীগড়, হিমাচলপ্রদেশ, ওড়িশা, আসাম, লাদাখ, সিকিম, নাগাল্যান্ড, ত্রিপুরা, মেঘালয়, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ প্রভৃতি। 

***

 

 

 

CG/BD/AS



(Release ID: 1704574) Visitor Counter : 172