প্রধানমন্ত্রীরদপ্তর

ভারত – সুইডেন ভার্চুয়াল শীর্ষ সম্মেলন

Posted On: 05 MAR 2021 7:20PM by PIB Kolkata
নতুন দিল্লি, ৫ই মার্চ, ২০২১
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এবং সুইডেনের প্রধানমন্ত্রী মিঃ স্টেফান ল্যোফফেন আজ ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে দ্বিপাক্ষিক এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট আঞ্চলিক ও বহুপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেছেন।  
 
প্রধানমন্ত্রী তেসরা মার্চ সুইডেনে হিংসাত্মক আক্রমণের ঘটনায় সে দেশের জনসাধারণের প্রতি সহানুভূতি প্রকাশ এবং আহতদের দ্রুত আরোগ্য প্রার্থনা করেছেন।  
 
শ্রী মোদী ২০১৮ সালে প্রথম ভারত নর্ডিক শীর্ষ সম্মেলনে তাঁর সুইডেন সফরের কথা এবং ২০১৯ এর ডিসেম্বরে সুইডিস রাজা ও রাণীর ভারত সফরের কথা স্মরণ করেছেন। 
 
উভয় নেতা গণতন্ত্র, আইনের শাসন, বহুত্ববাদ, সাম্য, বাকস্বাধীনতা ও মানবাধিকারের প্রতি সম্মানের ক্ষেত্রে অভিন্ন মূল্যবোধের উপর ভিত্তি করে ভারত ও সুইডেনের মধ্যে দীর্ঘ সম্পর্কের প্রসঙ্গটি উল্লেখ করেছেন। আন্তর্জাতিক ক্ষেত্রে বহুপাক্ষিক সম্পর্ক, জঙ্গিবাদের মোকাবিলা করা এবং শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য তাঁরা তাদের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। ইউরোপীয় ইউনিয়ন ও ইউনিয়নের গোষ্ঠীভুক্ত দেশগুলির সঙ্গে ভারতের ক্রমবর্ধমান অংশীদারিত্বের বিষয়টি আলোচনায় স্থান পেয়েছে। 
 
দুই নেতা ভারত ও সুইডেনের মধ্যে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের বিষয়ে পর্যালোচনা করেছেন। প্রধানমন্ত্রীর সুইডেন সফরের সময় ২০১৮ সালে যৌথ প্রক্রিয়ার পরিকল্পনা এবং যৌথ উদ্ভাবনমূলক অংশীদারিত্বের বিষয়ে যে মতৈক্য হয়েছিল, তা বাস্তবায়িত হওয়ায় দুই নেতাই সন্তোষ প্রকাশ করেছেন। এই অংশীদারিত্বে আরো বৈচিত্রময় বিষয় অন্তর্ভুক্ত করার সম্ভাবনা নিয়ে তারা আলাপ – আলোচনা করেছেন।   
 
আন্তর্জাতিক সৌর জোটে সুইডেনের যোগদান করার সিদ্ধান্তকে প্রধানমন্ত্রী স্বাগত জানিয়েছেন। নিউইয়র্কে ২০১৯ সালের সেপ্টেম্বরে রাষ্ট্রসংঘের জলবায়ু সংক্রান্ত সম্মেলন চলার সময় ভারত – সুইডেন যৌথ অংশীদারিত্ব – দ্য লিডারশিপ গ্রুপ অন ইন্ড্রাস্ট্রি ট্রানজিশনের সদস্য সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দুই নেতা সন্তোষ প্রকাশ করেছেন। 
 
কোভিড পরিস্থিতি ও টিকাকরণের প্রসঙ্গ নিয়ে আলোচনার সময় উভয় নেতাই বিশ্বের সব দেশের জন্য দ্রুত ব্যয় সাশ্রয়ী টিকা সরবরাহের উপর গুরুত্ব দিয়েছেন। 
 
***
 
 
 
 
CG/CB/SFS


(Release ID: 1702810) Visitor Counter : 27