স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারত আরও একটি সাফল্যের মাইলফলক অর্জন করেছে – কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে ১ কোটিরও বেশি টিকাকরণ

১৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যুর খবর নেই

Posted On: 19 FEB 2021 2:12PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১৮ ফেব্রুয়ারি, ২০২১
 
বিশ্ব মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারত আরও একটি সাফল্যের মাইলফলক অর্জন করেছে। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে আজ সকাল ৮টা পর্যন্ত ১ কোটিরও বেশি স্বাস্থ্য কর্মী ও অগ্রভাগে থাকা কর্মীর টিকাকরণ হয়েছে। ১ কোটি টিকাকরণের জন্য ভারত ৩৪ দিন সময় নিয়েছে, যা বিশ্বে দ্বিতীয় দ্রুততম। 
 
আজ সকাল ৮টা পর্যন্ত ১ কোটি ১ লক্ষ ৮৮ হাজার ৭ জনকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ৬২ লক্ষ ৬০ হাজার ২৪২ জন স্বাস্থ্য কর্মী টিকার প্রথম ডোজ পেয়েছেন। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৬ লক্ষ ১০ হাজার ৮৯৯ জন স্বাস্থ্য কর্মীকে। এছাড়াও, করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রভাগে থাকা ৩৩ লক্ষ ১৬ হাজার ৮৬৬ জন কর্মীকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। টিকার প্রথম ডোজ নেওয়ার পর, যে সমস্ত সুফলভোগীর ২৮ দিন পূর্ণ হয়েছে, তাঁদের গত ১৩ ফেব্রুয়ারি থেকে দ্বিতীয় পর্যায়ে টিকাকরণ শুরু হয়েছে। পশ্চিমবঙ্গে ৫ লক্ষ ৮৩ হাজার ৬১৩ জনকে টিকার প্রথম ডোজ এবং ২৩ হাজার ৯২২ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।
 
টিকাকরণ অভিযানের ৩৪তম দিনে (১৮ ফেব্রুয়ারি পর্যন্ত) ৬ লক্ষ ৫৮ হাজার ৬৭৪ জনকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ৪ লক্ষ ১৬ হাজার ৯৪২ জনকে প্রথম ডোজ এবং ২ লক্ষ ৪১ হাজার ৭৩২ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। দেশে দৈনিক-ভিত্তিতে টিকাকরণের ক্ষেত্রে ক্রমাগত অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে। 
 
এখনও পর্যন্ত দেশে মোট টিকাকরণের ৫৭.৪৭ শতাংশই ৮টি রাজ্যে দেওয়া হয়েছে। কেবল উত্তর প্রদেশেই টিকাকরণ হয়েছে ১০.৫ শতাংশ বা ১০ লক্ষ ৭০ হাজার ৮৯৫। দ্বিতীয় পর্যায়ে টিকাকরণের ৬০.৮৫ শতাংশই ৭টি রাজ্যের। তেলেঙ্গানায় সর্বাধিক ৭৩ হাজার ২৮১ জন সুফলভোগীকে টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। 
 
দেশে ১৬টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে গত ২৪ ঘন্টায় কোভিডে মৃত্যুর খবর নেই। এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে রয়েছে – গুজরাট, হিমাচল প্রদেশ, গোয়া, সিকিম, লাদাখ, ত্রিপুরা, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ প্রভৃতি। 
 
দেশে ১৫টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে গত ২৪ ঘন্টায় ১-৫ জনের করোনায় মৃত্যু হয়েছে। অন্যদিকে, ৩টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে মৃত্যু হয়েছে ৬-১০ জনের।
 
ভারতে আজ সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৩৯ হাজার ৫৪২। মোট করোনায় আক্রান্তের কেবল ১.২৭ শতাংশই সুস্পষ্টভাবে করোনায় আক্রান্ত। দেশে আজ করোনায় আরোগ্য লাভের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ৬ লক্ষ ৬৭ হাজার ৭৪১। জাতীয় স্তরে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৭.৩০ শতাংশ। গত ২৪ ঘন্টায় আরোগ্যলাভ করেছেন ১০ হাজার ৮৯৬ জন। 
 
দেশে ৬টি রাজ্যে সুস্থতার হার ৮৩.১৫ শতাংশ। কেরলে একদিনেই সর্বাধিক ৫ হাজার ১৯৩ জন আরোগ্যলাভ করেছেন। মহারাষ্ট্রে সুস্থ হয়েছেন ২ হাজার ৫৪৩ জন। অন্যদিকে, তামিলনাডুতে ৪৭০ জন করোনামুক্ত হয়েছেন। 
 
দেশে গত ২৪ ঘন্টায় ১৩ হাজার ১৯৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৮৬.৬ শতাংশই ৬টি রাজ্যের বাসিন্দা। মহারাষ্ট্রে একদিনেই ৫ হাজার ৪২৭ জন আক্রান্ত হয়েছেন। কেরলে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৫৮৪। তামিলনাডুতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৫৭ জন।
 
দেশে গত ২৪ ঘন্টায় করোনায় ৯৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭৬.২৯ শতাংশই মারা গেছেন ৫টি রাজ্যে। মহারাষ্ট্রে একদিনেই ৩৮ জনের মৃত্যু হয়েছে। কেরলে মৃত্যু হয়েছে ১৪ জনের এবং পাঞ্জাবে মারা গেছেন ১০ জন। 
 
***
 
 
 
CG/BD/SB


(Release ID: 1699456) Visitor Counter : 52