কেন্দ্রীয়মন্ত্রিসভা

ভারত ও মরিশাসের মধ্যে সর্বাঙ্গীন অর্থনৈতিক সহযোগিতা এবং অংশীদারিত্ব সংক্রান্ত চুক্তিটি অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা

Posted On: 17 FEB 2021 3:57PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৭ ফেব্রুয়ারি, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ভারত ও মরিশাসের মধ্যে সর্বাঙ্গীন অর্থনৈতিক সহযোগিতা এবং অংশীদারিত্ব সংক্রান্ত চুক্তিটি অনুমোদন করা হয়েছে।  

ভারত মরিশাস সর্বাঙ্গীন অর্থনৈতিক সহযোগিতা এবং অংশীদারিত্ব চুক্তির গুরুত্বপূর্ণ বিষয়গুলি হল :

ভারত মরিশাস সার্বিক অর্থনৈতিক সহযোগিতা এবং অংশীদারিত্ব চুক্তি (কম্প্রিহেনসিভ ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড পার্টনারশিপ এগ্রিমেন্ট- সিইসিপিএ) ভারত এবং আফ্রিকার কোনও দেশের মধ্যে প্রথম বাণিজ্য সংক্রান্ত চুক্তি। এই চুক্তি স্বাক্ষরিত হলে বিভিন্ন পণ্যের ব্যবসা, দুটি দেশের দেশীয় পণ্যের বিষয়ে ব্যবসা সংক্রান্ত নিয়মাবলী, বিভিন্ন পরিষেবার ব্যবসা, ব্যবসা-বাণিজ্যে বিভিন্ন বিধিনিষেধ, স্বাস্থ্য বর্ধক বিভিন্ন সামগ্রী, বিভিন্ন বিবাদের নিষ্পত্তি, জনসাধারণের যাওয়া-আসা, টেলিকম ও আর্থিক পরিষেবা, কাস্টমসের বিভিন্ন নিয়ম ও বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্রে সুবিধে হবে।  

প্রভাব ও সুবিধা : 

সিইসিপিএ দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি করতে প্রাতিষ্ঠানিক উদ্যোগে উৎসাহিত করবে। ভারত ও মরিশাসের মধ্যে যেসব পণ্য সামগ্রী এই চুক্তির আওতায় থাকবে তার মধ্যে ভারত ৩১০টি পণ্য রপ্তানী করতে পারবে। এর মধ্যে রয়েছে : খাদ্য সামগ্রী ও পানীয় (৮০ লাইন), কৃষি পণ্য (২৫ লাইন), বস্ত্র সামগ্রী (২৭ লাইন), ধাতু এবং ধাতব সামগ্রী (৩২ লাইন), বৈদ্যুতিক ও বৈদ্যুতিন সামগ্রী (১৩ লাইন), প্লাস্টিক ও রাসায়নিক সামগ্রী (২০ লাইন), কাঠ ও কাঠজাত সামগ্রী (১৫ লাইন) ইত্যাদি। মরিশাস ভারতে  ৬১৫টি পণ্য সামগ্রী রপ্তানী করতে পারবে। এর মধ্যে রয়েছে : হিমায়িত মাছ, বিশেষ ধরণের চিনি, বিস্কুট, তাজা ফল, ফলের রস, মিনারেল ওয়াটার, বিয়ার, অ্যালকোহল যুক্ত পানীয়, সাবান, ব্যাগ, চিকিৎসার সরঞ্জাম, তৈরি পোশাক। 

পরিষেবা সংক্রান্ত বাণিজ্যের মধ্যে ভারত ১১ রকমের মূল পরিষেবা ক্ষেত্রের ১১৫ রকমের উপক্ষেত্রের পরিষেবা প্রদান করবে। এর মধ্যে উল্লেখযোগ্য : পেশাদার পরিষেবা, কম্পিউটার সংক্রান্ত পরিষেবা, গবেষণা ও উন্নয়ন, অন্যান্য বাণিজ্যিক পরিষেবা, টেলি-যোগাযোগ, নির্মাণ, বন্টন, শিক্ষা, পরিবেশ, আর্থিক পরিষেবা, পর্যটন সংক্রান্ত পরিষেবা, বিনোদনমূলক পরিষেবা, যোগ, অডিও-ভিশ্যুয়াল পরিষেবা ও পরিবহণ পরিষেবা। 

দুটি দেশ চুক্তি স্বাক্ষরের ২ বছর পর্যন্ত অত্যন্ত স্পর্শকাতর কিছু সামগ্রীর বিষয়ে রক্ষাকবচ তৈরির জন্য আলাপ-আলোচনা চালাবে।  

উভয় পক্ষের সুবিধামতো সময়ে এই চুক্তি স্বাক্ষরিত হবে এবং যে মাসে চুক্তি স্বাক্ষরিত হবে তার পরের মাসের পয়লা তারিখ থেকে সেটি কার্যকর হবে। 

প্রেক্ষাপট :

ভারত ও মরিশাসের মধ্যে ঐতিহাসিক, সাংস্কৃতিক, দুই দেশের শীর্ষ স্থানীয় রাজনীতিবিদদের যাওয়া-আসা, উন্নয়নমূলক সহযোগিতা, প্রতিরক্ষা ও সামুদ্রিক বাণিজ্যের অংশীদারিত্ব এবং উভয় দেশের জনসাধারণের মধ্যে যোগাযোগের মাধ্যমে সুন্দর একটি দ্বিপাক্ষিক সম্পর্ক বহাল রয়েছে। 

মরিশাস ভারতের একটি গুরুত্বপূর্ণ উন্নয়নমূলক অংশীদার। ভারত ২০১৬ সালে মরিশাসকে ৩৫ কোটি ৩০ লক্ষ মার্কিন ডলার বিশেষ আর্থিক প্যাকেজ মঞ্জুর করেছে। এই প্যাকেজের আওতায় মরিশাসে সুপ্রিম কোর্টের নতুন ভবন তৈরি করা হয়েছে- যেটি প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এবং মরিশাসের প্রধানমন্ত্রী শ্রী প্রবিন্দ যুগনাউথ ২০২০ সালের জুলাই মাসে উদ্বোধন করেছিলেন। ২০১৯এর অক্টোবরে দুই দেশের প্রধানমন্ত্রী মরিশাসে মেট্রো এক্সপ্রেস প্রকল্পের প্রথম পর্যায় এবং অত্যাধুনিক একটি ইএনটি হাসপাতাল যৌথভাবে উদ্বোধন করেন।  

২০০৫ সাল থেকে ভারত মরিশাসের অন্যতম ব্যবসায়িক অংশীদার। সেদেশে ভারতীয় পণ্য ও পরিষেবা বিপুল পরিমাণে রপ্তানী হয়। ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের তথ্য অনুযায়ী ২০১৯ সালে মরিশাসে যে পরিমাণ পণ্য সামগ্রী আমদানি হয়েছে তারমধ্যে ১৩.৮৫ শতাংশ ভারত থেকে, ১৬.৬৯ শতাংশ চীন থেকে, ৮.০৭ শতাংশ দক্ষিণ আফ্রিকা থেকে এবং ৭.২৮ শতাংশ সংযুক্ত আরব আমীরশাহী থেকে আমদানি করা হয়েছে। ২০০৫-৬ অর্থবর্ষে ভারত ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ২০ কোটি ৬৭ লক্ষ ৬০ হাজার মার্কিন ডলার। ২০১৯-২০ অর্থবর্ষে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৬৯ কোটি ২০ হাজার মার্কিন ডলার- অর্থাৎ ২৩৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মরিশাসে ভারতের রপ্তানী করা পণ্য সামগ্রীর পরিমাণ ২০০৫-৬ সালে ছিল ১৯ কোটি ৯৪ লক্ষ ৩০ হাজার মার্কিন ডলার। সেখানে ২০১৯-২০তে তা ২৩২ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ৬২ কোটি ২১ লক্ষ ৩০ হাজার মার্কিন ডলার। ২০০৫-৬ অর্থবর্ষে মরিশাস থেকে ভারতের আমদানি করা পণ্যের পরিমাণ ৭৩ লক্ষ ৩০ হাজার মার্কিন ডলার। ২০১৯-২০ অর্থবর্ষে তা ২৮০ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ২ কোটি ৭৮ লক্ষ ৯০ হাজার মার্কিন ডলার।  

ভারত ও মরিশাসের মধ্যে এই চুক্তি দুটি দেশের বিশেষ সম্পর্ককে আরও দৃঢ় করবে। 

***

 

 

CG/CB/NS



(Release ID: 1698813) Visitor Counter : 13