অর্থমন্ত্রক

গ্রামাঞ্চলের স্থানীয় স্বশাসিত সংস্থাগুলির জন্য ১২ হাজার ৩৫১ কোটি টাকা মঞ্জুর

Posted On: 27 JAN 2021 1:16PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২২ জানুয়ারি, ২০২১

অর্থ মন্ত্রকের ব্যয় নির্বাহ দপ্তরের পক্ষ থেকে গ্রামাঞ্চলের স্থানীয় স্বশাসিত সংস্থাগুলিকে অনুদান সহায়তার জন্য ১৮টি রাজ্যকে ১২ হাজার ৩৫১ কোটি ৫০ লক্ষ টাকা মঞ্জুর করা হয়েছে। ২০২০-২১ অর্থবর্ষে এটি অনুদান সহায়তার দ্বিতীয় কিস্তি।

দ্বিতীয় কিস্তির এই অনুদান সহায়তা সেই ১৮টি রাজ্যকে দেওয়া হয়েছে, যারা প্রথম কিস্তির অর্থ সদ্ব্যবহারের প্রয়োজনীয় নথিপত্র দপ্তরে পাঠিয়েছেন।

গ্রামাঞ্চলের স্থানীয় স্বশাসিত সংস্থাগুলির আর্থিক অবস্থার উন্নতিতে এবং সর্বজনীন সম্পদ সৃষ্টির লক্ষ্যে পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী, এ ধরনের সংস্থাগুলিকে অনুদান দেওয়া হয়। পঞ্চায়েতি রাজ ব্যবস্থার ৩টি স্তরে অর্থাৎ গ্রাম, ব্লক ও জেলাস্তরে অনুদান সহায়তা দেওয়া হয়ে থাকে। গ্রাম ও ব্লক স্তরে সম্পদের সংস্থানের লক্ষ্যেই এই অনুদান সহায়তা দেওয়া হয়।

পঞ্চদশ অর্থ কমিশনের পক্ষ থেকে গ্রামাঞ্চলের স্থানীয় স্বশাসিত সংস্থাগুলির জন্য দু’ধরনের অনুদান সহায়তার প্রস্তাব দেওয়া হয়। এগুলি হ’ল – বেসিক ও টায়েড অনুদান সহায়তা।

কেন্দ্র ও রাজ্য সরকারগুলির পক্ষ থেকে কেন্দ্রীয় সহায়তাপুষ্ট প্রকল্প স্বচ্ছ ভারত ও জল জীবন মিশনের আওতায় পানীয় জল ও স্যানিটেশন খাতে যে তহবিল দেওয়া হয়ে থাকে, পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী, প্রদেয় অর্থ তার অতিরিক্ত।

কেন্দ্রীয় সরকারের কাছ থেকে অনুদান প্রাপ্তির অর্থ ১০টি কাজের দিনের মধ্যেই গ্রামাঞ্চলের স্থানীয় স্বশাসিত সংস্থাগুলিকে হস্তান্তর করা জরুরি। যদি কোনও কারণে এই অর্থ হস্তান্তরে সংশ্লিষ্ট বিলম্ব ঘটে সেক্ষেত্রে সুদ সহ প্রাপ্য অর্থ গ্রামাঞ্চলীয় স্থানীয় স্বশাসিত সংস্থাগুলিকে মেটাতে হয়।

এর আগে গ্রামাঞ্চলের স্থানীয় স্বশাসিত সংস্থাগুলিকে বেসিক অনুদানের প্রথম কিস্তি এবং চতুর্দশ অর্থ কমিশনের বকেয়া বাবদ গত জুন মাসে সমস্ত রাজ্যকে ১৮ হাজার ১৯৯ কোটি টাকা দেওয়া হয়েছে। একইভাবে টায়েড অনুদানের প্রথম কিস্তি বাবদ সমস্ত রাজ্যকে ১৫ হাজার ১৮৭ কোটি ৫০ লক্ষ টাকা দেওয়া হয়েছে। এর ফলে, ব্যয় নির্বাহ দপ্তরের পক্ষ থেকে এখনও পর্যন্ত বেসিক ও টায়েড অনুদান খাতে রাজ্যগুলিকে ৪৫ হাজার ৭৩৮ কোটি টাকা দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত প্রদেয় অনুদানের রাজ্য-ভিত্তিক খতিয়ান নিম্নরূপ : -

২০২০-২১ এ রাজ্য-ভিত্তিক গ্রামাঞ্চলের স্থানীয় স্বশাসিত সংস্থাগুলিকে প্রদেয় অনুদান সহায়তা

ক্রমিক সংখ্যা

রাজ্য

মোট প্রদেয় অনুদান (কোটি টাকায়)

 

 

 

অন্ধ্রপ্রদেশ

৩১৩৭.০৩

অরুণাচল প্রদেশ

৪১৮.৮০

আসাম

৮০২.০০

বিহার

৩৭৬৩.৫০

ছত্তিশগড়

১০৯০.৫০

গোয়া

৩৭.৫০

গুজরাট

২৩৯৬.২৫

হরিয়ানা

৯৪৮.০০

হিমাচল প্রদেশ

৩২১.৭৫

১০

ঝাড়খন্ড

১২৬৬.৭৫

১১

কর্ণাটক

২৪১২.৭৫

১২

কেরল

১২২১.০০

১৩

মধ্যপ্রদেশ

২৯৮৮.০০

১৪

মহারাষ্ট্র

৪৩৭০.২৫

১৫

মণিপুর

৮৮.৫০

১৬

মেঘালয়

৯১.০০

১৭

মিজোরাম

৪৬.৫০

১৮

নাগাল্যান্ড

৬২.৫০

১৯

ওডিশা

১৬৯৩.৫০

২০

পাঞ্জাব

২২৩৩.৯১

২১

রাজস্থান

১৯৩১.০০

২২

সিকিম

৩১.৫০

২৩

তামিলনাডু

১৮০৩.৫০

২৪

তেলেঙ্গানা

১৩৮৫.২৫

২৫

ত্রিপুরা

১৪৩.২৫

২৬

উত্তর প্রদেশ

৭৩১৪.০০

২৭

উত্তরাখন্ড

৪৩০.৫০

২৮

পশ্চিমবঙ্গ

৩৩০৯.০০

 

মোট

৪৫৭৩৭.৯৯

***

 

 

CG/BD/SB



(Release ID: 1692665) Visitor Counter : 153