প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী আগামীকাল উত্তর প্রদেশে প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ)-এর আওতায় ৬ লক্ষেরও বেশি সুফলভোগীকে আর্থিক সহায়তা প্রদান করবেন

Posted On: 19 JAN 2021 3:49PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি, ২০২১



প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামীকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেলা ১২টায় উত্তর প্রদেশে প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ) – এর আওতায় ৬ লক্ষ ১০ হাজার সুফলভোগীকে ২ হাজার ৬৯১ কোটি টাকা আর্থিক সহায়তা প্রদান করবেন। এই অনুষ্ঠানে রাজ্যের গ্রামোন্নয়ন মন্ত্রী ও মুখ্যমন্ত্রী যোগ দেবেন। প্রধানমন্ত্রী আবাস যোজনার ৫ লক্ষ ৩০ হাজার সুফলভোগীকে প্রথম পর্যায়ে এবং ৮০ হাজার সুফলভোগীকে দ্বিতীয় পর্যায়ে আর্থিক সুবিধা প্রদান করা হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ)

২০২২ সালের মধ্যে সকলের জন্য আবাসনের লক্ষ্যে প্রধানমন্ত্রী ২০১৬’র ২০শে নভেম্বর প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ) – এর সূচনা করেছিলেন। এখনও পর্যন্ত এই কর্মসূচির আওতায় ১ কোটি ২৬ লক্ষ বাড়ি নির্মিত হয়েছে। এই কর্মসূচির মাধ্যমে প্রত্যেক সুফলভোগীকে গৃহ নির্মাণের জন্য সমতল ভূমি এলাকায় ১ লক্ষ ২০ হাজার টাকা এবং পার্বত্য অঞ্চল সহ উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য, জম্মু ও কাশ্মীর, লাদাখ ও উগ্র বামপন্থা অধ্যুষিত জেলাগুলির সুফলভোগীদের ১ লক্ষ ৩০ হাজার টাকা সাহায্য দেওয়া হয়ে থাকে।


গৃহ নির্মাণে অর্থ সহায়তার পাশাপাশি, প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ) কর্মসূচির সুফলভোগীদের এমজিএনআরইজিএস – এর আওতায় অদক্ষ শ্রমিক হিসাবে মজুরিও দেওয়া হয়ে থাকে। এমনকি, স্বচ্ছ ভারত মিশনের আওতায় প্রতিটি বাড়িতে শৌচালয় নির্মাণের জন্য ১২ হাজার টাকা সহায়তা দেওয়া হয়। প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ) কর্মসূচির সঙ্গে কেন্দ্রীয় সরকার তথা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অন্যান্য কর্মসূচির যোগসূত্র ঘটানো হয়েছে। এর ফলে, সুফলভোগীরা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় রান্নার গ্যাসের সংযোগ, বিদ্যুৎ সংযোগ, জল জীবন মিশনের আওতায় নিরাপদ পানীয় জলের সুবিধার মতো একাধিক পরিষেবা পাচ্ছেন।

***



CG/BD/SB



(Release ID: 1690142) Visitor Counter : 10