কর্মী, জন-অভিযোগএবংপেনশনমন্ত্রক

কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং বলেছেন, করোনা ভারতকে তার মূল সংস্কৃতিতে ফিরিয়ে নিয়ে এসেছে

Posted On: 09 JAN 2021 3:20PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৯ জানুয়ারি, ২০২১

 

কেন্দ্রীয় উত্তর পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর দফতর , কর্মীবর্গ, গণ অভিযোগ, পেনশন, আণবিক শক্তি ও মহাকাশ দফতরের প্রতিমন্ত্রী  ডঃ জিতেন্দ্র সিং আজ বলেছেন,  করোনার জেরে দেশে  মূল ভারতীয় সংস্কৃতি ফিরে এসেছে  এবং  হাত ধোয়া ও নমস্কারের  মতো অভ্যাস গুলি আরও বেশি প্রচলিত হয়েছে।  তিনি বলেন, কোভিড সকলকে  জাতীয় অগ্রাধিকার হিসাবে স্বাস্থ্যসেবার গুরুত্ব সম্পর্কে সজাগ করে তুলেছে এবং বিশ্বকে সামাজিক দূরত্বের স্বাস্থ্যবিধি, পরিষ্কার-পরিচ্ছন্নতা, যোগব্যায়াম, আয়ুর্বেদ এবং ঐতিহ্যবাহী ওষুধ ইত্যাদির গুণাবলী সম্পর্কেও সচেতন করেছে তুলেছে। এখন অনেকেই  যোগ, আয়ুর্বেদ বিষয়ে আগের চেয়ে  বেশি বিশ্বাস করতে পেরেছে  এবং এর প্রতি নতুনভাবে আগ্রহ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  সর্বদা এর পক্ষে  জোরালো সওয়াল করে এসেছেন । ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন (আইআইপিএ)এর উদ্যোগে আয়োজিত "সুস্থতার জন্য অভ্যন্তরীণ ইঞ্জিনিয়ারিং-প্রযুক্তি" শীর্ষক এক আলোচনা সভায় সদগুরুর সঙ্গে  আলাপচারিতায় এ কথা জানান তিনি। 

 

শ্রী  সিং বলেন  লক্ষণীয় বিষয় যে লকডাউন  সময়কালে, অনেকেই যোগাভ্যাস শুরু করেছিলেন শুধুমাত্র নিজেদের পুষ্টি বৃদ্ধি জন্যই নয়, তাদের একাকীত্ব ও উদ্বেগ প্রশমনের জন্যও। তিনি বলেন, যারা লকডাউন সময়কালে যোগ চর্চাকে অভ্যাসে পরিণত করেছেন তারা কোভিড পরবর্তী সময়ে আরো ভালো সুস্থ জীবন যাপনের জন্য এই চর্চা যাচ্ছেন।এটি তাদের কাছে  আশীর্বাদ স্বরূপ ।

 

 ডঃ জিতেন্দ্র সিং বলেন সুশাসনের অন্যতম বৈশিষ্ট্য  হ'ল সাধারণ নাগরিকের জীবনযাত্রাকে স্বাচ্ছন্দ্যময় করে তোলা।সদগুরু এই বিষয়টিকে  দৃঢ় ভাবে সমর্থন জানান। তিনি বলেন ভারত সর্বদা অন্বেষণকারী দেশ।করোনা সংক্রমণ সাধারণ মানুষকে আরো বেশি সচেতন ও দায়িত্বশীল আচারনের প্রতি সজাগ করে তুলেছে।

 

 এ দিনের অনুষ্ঠানে  এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি এম.এন.ভাণ্ডারী, আইআইপিএর সহ সভাপতি  শ্রী শেখর দত্ত, অধিকর্তা শ্রী এসএন ত্রিপাঠী সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিতছিলেন। 

***

 

 

CG/SS



(Release ID: 1687372) Visitor Counter : 199