অর্থমন্ত্রক

জিএসটি রূপায়ণের পর এই প্রথম ডিসেম্বর মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণে সর্বকালীন রেকর্ড

ডিসেম্বর মাসে জিএসটি রাজস্ব বাবদ সংগ্রহের পরিমাণ ১,১৫,১৭৪ কোটি টাকা

Posted On: 01 JAN 2021 1:21PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০১ জানুয়ারি, ২০২১
 
 
২০২০-র ডিসেম্বর মাসে জিএসটি বাবদ মোট রাজস্ব সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ১৫ হাজার ১৭৪ কোটি টাকা। এর মধ্যে সিজিএসটি বাবদ ২১ হাজার ৩৬৫ কোটি টাকা, এসজিএসটি বাবদ ২৭ হাজার ৮০৪ কোটি টাকা, আইজিএসটি বাবদ ৫৭ হাজার ৪২৬ কোটি টাকা (পণ্য সামগ্রী আমদানি থেকে সংগৃহীত ২৭ হাজার ৫০ কোটি টাকা সহ) এবং সেস বাবদ ৮ হাজার ৫৭৯ কোটি টাকা (পণ্য সামগ্রী আমদানি থেকে সংগৃহীত ৯৭১ কোটি টাকা সহ) সংগৃহীত হয়েছে। গত ৩১শে ডিসেম্বর পর্যন্ত নভেম্বর মাসে জিএসটিআর – ৩বি রিটার্ন দাখিলের সংখ্যা ৮৭ লক্ষ। 
 
এদিকে কেন্দ্রীয় সরকার রাজ্যগুলির সঙ্গে নিয়মিত বকেয়া দেনা-পাওয়া হিসাবে সিজিএসটি বাবদ ২৩ হাজার ২৭৬ কোটি টাকা, এসজিএসটি বাবদ ১৭ হাজার ৬৮১ কোটি টাকা নিষ্পত্তি করেছে। এর ফলে, ডিসেম্বর মাসে নিয়মিত দেনা-পাওয়া মেটানোর পর কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারগুলি মোট রাজস্ব সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে সিজিএসটি বাবদ ৪৪ হাজার ৬৪১ কোটি টাকা এবং এসজিএসটি বাবদ ৪৫ হাজার ৪৮৫ কোটি টাকা।
 
জিএসটি রাজস্ব খাতে সাম্প্রতিক অগ্রগতির প্রবণতার সঙ্গে সঙ্গতি রেখে ২০২০-র ডিসেম্বর মাসে রাজস্ব সংগ্রহের পরিমাণ গত বছরের ঐ একই মাসের তুলনায় ১২ শতাংশ বেড়েছে। একইভাবে, আমদানিকৃত সামগ্রী থেকে রাজস্বের পরিমাণ ২৭ শতাংশ এবং অভ্যন্তরীণ লেনদেন থেকে রাজস্বের পরিমাণ গত বছরের ডিসেম্বরের তুলনায় ২০২০-র ডিসেম্বরে ৮ শতাংশ বেড়েছে।
 
জিএসটি ব্যবস্থা কার্যকর হওয়ার পর ২০২০-র ডিসেম্বরে প্রথমবার রাজস্ব সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। এর আগে ২০১৯ সালের এপ্রিলে জিএসটি সংগ্রহের পরিমাণ ছিল ১ লক্ষ ১৩ হাজার ৮৬৬ কোটি টাকা। দীর্ঘ ২১ মাস পর ডিসেম্বরে প্রথমবার রাজস্ব সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা ছাড়িয়েছে।
 
এখনও পর্যন্ত তিনবার জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ১০ হাজার কোটি টাকার সীমা ছাড়িয়েছে। চলতি অর্থবর্ষে এ নিয়ে পরপর তিন মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণে কোভিড-১৯ পরবর্তী সময়ে অগ্রগতির ইঙ্গিত লক্ষ্য করা গেছে। গত ত্রৈমাসিকে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের গড় পরিমাণ ছিল ৭.৩ শতাংশ এবং দ্বিতীয় ত্রৈমাসিকে সংগ্রহের এই হার ছিল ঋণাত্মক ৮.২ শতাংশ। 
 
পশ্চিমবঙ্গ থেকে ২০১৯ সালের ডিসেম্বরে রাজস্ব সংগ্রহের পরিমাণ ছিল ৩ হাজার ৭৪৮ কোটি টাকা, যা ২০২০-র ডিসেম্বরে ১০ শতাংশ বেড়ে ৪ হাজার ১১৪ কোটি টাকা হয়েছে। 
 
***
 
 
CG/BD/SB


(Release ID: 1685450) Visitor Counter : 153