রেলমন্ত্রক

ভারতীয় রেল অনলাইনে রেলের টিকিট বুকিংয়ের জন্য আরো উন্নত ই-টিকিটিং ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ চালু করেছে

Posted On: 31 DEC 2020 1:53PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩১ ডিসেম্বর, ২০২০

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর 'ডিজিটাল ইন্ডিয়া'র লক্ষ্য  অনুসরণ করে, ভারতীয় রেল 'অনলাইন' টিকিট বুকিংয়ের জন্য ই-টিকিটিং ওয়েবসাইট www.irctc.co.in  এবং আইআরসিটিসি রেল সংযোগ মোবাইল অ্যাপকে নতুন করে সাজিয়ে  আরো  উন্নত করে তুলেছে। 

 

 কেন্দ্রীয়  রেল, বাণিজ্য, শিল্প এবং উপোভোক্তা বিষয়ক, খাদ্য ও গণবন্টন দফতরের মন্ত্রী  শ্রী পীযূষ গোয়েল বৃহস্পতিবার (৩১ডিসেম্বর)  "বেস্ট-ইন-ক্লাস" বিশিষ্ট এই উন্নত ই-টিকিটিং ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশনটি চালু করেছেন। এটি সমস্ত যাত্রীদের জন্য রেলের পক্ষ থেকে  নতুন বছরের উপহার স্বরূপ ।

 

 অনুষ্ঠানে তিনি বলেন, “রেল দেশের সেবায় প্রতিশ্রুতিবদ্ধ। রেল পথের ভ্রমণের অভিজ্ঞতাকে আরও উন্নত করে তুলতে  পরিষেবাগুলিকে আরও বাড়ানোর জন্য নিরন্তর কাজ করে যাচ্ছে ভারতীয় রেল।  অনলাইনে রেলের টিকিট বুকিংয়ের জন্য এই আপগ্রেডেড বা উন্নত ই-টিকিটিং ব্যবস্থা চালু করা হয়েছে। এই ব্যবস্থাপনা যাত্রীদের সুবিধা প্রদান করবে।" তিনি  আরো বলেন যে ডিজিটাল ইন্ডিয়া মিশন'কে সামনে রেখে আইআরসিটিসির উচিত ওয়েবসাইটের ক্রমাগত উন্নতি সাধনে কাজ অব্যাহত রাখা।

 

ভারতীয়  রেল যাত্রীদের টিকিট বুকিংয়ের জন্য এই নতুন বিশ্বমানের ওয়েবসাইট তৈরিতে গুরুত্ব দিয়েছে। এমনকি  টিকিট বুকিংয়ের জন্য ই-টিকিট পরিষেবায়  উন্নতি সাধন করেছে। যাত্রীদের ভ্রমণের অভিজ্ঞতার জন্য কাস্টমাইজেশন, বুকিংয়ের জন্য ওয়ান স্টপ ট্রেন নির্বাচন এবং ট্রেনে ভ্রমণের সময়  খাবারের জন্য একই সঙ্গে বুকিংয়ের ব্যবস্থা সহ নানা সুবিধা চালু করেছে রেল।

 

এ ছাড়াও ভারতীয় রেল  টিকিট বুকিংয়ের সময় যাত্রীর খাওয়া , বিশ্রামের ব্যবস্থা  এবং  হোটেল বুকিংয়ের সুবিধা প্রদান করচ্ছে। যাত্রীদের স্টেশনে প্রবেশ করার সঙ্গে সঙ্গে  সব ধরণের তথ্য সরবরাহের ব্যবস্থা করার উদ্যোগ নেওয়া হয়েছে । এমনকি 'ওয়েটিং' থেকে 'কনফর্ম'  টিকিট বুকিং হলে যাত্রীদের সে সম্পর্কিত তথ্য সরবরাহ এবং টিকিট বাতিল হলে যাত্রীদের  সহজে টাকা ফেরতের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি আপগ্রেড এবং সুসংহত ই-টিকিটিং ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ সহ অন্যান্য  অনলাইন ব্যবস্থাপনা চালু করেছে ভারতীয় রেল। বর্তমানে আইআরসিটিসি-র এই ই-টিকিটিং ওয়েবসাইটে প্রতিদিন ৮ লক্ষের বেশি  ই-টিকিট বুকিং  করা হচ্ছে।  আইআরসিটিসি এবং রেল তথ্য সরবরাহকারী ব্যবস্থাপনা কেন্দ্র (সিআরআইএস) ‘স্মার্ট বুকিং’ব্যবস্থাপনা  চালু করেছে। সরাসরি ট্রেন নেই এমন স্টেশনগুলিতে  বিকল্প রুটে মাধ্যমে  সংযোগকারী ট্রেনগুলিকে যুক্ত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।   

***

 

 

CG/SS



(Release ID: 1685338) Visitor Counter : 164