স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে দৈনিক আক্রান্তের ৬১ শতাংশই কেরল, মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ, রাজস্থান ও উত্তর প্রদেশ থেকে

Posted On: 26 NOV 2020 12:03PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৬ নভেম্বর, ২০২০
 
 
দেশে গত ২৪ ঘন্টায় ৪৪ হাজার ৪৮৯ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে প্রায় ৬১ শতাংশ বা ৬০.৭২ শতাংশ আক্রান্তের ঘটনা ঘটেছে ৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। এগুলি হ’ল - কেরল, মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ, রাজস্থান ও উত্তর প্রদেশ।
 
কেরল থেকে সর্বাধিক ৬ হাজার ৪৯১ জন গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্র থেকে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ১৫৯। দিল্লি থেকে আক্রান্তের ঘটনা ঘটেছে ৫ হাজার ২৪৬টি। 
 
দেশে গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে ৫২৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৬০.৫০ শতাংশের মৃত্যু হয়েছে ৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। এগুলি হ’ল – দিল্লি, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, হরিয়ানা, পাঞ্জাব ও উত্তর প্রদেশ। 
 
মহারাষ্ট্র, দিল্লি, উত্তর প্রদেশ এবং পশ্চিমবঙ্গ সর্বাধিক সংখ্যায় আক্রান্ত ও দৈনিক-ভিত্তিতে মৃত্যুর সংখ্যার দিক থেকে প্রথম ৬টি রাজ্যের মধ্যে রয়েছে। 
 
দিল্লি থেকেই গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে সর্বাধিক ৯৯ জনের মৃত্যু হয়েছে। মহারাষ্ট্র থেকে মারা গেছেন ৬৫ জন এবং পশ্চিমবঙ্গে মৃত্যু হয়েছে ৫১ জনের।
 
বর্তমানে ভারতে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ৫২ হাজার ৩৪৪, যা মোট আক্রান্তের কেবল ৪.৮৮ শতাংশ। সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তদের ৬৫ শতাংশই ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। দৈনিক আক্রান্তের সংখ্যার নিরিখেও এই ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল তালিকায় সবার ওপরে রয়েছে। দেশে গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে মোট মৃত্যুর ৬১ শতাংশই ঘটেছে ঐ ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। 
 
জাতীয় স্তরে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৭১৫। এমনকি, জাতীয় স্তরে করোনাজনিত কারণে গড় মৃত্যু হার ১.৪৬ শতাংশ। 
 
ভারতে সুস্থতার সংখ্যা আরও বেড়ে হয়েছে ৮৬ লক্ষ ৭৯ হাজার ১৩৮। জাতীয় স্তরে সুস্থতার হার বেড়ে হয়েছে আজ ৯৩.৬৬ শতাংশ। দেশে গত ২৪ ঘন্টায় ৩৬ হাজার ৩৬৭ জন সুস্থ হয়েছেন। ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সুস্থতার হার জাতীয় গড়ের তুলনায় বেশি। অন্যদিকে, ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সুস্থতার হার জাতীয় গড়ের তুলনায় কম। 
 
***
 
 
CG/BD/SB


(Release ID: 1676174) Visitor Counter : 8