তথ্যওসম্প্রচারমন্ত্রক

একমাসের মধ্যে ডিজিটাল মিডিয়ায় প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ সংক্রান্ত নিয়মাবলী মেনে চলার অনুরোধ তথ্য ও সম্প্রচার মন্ত্রকের

Posted On: 16 NOV 2020 2:23PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৬ই নভেম্বর, ২০২০

 

তথ্য ও সম্প্রচার মন্ত্রক আজ সরকারী অনুমোদন প্রাপ্ত ২৬ শতাংশ প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট – এফডিআই) –এর অনুমতি সংক্রান্ত কেন্দ্রের ২০১৯ এর ১৮ই সেপ্টেম্বরের সিদ্ধান্ত মেনে চলার জন্য ডিজিটাল মিডিয়ার মাধ্যমে যে সব প্রতিষ্ঠান  সংবাদ ও সাময়িক প্রসঙ্গের অনুষ্ঠান আপলোড / স্ট্রিমিং –এর কাজ করে, তাদের সুবিধে দেবার উদ্দেশে একটি সর্বজনীন বিজ্ঞপ্তি জারি করেছে।

এই সর্বজনীন বিজ্ঞপ্তিটি মন্ত্রকের ওয়েবসাইটে দেওয়া আছে। এক মাসের মধ্যে এই সিদ্ধান্ত সংশ্লিষ্ট কোম্পানীগুলি কিভাবে বাস্তবায়িত করবে সেবিষয়ে বিস্তারিত পদ্ধতি সেখানে বলা হয়েছে ।   

এই বিজ্ঞপ্তি অনুসারে :-

১) ২৬ শতাংশের কম বিদেশী বিনিয়োগকারী সংস্থাগুলিকে ১ মাসের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রককে নিম্নলিখিত বিষয়গুলি জানাতে হবে :-

ক) সংস্থার নির্দেশক / অংশীদারদের নাম ও ঠিকানা সহ অংশীদারিত্বের পরিমাণ।

খ) প্রমোটার / গুরুত্বপূর্ণ লাভবান অংশীদারদের নাম ও ঠিকানা।

গ) এফডিআই –এর নিয়মাবলী অনুসারে , ২০১৯ সালের বিদেশী মুদ্রা ব্যবস্থাপনা (ঋণ বহির্ভূত দলিল) নিয়মাবলী এবং ২০১৯ সালের বিদেশী মুদ্রা ব্যবস্থাপনা (ঋণ বহির্ভূত দলিলের মাধ্যমে লেনদেন ও সে সংক্রান্ত প্রতিবেদন) নিয়মাবলীর মাধ্যমে মূল্য় নির্ধারণ সংক্রান্ত অতিতের বা বর্তমান বিদেশী বিনিয়োগের বিষয়ে প্রামাণ্য নথিপত্র যদি থেকে থাকে এবং

ঘ) প্যান এবং সর্বশেষ লাভ ও ক্ষতি সংক্রান্ত বিবৃতির ওপর অডিট বা অডিট বহির্ভূত ব্যালেন্স শিট সহ হিসেব রক্ষকের প্রতিবেদন।

২) যাদের কাছে বর্তমানে ২৬ শতাংশের বেশি বিদেশী বিনিয়োগের সঙ্গে ইক্যুইটির গঠন রয়েছে, এই ধরণের সংস্থাগুলিকে  ১ মাসের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছে উপরে উল্লিখিত ১ নম্বর নিয়ম অনুসারে সমস্ত তথ্য তৈরি করতে হবে এবং ২০২১ এর ১৫ই অক্টোবরের মধ্যে বিদেশী বিনিয়োগের পরিমাণ ২৬ শতাংশের কম করার ব্যবস্থা নিতে হবে এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছ থেকে এসংক্রান্ত অনুমোদন সংগ্রহ করতে হবে।

৩) দেশে নতুন বিদেশী বিনিয়োগ আনতে আগ্রহী কোম্পানীগুলি – ক) ভারত সরকারের এফডিআই নীতি সংক্রান্ত ২০১৯এর ১৮ই সেপ্টেম্বর ডিপিআইআইটি প্রেস বিজ্ঞপ্তি নম্বর ৪(বি) ২০১৯এর ৫ই ডিসেম্বরের বিজ্ঞপ্তি অনুসারে সংশোধিত ২০১৯ সালের বিদেশী মূদ্রা ব্যবস্থাপনা (ঋণ বহির্ভূত দলিল) নিয়মাবলীর প্রয়োজন অনুসারে ডিপিআইআইটি –র বিদেশী বিনিয়োগ সংক্রান্ত পোর্টালের মাধ্যমে কেন্দ্রের কাছ থেকে আগে অনুমতি নিতে হবে।

দ্রষ্টব্যঃ- এই বিনিয়োগের অর্থ হল ভারতে বসবাসরত কোনো ব্যক্তির দ্বারা সাবক্রাইব বা অধিগ্রহণের জন্য ক্রয় বা হস্তান্তর করার  প্রক্রিয়া।

৪) প্রত্যেক সংস্থার পরিচালন পর্ষদের এবং মুখ্যকার্যনির্বাহী আধিকারিকের (যে পরিচয়ে সংশ্লিষ্ট সংস্থায় তিনি পরিচিত হয়ে থাকেন ) নাগরিকত্ব সংক্রান্ত নিয়মাবলী মেনে চলতে হবে। সংস্থায় এক বছরে ৬০ দিনের বেশি নিয়োগ, চুক্তি অথবা পরামর্শ প্রদান বা সংস্থার কাজকর্ম করার জন্য অন্য ক্ষমতার মাধ্যমে বিদেশী কর্মীদের কাজে লাগানোর ক্ষেত্রে নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্র সংগ্রহ করতে হবে। এর জন্য সংস্থাটিকে কমপক্ষে ৬০ দিন আগে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছে আবেদন করতে হবে এবং প্রস্তাবিত বিদেশী কর্মীকে মন্ত্রকের থেকে কাজ করার অনুমতি পাওয়ার পরই ব্যবহার করা যাবে।

এই সর্বজনীন বিজ্ঞপ্তিটি দেখতে চাইলে নিচের লিঙ্কে ক্লিক করুন –

https://mib.gov.in/sites/default/files/Public%20Notice%20%20regarding%20FDI%20Policy%20.pdf

***

 

CG/CB/SFS 



(Release ID: 1673290) Visitor Counter : 8