সারওরসায়নমন্ত্রক

শ্রী মান্ডভিয়া জিএসএফসি’র দেশীয় পদ্ধতিতে তৈরি ‘ক্যালসিয়াম নাইট্রেট’ এবং ‘বোরোনেটেড ক্যালসিয়াম নাইট্রেট’ – এর উদ্বোধন করেছেন

Posted On: 09 OCT 2020 11:16AM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৯ অক্টোবর,  ২০২০
 
 
 
কেন্দ্রীয় রসায়ন ও সার প্রতিমন্ত্রী এবং জাহাজ চলাচল মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে গুজরাট স্টেট ফার্টিলাইজার্স অ্যান্ড কেমিকেলস্ – জিএসএফসি ইন্ডিয়া লিমিটেডের দেশীয় পদ্ধতিতে তৈরি ‘ক্যালসিয়াম নাইট্রেট’ এবং ‘বোরোনেটেড ক্যালসিয়াম নাইট্রেট’ – এর উদ্বোধন করেছেন। দেশে এই প্রথম এ ধরনের উৎপাদন করা হল। এতদিন পর্যন্ত এগুলি বিদেশ থেকে এগুলি  আমদানি করা হ’ত।
 
 অনুষ্ঠানের ভাষণে শ্রী মান্ডভিয়া বলেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর আহ্বানে সাড়া দিয়ে এই সংস্থাটি ‘আত্মনির্ভর ভারত’ এবং ‘আত্মনির্ভর কৃষি’ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। জিএসএফসি-র তৈরি ‘ক্যালসিয়াম নাইট্রেট’ এবং ‘বোরোনেটেড ক্যালসিয়াম নাইট্রেট’ হিমাচল প্রদেশের সোলান এবং গুজরাটের ভাবনগরে খুচরো বাজারে বিক্রি করা হচ্ছে। বর্তমানে জিএসএফসি-এর  প্রতি বছর ১০ হাজার মেট্রিক টন ‘ক্যালসিয়াম নাইট্রেট’ এবং ‘বোরোনেটেড ক্যালসিয়াম নাইট্রেট’ উৎপাদনের ক্ষমতা রয়েছে । তবে আগামী তিন মাসের মধ্যে প্রতি বছর এই উৎপাদন ক্ষমতা ১৫ হাজার মেট্রিক টনে পৌঁছে যাবে বলে আশা করা যাছে।
 
শ্রী মান্ডভিয়া বলেন, দেশীয় পদ্ধতিতে তৈরি ‘ক্যালসিয়াম নাইট্রেট’ এবং ‘বোরোনেটেড ক্যালসিয়াম নাইট্রেট’ আমদানিকৃত সামগ্রীর তুলনায় অনেক বেশি সস্তা এবং এতে কৃষকরা উপকৃত হবেন। তিনি বলেন, এতদিন এই সামগ্রী দুটি বিদেশ থেকে আমদানি করা হ’ত এবং এর জন্য সরকারের প্রচুর অর্থ ব্যয় করতে হ’ত। এখন থেকে জিএসএফসি এই সমগ্রী দুটি উৎপাদন করবে। তিনি বলেন, নিঃসন্দেহে এই সামগ্রী ২টি দেশীয় বাজারে জায়গা করে নেবে। গত বছর দেশে প্রায় ১.২৫ লক্ষ মেট্রিক টন ক্যালসিয়াম নাইট্রেট আমদানি করা হয়েছিল। এর মধ্যে প্রায় ৭৬ শতাংশই এসেছিল চীন থেকে। ক্যালসিয়াম নাইট্রেট কৃষি ক্ষেত্রে ব্যবহৃত জল মিশ্রিত এক ধরনের সার। এটি ওয়েস্ট ওয়াটার ট্রিটমেন্ট এবং সিমেন্টের শক্তি বৃদ্ধিতেও ব্যবহার করা হয়ে থাকে। 
 
 
 
CG/SS/SB


(Release ID: 1663098) Visitor Counter : 191