স্বরাষ্ট্র মন্ত্রক

ট্রেনে যাত্রী পরিবহণের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রটোকল (এসওপি) জারি করলো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক

Posted On: 11 MAY 2020 2:41PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১১ই মে, ২০২০

 

 


কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক, ট্রেনে যাত্রী পরিবহণের ক্ষেত্রে নির্দিষ্ট নিয়মাবলী অর্থাৎ স্ট্যান্ডার্ড অপারেটিং প্রটোকল (এসওপি) জারি করেছে। 


যাত্রীদের আসা – যাওয়া এবং রেল স্টেশনে ঢোকার অনুমতি ক্ষেত্রে শুধুমাত্র কনফার্মড ই-টিকিটই বিবেচিত হবে। প্রতিটি যাত্রীর শারীরিক পরীক্ষা করা বাধ্যতামূলক। যে সব যাত্রীর কোভিড – ১৯ এ সংক্রমণের কোনো লক্ষণ নেই, শুধুমাত্র, তাঁদেরই ট্রেনে ওঠার অনুমতি দেওয়া হবে। যাত্রার সময় এবং রেল স্টেশনে স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়গুলি কঠোরভাবে মেনে চলতে হবে। 


স্টেশনে এবং রেলের কামরায় ঢোকা ও বের হবার সময় সব যাত্রীকে হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হবে। ট্রেনে যাওয়ার সময় প্রত্যেক যাত্রীকে মাস্ক পড়তে হবে, অথবা মুখ ঢেকে রাখতে হবে। যাত্রীদের, তাঁদের গন্তব্যে পৌঁছবার পর সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্য সংক্রান্ত নিয়মাবলী মেনে চলতে হবে।


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনার পর  রেল মন্ত্রকের অনুমতিক্রমে  এই ট্রেনগুলি চলাচল করবে। 


রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো সরকারী বিজ্ঞপ্তিটি পড়ার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুন-
https://static.pib.gov.in/WriteReadData/userfiles/MHA%20Order%20Dt.%2011.5.2020%20on%20SOP%20for%20movement%20of%20persons%20by%20trains.pdf

 

 


CG/CB/SFS



(Release ID: 1623113) Visitor Counter : 19