তথ্যওসম্প্রচারমন্ত্রক
azadi ka amrit mahotsav

তথ্য ও সংস্কৃতি মন্ত্রক সংবাদ মাধ্যমের পরিমণ্ডলকে শক্তিশালী করার জন্য সরকারি বিজ্ঞাপনের ক্ষেত্রে সংশোধিত হার কাঠামো অনুমোদন করেছে

Posted On: 17 NOV 2025 4:24PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৭ নভেম্বর, ২০২৫ 

 

সরকার সংবাদপত্রে বিজ্ঞাপনের হার ২৬ শতাংশ সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে। সাদা-কালো বিজ্ঞাপনের জন্য ১ লক্ষ কপি দৈনিক পত্রিকার ক্ষেত্রে প্রতি বর্গ মিটারে বিজ্ঞাপনের হার ৪৭.৪০ টাকা থেকে বাড়িয়ে ৫৯.৬৮ টাকা করা হয়েছে। রঙিন বিজ্ঞাপনের জন্য প্রিমিয়াম হারে কমিটির সুপারিশগুলিতে সরকার সম্মত হয়েছে। 
কেন্দ্রীয় যোগাযোগ ব্যুরো (সিবিসি) হ’ল তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে একটি নোডাল মিডিয়া ইউনিট। ভারত সরকারের বিভিন্ন মন্ত্রক/বিভাগের পক্ষ থেকে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচার পরিচালনা করে সিবিসি। সংবাদপত্রে বিজ্ঞাপন প্রকাশের জন্য সিবিসি-র হার সর্বশেষ ০৯.০১.২০১৯ তারিখে সুপারিশের ভিত্তিতে সংশোধন করা হয়েছিল। এই হার তিন বছরের জন্য বৈধ ছিল। 
সংবাদপত্রে সরকারি বিজ্ঞাপনের হার সংশোধনের বিষয়ে সুপারিশের জন্য ১১ নভেম্বর, ২০২১ তারিখে এএস অ্যান্ড এফএ (আই অ্যান্ড বি) – এর সভাপতিত্বে নবম হার সংশোধন কমিটি গঠন করা হয়েছিল। এই কমিটি ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে ছোট, বড় ও মাঝারি সংবাদপত্রের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে তাদের পরামর্শ বিবেচনা করে। এই কমিটি ২৩ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে তাদের সুপারিশ জমা দেয়।
সংবাদপত্রে সরকারি বিজ্ঞাপনের হার বৃদ্ধি পাওয়ায় সরকার এবং সংবাদ মাধ্যম উভয়ের ক্ষেত্রেই উল্লেখযোগ্য সুবিধা তৈরি হবে। সরকারি বিজ্ঞাপনের উচ্চ হার সংবাদপত্রে প্রয়োজনীয় রাজস্ব সহায়তা প্রদান করবে। অন্যদিকে, বিজ্ঞাপনের হারের এই সংশোধন আর্থিক স্থিতিশীলতা বৃদ্ধির মাধ্যমে সংবাদপত্রকে আরও জনস্বার্থ সম্বলিত বিষয় উপস্থাপনে উৎসাহিত করবে। 

 

SC/PM/SB


(Release ID: 2190916) Visitor Counter : 9